পশ্চিমবঙ্গ

west bengal

পুলকার নিয়ে নির্দেশিকা না মানলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি পুলিশ সুপারের

By

Published : Mar 3, 2020, 5:05 PM IST

Updated : Mar 3, 2020, 7:16 PM IST

পুলকার সংগঠন ও বারাসতের বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন জেলার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় । বৈঠকে পুলকার নিয়ে বেশকিছু পদক্ষেপের বিষয়ে আলোচনা হয় ৷

north
উত্তর

বারাসত, 3 মার্চ : হুগলির পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসল উত্তর 24 পরগনা জেলা প্রশাসনও । পুলকার নিয়ে নির্দেশিকা অমান্য করলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে । নামা হবে বিশেষ অভিযানেও। আজ দুপুরে পুলকার সংগঠন ও বারাসতের বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন জেলার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় । এরপর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই বিষয়ে জানান তিনি । নিরাপত্তা নিয়ে কোনওরকম আপস করা হবে না বলে স্পষ্ট জানান তিনি ।

বৈঠকে পুলকার নিয়ে কয়েকটি পদক্ষেপের বিষয়ে আলোচনা হয়েছে । বৈঠক শেষে জেলার পুলিশ সুপার অভিজিৎবন্দ্যোপাধ্যায় বলেন, "পুলকার নিয়ে সুপ্রিম কোর্টের যে নির্দেশিকা রয়েছে তা সকলকে মেনে চলতে হবে । সেই নির্দেশিকা অমান্য করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।" এবিষয়ে জেলা পুলিশের তরফে বিশেষ অভিযানে নামা হবে বলেও জানিয়েছেন তিনি ।

জেলার পুলিশ সুপার আরও বলেন, "স্কুলের পড়ুয়াদের নিরাপত্তা সুনিশ্চিত করাই হবে আমাদের লক্ষ্য । পড়ুয়াদের নিরাপত্তায় কোনওরকম ঢিলেমি বরদাস্ত করা হবে না ।" এজন্য পুলকার সংগঠনগুলিকে বেশকিছু পদক্ষেপ করার কথাও জানিয়েছেন জেলার পুলিশ সুপার । তিনি বলেন, "প্রত্যেক পুলকারের সামনে ডিসপ্লে বোর্ড লাগাতে হবে রাখতে হবে ফার্স্টেড বক্স, গাড়ির গতিবেগ মাপার যন্ত্রও । এছাড়া,পড়ুয়াদের জন্য সিট বেল্টের ব্যবস্থাও রাখতে হবে পুলকারে ।" সিটের চেয়ে অতিরিক্ত পড়ুয়া কোনওভাবেই নেওয়া যাবে না বলেও পরিষ্কারভাবে জানিয়েছেন জেলার পুলিশ সুপার । তিনি বলেন, "পুলকারের ফিটনেস ও পারমিটের কাগজপত্র ঠিকঠাক রাখতে হবে । জোড়াতাপ্পি টায়ার পুলকারে ব্যবহার করা যাবে না । পুলকারের চালককে হতে হবে অভিজ্ঞ ।"

জেলার পুলিশ সুপার বলেন, "পুলকার নিয়ে অনেক সময় অভিযোগ আসে আমাদের কাছে । সেই জন্য পুলকারের বাসে CCTV রাখার পরামর্শ দেওয়া হয়েছে । পুলকার নিয়ে সুপ্রিম কোর্টের যে নির্দেশিকা রয়েছে, তা অক্ষরে অক্ষরে পালন করতে হবে পুলকারগুলিকে ।" সেই নির্দেশিকা অমান্য করা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন জেলার পুলিশ সুপার । তিনি বলেন,"এবিষয়ে আঞ্চলিক পরিবহন দপ্তরের সঙ্গে যৌথভাবে বিশেষ অভিযানে নামা হবে । এনিয়ে কোনওরকম আপস করা হবেনা । পড়ুয়াদের নিরাপত্তা সুনিশ্চিত করার ওপর গুরুত্ব দিতেই হবে ।"

অনেকে টোটো এবং অটোকেও পুলকার হিসেবে ব্যবহার করছে ? এটা কি করা যায় ? এই প্রশ্নের উত্তরে জেলার পুলিশ সুপার বলেন,"কেউ ব্যাক্তিগতভাবে তাঁর সন্তানকে অটো, টোটো কিংবা বাসে নিয়ে যেতেই পারে । সেটা অন্য বিষয় । কিন্তু পুলকার ব্যবহারের জন্য যে নির্দেশিকা রয়েছে, সেই নির্দেশিকার বাইরে কেউ পুলকার ব্যবহার করতে পারবে না । সেটা আমরা পুলকার সংগঠনকে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছি ।" বারাসত- মধ্যমগ্রাম পুলকার অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি পার্থ মুখোপাধ্যায় বলেন, "পুলকার কীভাবে ব্যবহার করতে হবে, তার মধ্যে কী কী জিনিস রাখতে হবে, সেবিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে জেলা পুলিশ সুপারের ডাকা বৈঠকে । সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনেই পুলকার রাস্তায় নামাতে হবে । এব্যপারে যা যা পদক্ষেপ করা দরকার, তা করা হবে ।" পুলকারের টায়ার জোড়াতাপ্পি দিয়ে ব্যবহার করা হবে না বলেও আশ্বস্ত করেছেন তিনি । বলেন, তাঁদের সংগঠনের আওতায় কোনও পুলকারেই জোড়াতাপ্পি টায়ার ব্যবহার করা হয় না । দু-একজনের ক্ষেত্রে এমনটা হয়েছিল, সেটাও সঙ্গে সঙ্গে পরিবর্তন করা হয়েছে । বৈঠকে রাজ্য সরকারের 'সেফ ড্রাইভ সেভ লাইফ' প্রকল্প নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে । বৈঠকে রাজ্য সরকারের 'সেফ ড্রাইভ সেভ লাইফ' প্রকল্পের উপরেও জোর দেওয়া হয় । ট্র্যাফিক আইন মেনে চলার পরামর্শও দেওয়া হয় পুলকার সংগঠনগুলিকে ।

Last Updated : Mar 3, 2020, 7:16 PM IST

For All Latest Updates

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details