পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 11, 2020, 6:43 PM IST

ETV Bharat / state

হাসপাতাল থেকে সংক্রমণ ছড়ানোর খবর সত্যি নয়, দাবি হাসপাতাল অধিকর্তার

অনেকে অভিযোগ করতে থাকে, ওই হাসপাতাল থেকেই সংক্রমণ ছড়াচ্ছে । তবে, হাসপাতাল থেকে সংক্রমণ ছড়ায়নি বলেই ভিডিও বার্তা দিয়ে দাবি করলেন হাসপাতালের অন্যতম অধিকর্তা চিকিৎসক অরুণাংশু গঙ্গোপাধ্যায় ।

কোরোনা
কোরোনা

দুর্গাপুর, 11 মে : দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে অন্যান্য শারীরিক অসুবিধা নিয়ে ভরতি হওয়া দুই বৃদ্ধ কোরোনা আক্রান্ত বলে জানা যায় । এই খবর ছড়ানোর পরই অনেকে অভিযোগ করতে থাকে, ওই হাসপাতাল থেকেই সংক্রমণ ছড়াচ্ছে । তবে, হাসপাতাল থেকে সংক্রমণ ছড়ায়নি বলেই ভিডিও বার্তা দিয়ে দাবি করলেন হাসপাতালের অন্যতম অধিকর্তা চিকিৎসক অরুণাংশু গঙ্গোপাধ্যায় । দুর্গাপুরের মানুষের কাছে সোশাল মিডিয়া-সহ মুখে মুখে গুজব না ছড়ানোর আবেদন করলেন তিনি ।

দুর্গাপুরে দুই বৃদ্ধ প্রথম কোরোনাতে আক্রান্ত হন । দুজনই 6 মে দুর্গাপুরের গান্ধী মোড়ের একটি বেসরকারি হাসপাতালে অন্যান্য শারীরিক অসুবিধা নিয়ে ভরতি হন । তাঁদের সোয়াবের নমুনা পরীক্ষা করানো হয় ওই বেসরকারি হাসপাতালের পক্ষ থেকে । তাতে জানা গেছে, এই দুই বৃদ্ধ কোরোনায় আক্রান্ত । ইস্পাত নগরী দুর্গাপুরের এ-জ়োন ও বি-জ়োনের বাসিন্দা এই দুই বৃদ্ধের পরিবার-সহ ওই হাসপাতালে চিকিৎসাধীন বহু রোগীর পরিবারের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়, তাহলে কি হাসপাতাল থেকে সংক্রমণ ছড়াচ্ছে? একটি ভিডিও বার্তাতে এই বেসরকারি হাসপাতালের অন্যতম অধিকর্তা চিকিৎসক অরুণাংশু গাঙ্গুলী বলেন, "কোরোনা যুদ্ধে আমাদেরকে অনেকদিন লড়াই করতে হবে । তবে হাসপাতাল থেকেই এই সংক্রমণ ছড়িয়েছে তা সঠিক নয় ।"

হৃদরোগ বিশেষজ্ঞ এই চিকিৎসক বলেন, বাজারে হাটে মানুষের লম্বা লাইন, ভিড় । সেখানে সংক্রমিত হচ্ছে কেউ কেউ । তারা হাসপাতালে অন্য কোনও উপসর্গ নিয়ে ভরতি হতে আসছে, আমরা তাদের ভরতি করছি । জ্বর বা কোরোনার উপসর্গ থাকলে তাকে আইসোলেশন রাখছি । সুতরাং কে কীভাবে সংক্রমণ নিয়ে আসছে? তা তো প্রথমেই জানা যাচ্ছে না । আর এই নিয়ে প্রচুর গুজব ছড়াচ্ছে । তাই আমি সবার কাছে অনুরোধ রাখছি দয়া করে এই নিয়ে গুজব ছড়াবেন না । কারণ, এই যুদ্ধে জয়লাভ করতে হলে সবার সহযোগিতা প্রয়োজন । আমরা একমাত্র হাসপাতাল যারা সাসপেক্ট COVID-19 বলে আইসোলেশন ওয়ার্ড তৈরি করেছি । আলাদা করে আজ দেড় মাস আগে থেকেই ফিভার ক্লিনিক তৈরি করেছি ।"

তিনি আরও বলেন, "আমরা হাসপাতালের পক্ষ থেকে 90জনের সোয়াবের নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছিলাম । তার মধ্যে এই দু'জনের পজ়িটিভ এসেছে । বাকি 88জনের নেগেটিভ । সুতরাং আমাদেরকে অনেক দিন এই কোরোনাকে নিয়েই চলতে হবে । তাই কোথা থেকে কে কীভাবে সংক্রমিত হবে? তা নিয়ে আমাদের ধৈর্য রাখতে হবে । আর সবাইকে সচেতন থাকতে হবে ।"

গতকাল দুর্গাপুরে প্রথম কোরোনাতে আক্রান্ত দুই বৃদ্ধের খবর পাওয়ার পর থেকেই সোশাল মিডিয়াজুড়ে গুজব ছড়াতে থাকে । সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ানো হচ্ছে সোশাল মিডিয়াতে । বাজারে-হাটে মুখে মুখে চলছে নানা গুজব । এমন কী, চিকিৎসাধীন ওই দুই বৃদ্ধ মৃত বলেও ঘোষণা করছে কেউ কেউ । তাই DCP (পূর্ব) অভিষেক গুপ্তা ETV ভারতের মাধ্যমে দুর্গাপুরের মানুষের কাছে আবেদন করে বলেন, "কেউ কেউ অযথা প্যানিক সৃষ্টি করতে গুজব ছড়াবেন না । পুলিশের পক্ষ থেকে সোশাল মিডিয়াতে কড়া নজরদারি চালানো হচ্ছে । অনেকেই যারা এরকম গুজব ছড়িয়েছে তাদের মধ্যে দু-তিন জনকে থানায় ডাকা হয়েছিল । আমরা চাইছি এই পরিস্থিতিতে সবাই এক সঙ্গে কাজ করুন, প্রশাসনকে সহায়তা করুন ।"

ABOUT THE AUTHOR

...view details