পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পরিযায়ী শ্রমিকরাই মমতাকে পরিযায়ী করে দেবেন : ভারতী ঘোষ

মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করে ভারতী ঘোষ বলেন, "মমতা বন্দ্যোপাধ্যায় খালি নির্বাচনের ডাব্বা নিয়ে এই পরিযায়ী শ্রমিকদের কাছে ভোট চাইতে যান । ক্ষমতায় আসার আগে বলেছিলেন ক্ষমতায় এলে শিল্প করে বাংলার শ্রমিকদের বাইরে আর পাঠাবেন না । সেই মমতা বন্দ্যোপাধ্যায় এখন উলটো সুর গাইছেন ।"

By

Published : May 17, 2020, 2:45 PM IST

ছবি
ছবি

ঘাটাল, 17 মে : পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে রাজ্য সরকারকে আক্রমণ করলেন BJP নেত্রী ভারতী ঘোষ । বলেন "লাখ লাখ শ্রমিক বিভিন্ন রাজ্য থেকে বাংলায় ফিরছে । অন্য রাজ্য তাদের শ্রমিকদের জন্য গাড়ির ব্যবস্থা করে দিলেও বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় পরিবহনের সামান্যটুকু ব্যবস্থা করছেন না । বিশেষ করে অন্য রাজ্য যখন একাধিক ট্রেন চালু করছে নিজের রাজ্যের শ্রমিকদের ফিরিয়ে আনতে সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলার ভাগ্যে জুটেছে মাত্র 7 ট্রেন । এই পরিবহনের অবস্থার পাশাপাশি যাঁরা হেঁটে বাংলা সীমান্তে প্রবেশ করতে চাইছেন তাঁদের স্বাস্থ্য পরীক্ষার নাম করে আটকে রাখা হচ্ছে 3-4 দিন । মনে হচ্ছে যেন তাঁরা অপরাধ করে ফেলেছেন । এই পরিযায়ী শ্রমিকরা একদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে পরিযায়ী করে দেবে ।"

একটি ভিডিয়ো পোস্ট করে তিনি বলেন, "পশ্চিমবাংলার স্বাস্থ্য ব্যবস্থা ভালো নেই তাই সবাই বাড়িতে থাকুন । লাখ লাখ পরিযায়ী শ্রমিক যারা জীবন-জীবিকার জন্য এই রাজ্য ছেড়ে অন্য রাজ্যে কাজে গেছিলেন এই লকডাউনে তাঁরা সেই রাজ্যে আটকে পড়েছেন । আর্থিক অনটনের জন্যই তাঁরা বাংলায় ফিরতে চাইছেন । একটি রিপোর্ট অনুযায়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় শ্রমিক আনার জন্য মাত্র 7টি ট্রেনের ব্যবস্থা করেছেন । এই সাতটি ট্রেনে এত শ্রমিক কীভাবে ফিরবেন ! আগে তিনি ট্রেনের ব্যবস্থা না করে প্রচার করেছিলেন । আমরা শ্রমিক আনার জন্য চেষ্টা করছি কিন্তু বাস্তবে দেখা গেল তিনি কোনও ব্যবস্থাই গ্রহণ করেননি । "

তাঁর দাবি, এই পরিযায়ী শ্রমিকদের জীবন-জীবিকা এবং সঠিকভাবে ঘরে ফেরানোর জন্য তিনি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন । সেই চিঠিতে প্রধানমন্ত্রীকে তিনি বারবার আবেদন করেছেন, যেন বাংলার শ্রমিকদের ভালোভাবে ফিরিয়ে আনা হয় ।

মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করে তিনি বলেন, "মমতা বন্দ্যোপাধ্যায় খালি নির্বাচনের ডাব্বা নিয়ে এই পরিযায়ী শ্রমিকদের কাছে ভোট চাইতে যান । ক্ষমতায় আসার আগে বলেছিলেন ক্ষমতায় এলে শিল্প করে বাংলার শ্রমিকদের বাইরে আর পাঠাবেন না । সেই মমতা বন্দ্যোপাধ্যায় এখন উলটো সুর গাইছেন । পরিযায়ী শ্রমিকদের এখন মমতা বন্দ্যোপাধ্যায় ফিরিয়ে আনছেন না । কিন্তু একদিন তাঁরা ফিরে আসবেন এবং তাঁরাই মুখ্যমন্ত্রীকে বাংলার পরিযায়ী বানিয়ে দেবেন । সেটা 2021 সালের আগেই । "

ABOUT THE AUTHOR

...view details