পশ্চিমবঙ্গ

west bengal

করোনা নিয়ে হাতুড়ে ডাক্তারদের সতর্ক করতে প্রশিক্ষণ উত্তর দিনাজপুরে

By

Published : May 19, 2021, 10:32 PM IST

হাতুড়ে চিকিৎসকদের দিয়ে করোনার চিকিৎসা করাতে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করল জেলা স্বাস্থ্য দফতর । জেলার প্রতিটি ব্লকেই এই স্বাস্থ্য সেবকদের প্রশিক্ষণ দেওয়া হয় ৷ উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ কার্তিক কুমার মণ্ডল জানিয়েছেন, গ্রামীণ চিকিৎসা পরিষেবা অনেকাংশেই নির্ভর করে স্বাস্থ্যসেবক অর্থাৎ হাতুড়ে ডাক্তারদের উপরে ।

Training for quack doctors about corona in north dinajpur
করোনা নিয়ে হাতুড়ে ডাক্তারদের সতর্ক করতে প্রশিক্ষণ উত্তর দিনাজপুরে

রায়গঞ্জ, 19 মে : শহর ছাড়িয়ে গ্রামগঞ্জেও ছড়িয়ে পড়েছে করোনা ৷ তাই গ্রামীণ এবং হাতুড়ে চিকিৎসকদের করোনা সচেতনতার কাজে লাগানোর উদ্যোগ নিচ্ছে উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্য দফতর । আর সেই কারণে হাতুড়ে চিকিৎসকদের দিয়ে করোনার চিকিৎসা করাতে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করল জেলা স্বাস্থ্য দফর । জেলার প্রতিটি ব্লকেই এই স্বাস্থ্য সেবকদের প্রশিক্ষণ দেওয়া হয় ৷ উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ কার্তিক কুমার মণ্ডল জানিয়েছেন, গ্রামীণ চিকিৎসা পরিষেবা অনেকাংশেই নির্ভর করে স্বাস্থ্যসেবক অর্থাৎ হাতুড়ে ডাক্তারদের উপরে । সেই কারণে সেই সব গ্রামীণ স্বাস্থ্য সেবকদের করোনা রোগের চিকিৎসার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে । যাতে তাঁরা গ্রামের মানুষকে তাঁদের পরিভাষায় করোনার সংক্রমণ সম্পর্কে সচেতন করতে পারেন ।

গ্রামাঞ্চলে মানুষ সামান্য অসুস্থ বোধ করলেই প্রথমেই ছুটে যান গ্রামের স্বাস্থ্য সেবক বা হাতুড়ে ডাক্তারদের কাছে । গ্রামীণ এই স্বাস্থ্য সেবকদের সঙ্গে গ্রামের মানুষের নিবিড় যোগাযোগ ও সম্পর্ক রয়েছে । গ্রামের মানুষের সাথে স্বাস্থ্য সেবকদের এই সম্পর্ককে কাজে লাগাতে এবার উদ্যোগী হল জেলা স্বাস্থ্য দফতর । বর্তমানে গ্রামেগঞ্জেও ছড়িয়ে পড়েছে করোনার সংক্রমণ । কী কী উপসর্গ হলে করোনা রোগ হতে পারে । তার প্রাথমিক ধারণা এই স্বাস্থ্য সেবকদের নেই । ফলে জ্বর বা অন্য কোনও সমস্যা থাকলেও স্বাস্থ্য সেবকরা তাঁদের চিকিৎসা করেন । অবস্থার অবনতি হলে রোগীদের হাসপাতালে আনা হয় । সেই সমস্ত রোগীদের চিকিৎসা করেও বাঁচানো সম্ভব হচ্ছে না । সেই কারণে স্বাস্থ্য সেবকদের করোনার প্রাথমিক উপসর্গ কি সেই বিষয়ে নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ৷

আরও পড়ুন : নিজের বাড়িতে সেফ হোম বানিয়ে করোনা আক্রান্তদের চিকিৎসায় যুবক

করোনার লক্ষণ দেখা দিলে দ্রুত আশা কর্মীদের জানানোর বিষয়ে তাঁদের সচেতন করা হয়েছে । আশা কর্মীরাই করোনা রোগীদের কাছে সরকারি ওষুধ পৌঁছে দেবেন । তাঁরাই করোনা আক্রান্তদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে শারীরিক অবস্থার খোঁজখবর নেবেন ।

ABOUT THE AUTHOR

...view details