পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 26, 2022, 6:05 PM IST

ETV Bharat / state

Najrul Utsav at Churulia : তিনদিনের নজরুল উৎসব শুরু চুরুলিয়ায়

কাজী নজরুল ইসলামের 124তম জন্মবার্ষিকী (Kazi Najrul Islam's 124th Birth Anniversary) ৷ সেই উপলক্ষে কবির জন্মস্থান চুরুলিয়ায় বৃহস্পতিবার থেকে শুরু হল নজরুল উৎসব (Three days Najrul Utsav at Churulia) ৷ আয়োজক কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ৷

three-days-najrul-utsav-at-churulia
Najrul Utsav at Churulia : তিনদিনের নজরুল উৎসব শুরু চুরুলিয়ায়

আসানসোল, 26 মে : কাজী নজরুল ইসলামের 124তম জন্মবার্ষিকী উপলক্ষে নজরুল উৎসব শুরু হল তাঁরই জন্মস্থান পশ্চিম বর্ধমানের চুরুলিয়া গ্রামে (Kazi Najrul Islam's 124th Birth Anniversary) । আগামী তিনদিন ধরে এই সাংস্কৃতিক উৎসব চলবে (Three days Najrul Utsav at Churulia) ৷ পাশাপাশি চুরুলিয়া গ্রামে নজরুল মেলার আয়োজন করা হয়েছে ।

গত দু'বছর ধরে কোভিডের (Covid Pandemic) কারণে এই উৎসব অনুষ্ঠিত হয়নি । এবছর তাই উৎসব ঘিরে গ্রামবাসী ও আশপাশে অঞ্চলের মানুষের অনেক বেশি উৎসাহ । এতদিন পর্যন্ত নজরুল অ্যাকাডেমি এই উৎসব পরিচালনা করত । কিন্তু বর্তমানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে (Kazi Najrul University) অন্তর্ভুক্ত হয়েছে নজরুল অ্যাকাডেমি । সেই কারণে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের পরিচালনাতেই এবারের উৎসব হচ্ছে । সঙ্গে উপদেষ্টা হিসেবে রয়েছেন নজরুল অ্যাকাডেমি (Najrul Academy) সভাপতি তথা কবির ভ্রাতুষ্পুত্র রেজাউল করিম ।

কবির জন্মস্থান চুরুলিয়ায় বৃহস্পতিবার থেকে শুরু হল নজরুল উৎসব

আগামী তিনদিন ধরে এখানে গান, আবৃত্তি, নাচ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে কবি নজরুলকে স্মরণ করা হবে । উৎসব উপলক্ষে ভিড় জমিয়েছেন নজরুল প্রেমীরা । এমনকি বাংলাদেশ থেকেও প্রচুর নজরুল প্রেমী এসেছেন প্রত্যন্ত চুরুলিয়া গ্রামে ।

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী বলেন, "নজরুল অ্যাকাডেমি, চুরুলিয়া গ্রামের মানুষ ও নজরুল প্রেমীদের সঙ্গে নিয়েই নজরুলকে শ্রদ্ধা জানানোর এই প্রয়াস ।’’

আরও পড়ুন :নীরবেই পেরিয়ে যাচ্ছে "বিদ্রোহী" কবিতার শতবর্ষ

ABOUT THE AUTHOR

...view details