পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ফণীর ঝাপটায় সুন্দরবনের একাধিক বাঁধে ফাটল, আতঙ্কিত গ্রামবাসীরা

সুন্দরবনের একাধিক নদী বাঁধে ফাটল দেখা দেওয়ায় কয়েকটি গ্রামে জল ঢুকতে শুরু করেছে । গ্রামবাসীরা আতঙ্কিত । প্রশাসনের তরফে দ্রুত ব্যাবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে ।

By

Published : May 4, 2019, 7:57 PM IST

নদীর বাঁধে ফাটল

4 মে, বসিরহাট : ফণীর জেরে ফাটল ধরেছে সুন্দরবনের কালিন্দী ও ডাঁসা নদীর বাঁধে । একাধিক গ্রামে হু হু করে ঢুকছে নোনা জল। 2009 সালের মে মাসের আয়লার পর কেটে গেছে দশ দশটি বছর। প্রায় অধিকাংশ বাঁধেরই অবস্থা খুব খারাপ। সামনে বর্ষা আসছে। ফলে আতঙ্কে দিন কাটছে গ্রামবাসীদের।

ফণীর প্রভাবে গতরাতে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চলে ভারি বৃষ্টিপাত হয়েছে। শনিবার ভোরে কালিন্দী ও ডাঁসা নদীর প্রায় ১৮ ফুট বাঁধে ফাটল ধরে । সেই ফাটল দিয়ে জল ঢুকেছে সুন্দরবনের হিংগলগঞ্জ ব্লকে । প্লাবিত হয়েছে কয়েকটি গ্রাম।


এদিকে ধরমবেরিয়া, ঘুমটি, সাহেবখালি সহ বেশ কয়েকটি এলাকায় নদীবাঁধে ৯-১০ ফুট ফাটল ধরেছে। নোনা জল ঢুকেছে বিস্তীর্ণ এলাকায় । নদী বাঁধে ফাটল ধরার খবর পেয়ে সেচ দপ্তর ইতিমধ্যেই বাঁধ মেরামতির কাজ শুরু করেছে । তবে আবহাওয়া প্রতিকূল হওয়ায় বিলম্বিত হচ্ছে মেরামতির কাজ।

হিঙ্গলগঞ্জ সেচ দপ্তর সূত্রে খবর, বাঁধের মধ্যে একটি চোরা গর্তে কিছুটা জল ঢুকেছিল । সেই গর্ত বন্ধ করে দেওয়া হয়েছে । সময় মতো গর্ত না বোজানো হলে এই অঞ্চলে বড় ক্ষতি হওয়ার সম্ভাবনা ছিল । স্থানীয় বিধায়ক দেবেশ মণ্ডল বলেছেন, “ধরমবেরিয়া, ঘুমটি, সাহেবখালি সহ বেশ কয়েকটি এলাকায় বাঁধ ভেঙে গ্রামে জল ঢুকতে শুরু করে । স্থানীয় পঞ্চায়েত দ্রুত ব্যবস্থা নেওয়ায় বড় কোনও সমস্যা হয়নি । ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে চাল দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে ।"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details