পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

মাথাব্যথা হোক কিংবা শুষ্ক ত্বকের সমস্যা, ভৃঙ্গরাজ তেল অনেক সমস্যারই সমাধান

Bhringraj oil: ভৃঙ্গরাজ তেল ত্বক ও চুলের জন্য আশীর্বাদের চেয়ে কম নয় । এটি ব্যবহার করে আপনার চুল এবং ত্বক সুস্থ রাখতে পারেন । আয়ুর্বেদে এটি একটি ভেষজ হিসাবে পরিচিত । ভিটামিন ডি, ভিটামিন ই, আয়রন, ক্যালসিয়াম, প্রোটিনের মতো অনেক পুষ্টি উপাদান এই তেলে পাওয়া যায় । জেনে নিন, ভৃঙ্গরাজ তেলের উপকারিতা কী কী ।

By ETV Bharat Bangla Team

Published : Dec 12, 2023, 10:42 PM IST

Updated : Dec 13, 2023, 9:37 AM IST

Bhringraj oil News
মাথাব্যথাই হোক বা শুষ্ক ত্বকের সমস্যা

হায়দরাবাদ:ভৃঙ্গরাজ আয়ুর্বেদে ভেষজ হিসাবে ব্যবহৃত হয়। এটি চুল এবং ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করা হয় । এছাড়াও এটি শরীরে বাত এবং কফ দোষ দূর করতেও সাহায্য করে ।

প্রদাহরোধী গুণে ভরপুর ভ্রিংরাজ তেল চুলকে লম্বা, কালো, ঘন ও চকচকে করার পাশাপাশি চুল পড়া রোধ করে । এর ব্যবহার চুল মজবুত করে । আপনি যদি ত্বকের সমস্যায় পড়েন তবে আপনি ভৃঙ্গরাজ তেল লাগাতে পারেন । এই তেল ত্বকের জন্যও খুব উপকারী বলে মনে করা হয় । তাহলে জেনে নিন, ভৃঙ্গরাজ তেল আমাদের জন্য কতটা উপকারী ।

ভৃঙ্গরাজের উপকারিতা:ভৃঙ্গরাজ হল দুই থেকে তিন মিটার লম্বা একটি উদ্ভিদ । এর দু'টি ধরন রয়েছে, যার একটি সাদা ফুলের উদ্ভিদ এবং অন্যটি নীল ফুলের উদ্ভিদ । এদের নির্যাস থেকে ওষুধ ও তেল তৈরি করা হয় এবং এগুলি সব ধরনের রোগ কমাতে ব্যবহার করা হয় ।

চুলের জন্য উপকারী:ভৃঙ্গরাজ তেল অকালে পাকা চুলকে আবার কালো করে এবং চুল পড়ার সমস্যা থেকেও মুক্তি দিতে পারে ।

মাথাব্যথা উপশম:ভৃঙ্গরাজ তেলে ম্যাগনেসিয়াম পাওয়া যায় ৷ যা মাথাব্যথা এবং মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি দেয় । আপনি যদি মানসিক চাপে অস্থির হয়ে থাকেন, তাহলে অবশ্যই ভৃঙ্গরাজ তেল দিয়ে মালিশ করুন ।

এটি ত্বকের জন্য উপকারী:ভৃঙ্গরাজ নির্যাস এবং তেল প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যের ভাণ্ডার ৷ এটি ত্বকে প্রয়োগ করলে শীতল প্রভাব পাওয়া যায় । এটি দিয়ে আপনি সোরিয়াসিস, ডার্মাটাইটিস এবং শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ।

পরিপাকতন্ত্র সুস্থ রাখে: ভৃঙ্গরাজ আমাদের শরীরে পরিপাকতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে । এটি পিত্তের সমস্যা থেকে মুক্তি দেয় । এটি হজমের সমস্যা যেমন গ্যাস্ট্রিক আলসার, বমি বমি ভাব, আমাশয় থেকে মুক্তি দিতে পারে ।

স্মৃতিশক্তি বাড়ায়:ভৃঙ্গরাজ আমাদের স্নায়ুতন্ত্রকে রক্ষা করার সময় অক্সিডেটিভ স্ট্রেস কমায় ৷ যা আলঝেইমারে স্মৃতিশক্তি হ্রাস থেকে মুক্তি দিতে পারে ।

আরও পড়ুন:

  1. চিকিৎসা ব্যবস্থায় সমতা, সার্বজনীন স্বাস্থ্য সেবা দিবসে এই হোক প্রতিপাদ্য
  2. শুধু স্বাদেই নয়, স্বাস্থ্য উপকারেও ভরপুর ! গাজরের হালুয়াতেই লুকিয়ে রসনাতৃপ্তির চাবিকাঠি
  3. পিরিয়ডের সময় পেট ব্যথা ও ক্র্যাম্পের সমস্যার মুখোমুখি ? যোগাতেই মুশকিল আসান

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated : Dec 13, 2023, 9:37 AM IST

ABOUT THE AUTHOR

...view details