পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ডাইনি অপবাদ, প্রাণে বাঁচতে ঘরছাড়া; ঘরে ফেরাল প্রশাসন

দেওয়া হত ডাইনি অপবাদ । তাই প্রাণের ভয়ে ছাড়তে হয়েছিল ঘর । অবশেষে প্রশাসনের সহায়তায় ঘরে ফিরল সুকুরমণি মুর্মু ও বাহামণি হেমব্রম ।

By

Published : Jun 10, 2019, 10:08 PM IST

Updated : Jun 10, 2019, 10:39 PM IST

সুকুরমণি ও বাহামণি

রায়গঞ্জ, 10 জুন : গ্রামের কেউ অসুস্থ হলে বা কারও মৃত্যু হলেই দোষ দেওয়া হত তাঁদের । দেওয়া হত ডাইনি অপবাদ । ভয় ছিল জীবনের । তাই প্রাণে বাঁচতে গতরাতে পরিবার-সহ ঘরছাড়া হন রায়গঞ্জের রারোদুয়ারির একোর গ্রামের সুকুরমণি মুর্মু ও বাহামণি হেমব্রম । আজ প্রশাসনের দ্রুত পদক্ষেপের ফলে অবশেষে ঘরে ফিরল তাঁরা ।

স্থানীয় সূত্রে জানা গেছে, সুকুরমণি ও বাহামণির বাড়ির সামনে একটি জমি নিয়ে প্রতিবেশী দুই পরিবারের সঙ্গে বিবাদ চলছিল । জমি হাতিয়ে নেওয়ার জন্য নানা ফন্দি করেও লাভ হয়নি । এরপর গ্রামের কেউ অসুস্থ হলে বা মৃত্যু হলে দোষ পড়ত সুকুরমণি ও বাহামণির উপর । ডাইনি অপবাদ দিয়ে এলাকায় প্রচার চালাত । তাও দাঁতে দাঁত চেপেছিলেন সুকুরমণি ও বাহামণি । কিন্তু রবিবারের ঘটনার পর আর নিজেদের সামলে রাখতে পারেনি । অভিযোগ, রবিবার ওই দুই প্রতিবেশী পরিবারের সদস্যরা গ্রামের বাইরের কয়েকজনকে নিয়ে এসে তাঁদের ওপর চড়াও হয় । বেধড়ক মারধর করা হয় । এমন কী, মেরে ফেলার চেষ্টা করে । সাহায্যের জন্য এগিয়ে আসেনি কেউ ।

ভিডিয়োয় শুনুন বক্তব্য

সুকুরমণি ও বাহামণি বুঝতে পারে, রাতে বাড়ি থাকলে পুড়িয়ে মারা হতে পারে । তাই আতঙ্কে গতকাল রাতেই পরিবারের আরও পাঁচ সদস্যকে নিয়ে ঘরছাড়া হন তাঁরা । আশ্রয় নেন রাস্তায় । তারপর ভোরের আলো ফুটতেই রায়গঞ্জ থানায় যান । ওই প্রতিবেশীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন ।

বিষয়টি জানতে পেরেই রায়গঞ্জ ব্লকের অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের আধিকারিক রামপ্রসাদ সরকার সমস্যার সমাধানে এগিয়ে আসেন । পুলিশের সাহায্যে সুকুরমণির পরিবারের সদস্যদের নিয়ে এলাকায় যান । প্রতিবেশী পরিবারের সঙ্গে কথা বলার চেষ্টা করেন । কিন্তু ততক্ষণে এলাকা থেকে পালিয়ে যান অভিযুক্তরা । আগামী রবিবার বিষয়টি নিয়ে আলোচনা করার পরামর্শ দিয়ে বাড়িতে ঢুকিয়ে দেওয়া হয় সুকুরমণিদের ।

রামপ্রসাদবাবু বলেন, "ডাইনি অপবাদ সমাজের একটি কুসংস্কার মাত্র । এই ধরনের অপবাদ কাউকে দেওয়া হলে কড়া পদক্ষেপ গ্রহণ করবে প্রশাসন । আমরা অভিযোগ পাওয়ার পরই সমস্যার সমাধানে সচেষ্ট হয়েছি । এখন পরিস্থিতি স্বাভাবিক আছে ।"

Last Updated : Jun 10, 2019, 10:39 PM IST

ABOUT THE AUTHOR

...view details