পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 1, 2021, 1:39 PM IST

Updated : Sep 1, 2021, 1:50 PM IST

ETV Bharat / state

Nachiketa Chakraborty Birthday Celebration : হৈমন্তী শুক্লা থেকে শুভমিতা, জন্মদিনে নচিকেতাকে শুভেচ্ছা জানালেন বিশিষ্টজনেরা

নচিকেতার জন্মদিন উপলক্ষে জেলায় জেলায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন হচ্ছে । আসানসোলে বৃদ্ধাশ্রমে আবাসিকদের দুপুরে মধ্যাহ্নভোজ থেকে শুরু করে বিচিত্রানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। হুগলিতেও ফুটপাথবাসীদের মধ্যাহ্নভোজনের আয়োজন করেছে নচিকেতার গুনমুগ্ধরা । তাঁর জন্মদিনে ইটিভি ভারতের মাধ্যমে শুভেচ্ছা জানালেন শিল্পীরা ৷

Nachiketa Chakraborty Birthday Celebration
Nachiketa Chakraborty Birthday Celebration

আসানসোল, 1 সেপ্টেম্বর : আজ বিশিষ্ট সংগীত শিল্পী নচিকেতা চক্রবর্তীর জন্মদিন । রাত বারোটায় পরিবারের সঙ্গে অনাড়ম্বর ভাবে কেক কেটে দিনটা পালন করলেন শিল্পী নিজে । তবে সারাদিন ধরে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । নচিকেতার নিজস্ব অফিসিয়াল পেজেও সন্ধ্যায় থাকছে তাঁর গুনমুগ্ধ শিল্পীদের দ্বারা বিশেষ অনুষ্ঠান । অন্যদিকে, এই দিনটিতে ইটিভি ভারতের মাধ্যমে শিল্পীকে শ্রদ্ধা জানিয়েছেন বিশিষ্টজনেরা ।

বিশিষ্ট সঙ্গীত শিল্পী হৈমন্তী শুক্লা খুবই ভালোবাসেন শিল্পী নচিকেতাকে । ইটিভি ভারতের মাধ্যমে নচিকেতাকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি । হৈমন্তী শুক্লা জানান, “নচিকেতা আমার ছোট ভাইয়ের মত । ওর স্বভাবও খুব ভাল । যেমন লেখে, তেমন সুর করে । ওর কিছু কিছু গান তো আমি সবসময় গুনগুন করি । ওর লেখা তো সাংঘাতিক ভাল । প্রত্যেকটা বিষয় নিয়ে লেখে । যেমন করোনাকে ও বলেছে, শাহজাদী তুমি এবারে যাও, কিন্তু ভয়টুকু রেখে যাও । ওর সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি। ও ভাল থাকুক ৷”

বিশিষ্ট সঙ্গীত শিল্পী রূপঙ্কর বাগচীও ইটিভি ভারতের মাধ্যমে শিল্পী নচিকেতাকে শুভেচ্ছা জানান । রূপঙ্কর জানান, “আমারা যাদের দেখে গানবাজনা শুরু করেছি । যাদের দেখে অনুপ্রাণিত হয়েছি, তাদের মধ্যে অন্যতম তুমিই ছিলে, এখনও রয়েছ । এখনও তোমার ভাবনা চি্ন্তা, তোমার গানের শিক্ষা আমাকে অনুপ্রাণিত করে । আরও কয়েক লক্ষ বছর তোমার গান শুনতে চাই । ভাল থেকো । একশো বছরে হবে না, মনে হয় দুশো আড়াইশো বছর তোমার বাঁচা দরকার ।”

শুভমিতা বন্দ্যোপাধ্যায়ের আত্মপ্রকাশ হয়েছিল নচিকেতার হাত ধরে । শুভমিতা জানান, “এই বিশেষ দিন ভোলার নয় । একটু বেলার দিকে ফোন করব । দাদা একটু দেরীতে ওঠেন । এই দিনটা এসেছিল বলে ওনার মত একজন মানুষ ও শিল্পীকে পেয়েছিলাম । আমার কাছে শিল্পী নচিকেতা তো বটেই, কিন্তু তার থেকে মানুষ নচিকেতার গুরুত্ব, মূল্য, অবদান অনেক বেশি । নচিকেতার মত ব্যাক্তিত্ব তো আমাদের কাছে একদিন মনে রাখার মত মানুষ নন । সারা পৃথিবীর কাছে, যারা বাংলা গান শোনেন, নচিকেতা একটা নাম । তারা প্রতিদিনই নচিকেতাকে মনে করেন । তবু এই দিনটা বিশেষ দিন । চাইব নচিদা সুস্থ ভাবে থাকুন, ভাল থাকুন । জীবনের শেষ দিন পর্যন্ত যেন সৃষ্টিশীলতা না কমে ।

আরও পড়ুন,"কোরোনা তুমি যাও, শুধু ভয়টাকে রেখে যাও"

বিশিষ্ট সুরকার ও সঙ্গীত শিল্পী জয় সরকার নচিকেতাকে শুভেচ্ছা জানিয়ে বলেন, নচিদা একজন জীবন্ত কিংবদন্তি । আমি অত্যন্ত সৌভাগ্যবান যে ওনার কাছ থেকে স্নেহ এবং ভালোবাসা পেয়ে চলেছি । আমরা একসঙ্গে কাজ করেছি । উনি আমার সুরে গেয়েছেন । উনি সুস্থ থাকুন এবং আরও অনেক অনেক গান গেয়ে যান দীর্ঘদিন ধরে ।

বিশিষ্ট অভিনেতা অম্বরীশ ভট্টাচার্য্য ইটিভি ভারতের মাধ্যমে নচিকেতা চক্রবর্তীকে জানান, “ অনেক আলুপোস্ত ও চুমু পাঠালাম তোমার জন্য । দাদা তুমি জন্মদিনে বিশ্বাস কর না ৷ কিন্তু আমাদের তোমার জন্মদিনে বিশ্বাস না করে কোনও উপায় নেই । কারণ আমরা বিশ্বাস করি তুমি যদি পৃথিবীতে না আসতে আজকের দিনে, তাহলে মানুষ হিসেবে আমাদের জন্ম হত না । তুমি আরও অনেক বছর থাক আমাদের সঙ্গে ।”

নচিকেতার জন্মদিন উপলক্ষে জেলায় জেলায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন হচ্ছে । আসানসোলে বৃদ্ধাশ্রমে আবাসিকদের দুপুরে মধ্যাহ্নভোজ থেকে শুরু করে বিচিত্রানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। হুগলিতেও ফুটপাথবাসীদের মধ্যাহ্নভোজনের আয়োজন করেছে নচিকেতার গুনমুগ্ধরা । দুর্গাপুরে 30 টি বৃক্ষরোপনের মাধ্যমে নচিকেতার 30 বছরের সঙ্গীতজীবনকে শ্রদ্ধা জানাবেন তাঁর ফ্যানেরা । ইটিভি ভারতের পক্ষ থেকে রইল জন্মদিনের শুভেচ্ছা ও শুভকামনা ৷

Last Updated : Sep 1, 2021, 1:50 PM IST

ABOUT THE AUTHOR

...view details