পশ্চিমবঙ্গ

west bengal

Anti Obesity Day: আজ অ্যান্টি ওবেসিটি দিবস

By

Published : Nov 26, 2022, 12:12 AM IST

প্রতি বছর 26 নভেম্বর অ্যান্টি ওবেসিটি দিবস পালিত হয় (Anti Obesity Day) ৷

Anti Obesity Day News
আজ অ্যান্টি ওবেসিটি দিবস

হায়দরাবাদ:প্রতি বছর 26 নভেম্বর পালিত হয় অ্যান্টি ওবেসিটি দিবস (Anti-Obesity Day 2022) ৷ এই দিনটি উদযাপনের মূল উদ্দেশ্য হল স্থূলতা এবং এর রোগ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা (Anti Obesity Day From diabetes to cancer risk)। কিছু মানুষের খুব অল্প সময়ের মধ্যে অতিরিক্ত ওজন বেড়ে যায় এবং এরফলে শরীরে বিভিন্ন রোগ হয় । জেনে নিন স্থূলতার কারণে আমাদের শরীরে যেসব রোগ হতে পারে:

করোনারি আর্টারি ডিজিজ(Coronary Artery Disease):ইস্কেমিক স্ট্রোক এবং করোনারি ধমনী রোগ বিপজ্জনক এবং স্থূলতা তাদের পিছনে প্রধান কারণ । এখানেই ধমনীতে চর্বি এবং কোলেস্টেরল জমা হতে শুরু করে, যা স্ট্রোকের ঝুঁকি বাড়ায় । স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, স্থূলতা রক্তচাপ, কোলেস্টেরল ও হৃদরোগের ঝুঁকি বাড়ায় ৷

টাইপ 2 ডায়াবেটিস(Type 2 Diabetes): টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত বেশিরভাগ মানুষের ওজন বেশি হয় । বিশেষজ্ঞদের মতে ওজন হ্রাস, একটি সুষম খাদ্য, পর্যাপ্ত ঘুম এবং বেশি ব্যায়াম টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমায় (Is there an obesity awareness day)।

গল্ড ব্লাডার(Gallbladder Disease):স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, স্থূল ব্যক্তিদের গল্ড ব্লাডার রোগ বা পাথর হওয়ার সম্ভাবনা বেশি থাকে । এই অবস্থায় সাধারণত দ্রুত ওজন কমানো হয় না, অন্যথায় পিত্তথলিতে পাথর হওয়ার ঝুঁকি আরও বেড়ে যায় ।

অস্টিওআর্থারাইটিস(Osteoarthritis):অস্টিওআর্থারাইটিস হাঁটু, নিতম্ব বা পিঠকে প্রভাবিত করে । স্থূলতা জয়েন্টগুলিতে অতিরিক্ত চাপ দেয়, যার ফলে হাড়গুলি নমনীয় হয় । ওজন হ্রাস হাঁটু, নিতম্ব এবং নীচের পিঠের উপর চাপ কমাতে পারে এবং অস্টিওআর্থারাইটিসের লক্ষণগুলি প্রতিরোধ করতে পারে ।

আরও পড়ুন:ডায়াবেটিস অল্প বয়সীদেরও রেহাই নেই

নিদ্রাহীনতা: রোগগুলি সরাসরি স্থূলতার সঙ্গে যুক্ত । এরফলে জোরে নাক ডাকা হয় এবং ঘুমানোর সময় মানুষ সঠিকভাবে শ্বাস নিতে বাধা দেয় । স্লিপ অ্যাপনিয়া দিনে ঘুমিয়ে পড়ার মাধ্যমে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায় ।

অন্যান্য রোগ(Other diseases): স্থূলতা হৃদস্পন্দন এবং লিভারের সমস্যাও বাড়ায় । বিশেষজ্ঞদের মতে, মোটা ব্যক্তিদেরও নির্দিষ্ট ধরনের ক্যানসারের ঝুঁকি বেশি থাকে । এটি উর্বরতারও ক্ষতি করতে পারে । এই গবেষণায় নারী বন্ধ্যাত্ব এবং স্থূলতার মধ্যে একটি উল্লেখযোগ্য সম্পর্ক পাওয়া গিয়েছে । স্থূল ব্যক্তিদেরও গুরুতর উপসর্গ থাকতে পারে ।

ABOUT THE AUTHOR

...view details