পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Water Problem : তীব্র জলসঙ্কট সুজাপুরের মুনাতুলি গ্রামে, ক্ষুব্ধ গ্রামবাসীরা

গ্রামবাসীদের দাবি, বিষয়টি স্থানীয় গ্রাম পঞ্চায়েতে জানিয়েও সমস্যার সমাধান হয়নি ৷ এই পরিস্থিতিতে গ্রামবাসীদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন ইনতাজ আলি নামে গ্রামেরই এক বাসিন্দা ।

By

Published : Oct 25, 2021, 9:00 PM IST

Water Problem
তীব্র জলসঙ্কট সুজাপুরের মুনাতুলি গ্রামে, পানীয় জলের দাবি ক্ষুব্ধ গ্রামবাসীদের

মালদা, ২৫ অক্টোবর: তীব্র জলকষ্টের মধ্যে দিয়ে যাচ্ছেন পুরাতন মালদা ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের সুজাপুর সংলগ্ন মুনাতুলি গ্রামের বাসিন্দারা ৷ গ্রামের বাসিন্দাদের ব্যবহারের জন্য যে টিউবওয়েলটি রয়েছে তার জল পানের অযোগ্য বলে অভিযোগ ৷ জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই পানীয় জলের সমস্যা চলছে গ্রামটিতে ৷ গ্রামবাসীদের দাবি, বিষয়টি স্থানীয় গ্রাম পঞ্চায়েতে জানিয়েও সমস্যার সমাধান হয়নি ৷ এই পরিস্থিতিতে গ্রামবাসীদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন ইনতাজ আলি নামে গ্রামেরই এক বাসিন্দা। নিজের ব্যক্তিগত সাবমার্সিবল পাম্প ব্যবহার করে পানীয় জল দিচ্ছেন সবাইকে। কিন্তু এভাবে আর কতদিন? সেই প্রশ্ন উঠছে ৷

যদিও পঞ্চায়েত প্রধানের দাবি, তাঁর নাকি বিষয়টি জানাই ছিল না। গ্রামবাসীরা তাঁকে লিখিতভাবে বিষয়টি জানালে সাতদিনের মধ্যে সেখানে পানীয় জলের ব্যবস্থা করে দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

আরও পড়ুন : R G Kar Agitation : হাইকোর্টের নির্দেশে 29 অক্টোবর আর জি করে আন্দোলনকারী-স্বাস্থ্যসচিব বৈঠক

গ্রামের বাসিন্দা সাহেনা বিবির কথায়, “এখানে দীর্ঘদিন ধরেই পানীয় জলের সমস্যা। একটি টিউবওয়েল থাকলেও তার জল আমরা পান করতে পারি না। জল পানের উপযুক্ত নয়। এই জল পান করে গ্রামের মানুষ অসুস্থ হয়ে পড়ছে। এখানে আমরা প্রায় দেড়শো ঘর লোক বাস করি। কেউ জল পাচ্ছে না।" গ্রামবাসীদের অভিযোগ, ভোটের সময় নেতারা গ্রামে এসে প্রতিশ্রুতি দেন কিন্তু ভোট মিটলে প্রয়োজনের সময় তাঁদের আর দেখা মেলে না ৷

সাহাপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান উকিল মণ্ডল অবশ্য জানিয়েছেন, এই বিষয়টি তাঁর জানা ছিল না ৷ তাঁর কথায়, “বিষয়টি আমার জানাই ছিল না। গ্রামবাসীদের কেউ আমাকে এনিয়ে কিছু জানাননি। পঞ্চায়েতেও লিখিতভাবে কেউ কিছু জানাননি। গ্রামবাসীরা পঞ্চায়েতেও আসেননি। এর আগে সংবাদমাধ্যমের কাছ থেকে জানতে পেরে মাধাইপুর গ্রামে পানীয় জলের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। আরও কয়েকটি জায়গায় পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। এই পঞ্চায়েত এলাকায় একটি পিএইচই পাম্প বসানোর জন্য একটি জল-প্রকল্প তৈরি করে তা অনুমোদনের জন্য শিলিগুড়ি পাঠানো হয়েছে। ওই প্রকল্পটি অনুমোদিত হলে অনেক গ্রামেই পানীয় জলের সংকট মিটে যাবে।"

ABOUT THE AUTHOR

...view details