পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 19, 2021, 6:46 PM IST

ETV Bharat / state

Bonfonta: দীর্ঘায়ু কামনা করে বোনফোঁটা পালিত মালদায়

বোনেদের দীর্ঘায়ু কামনা করে গুরুনানক জয়ন্তীতে বোনফোঁটা (Bonfonta) পালিত হল মালদায় (Malda) ৷ এই নিয়ে তৃতীয় বছর এই আয়োজন করলেন মালদা কলেজের অধ্যাপক সুদেষ্ণা মৈত্র ৷

Bonfonta celebrated at Malda on Guru Nanak Jayanti
দীর্ঘায়ু কামনা করে গুরুনানক জয়ন্তীতে বোনফোঁটা পালিত মালদায়

মালদা, 19 নভেম্বর: শুরু হয়েছিল দু’বছর আগে । আজ তৃতীয়বারের জন্য গুরুনানক জয়ন্তীতে বোনফোঁটার (Bonfonta) আয়োজন দেখল মালদা (Malda) শহর । শহরের মকদুমপুরে ইংরেজবাজার পৌরসভার ‘মালদার উঠোনে’ বোনফোঁটার আয়োজন করেছিলেন বোনেরাই । যেখানে জাতি-ধর্মের কোনও বিভেদ ছিল না । মন্ত্রোচ্চারণের মাধ্যমে বোনেদের দীর্ঘায়ু ও মঙ্গল কামনায় একে অন্যকে ফোঁটা দেন বোনেরা ।

পাঁজির পাতা থেকে সরে এসে বোনফোঁটার ভাবনা প্রথম মাথায় এসেছিল মালদা কলেজের অধ্যাপক সুদেষ্ণা মৈত্রের মাথায় । তিনি বলেন, “এনিয়ে আমরা তৃতীয়বার বোনফোঁটার আয়োজন করেছি । ক্যালেন্ডারের পাতায় চোখ রাখলে দেখা যায়, মেয়েরা অনেক ব্রত পালন করছে । কিন্তু সবই তার স্বামী, সন্তান কিংবা পরিবারের অন্যদের জন্য । কিন্তু মেয়েদের মঙ্গল কিংবা তাদের দীর্ঘায়ুর জন্য কেউ কোনও ব্রত পালন করে না । ভাইফোঁটার পরেই বিষয়টি আমার মাথায় আসে । সেই চিন্তা থেকেই এই আয়োজন । এখানে বোনেরা বোনেদের দীর্ঘায়ু ও মঙ্গল কামনায় একে অন্যকে ফোঁটা দেয় । আমাদের সবার ইচ্ছে, এই বোনফোঁটা যেন একদিন ক্যালেন্ডারের পাতায় জায়গা পায় । এখানে কোনও ধর্ম নেই । কারণ, বোনের কোনও জাতি কিংবা ধর্ম হয় না । বোনের পাশে বোন দাঁড়াবে, এর মধ্যে জাতি বা ধর্মের প্রশ্ন আসছে কোথা থেকে !"

বোনফোঁটার আয়োজন

আরও পড়ুন:Farm Laws Repeal : সংসদে কৃষি আইন প্রত্যাহার হলেই আন্দোলনে ইতি, জানালেন রাকেশ টিকায়েত

প্রথমে ফেসবুকের মাধ্যমে শুরু হয়েছিল এই বোনফোঁটার প্রচার । সেখান থেকে হোয়াটসঅ্যাপে গ্রুপ গঠন করা হয় । এ ভাবে ধীরে ধীরে বোনফোঁটার পরিধি বাড়ে বলে জানান সুদেষ্ণা মৈত্র । তাঁর কথায়, "বোনফোঁটার জন্য গুরুনানকের জন্মদিন আমরা ইচ্ছে করেই বেছে নিয়েছি । কারণ দিনটি অত্যন্ত শুভ ।”

বোনেদের মিষ্টিমুখ করাচ্ছেন বোনেরা

এবারই প্রথম বোনফোঁটায় অংশ নিয়েছেন হুসেনারা বেগম । ভীষণ খুশি তিনি । বলেন, “প্রথমবার ফোঁটা নিয়ে খুব ভাল লাগছে । অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা মৌসুমি দাস ঘোষের ডাকে সাড়া দিয়ে এখানে এসেছি । এর আগে সোশ্যাল মিডিয়ায় বিষয়টি দেখেছিলাম । আমাদের ঘরানায় এমন উৎসবের চল নেই । কিন্তু মানুষ তো মানুষেরই জন্য । এমন অনুষ্ঠানেই তো সম্প্রীতির দেখা মেলে । তাই এই অনুষ্ঠানে যোগ দিতে পেরে খুব ভাল লাগছে । নিজেকে গর্বিত অনুভব করছি । সব বোনেরা ভাল থাকুক । এই পরম্পরা চালু থাকুক ।”

দীর্ঘায়ু কামনা করে বোনফোঁটা পালিত মালদায়

আরও পড়ুন:Pool Car Owner: স্কুল চালু হলেও হাল ফিরল না পুলকার মালিকদের

আজ ফোঁটা নিতে ও দিতে এসেছিলেন কলেজ ছাত্রী ঐশ্বর্য রায় । তাঁর কথায়, “এবারই আমি এখানে প্রথম এলাম । আমি কলেজে পড়ি । মেসে থাকি । এক দিদি আমাকে এই অনুষ্ঠানের কথা জানান । সেটা শুনেই চলে এসেছি । খুব মজা পেয়েছি । বোনেদের মধ্যে ভালবাসা প্রকাশের জন্য এমন অনুষ্ঠানের প্রয়োজন রয়েছে । বোনেদের দীর্ঘায়ু এবং মঙ্গল কামনায় আমাদেরও একসঙ্গে এভাবে মিলিত হওয়া প্রয়োজন ।”

আরও পড়ুন:Farm Laws Repeal : আইন প্রত্যাহারের ঘোষণায় সিঙ্ঘু-টিকরি বর্ডারে মিষ্টি বিতরণ কৃষকদের

সম্প্রীতির আবহে হল বোনফোঁটা ৷ ক্যালেন্ডারে যেমন ভাইফোঁটার উল্লেখ থাকে, গুরুনানক জয়ন্তীতে তেমনই বোনফোঁটার জন্য প্রচলিত হোক, এটাই প্রার্থনা আয়োজকদের ৷

ABOUT THE AUTHOR

...view details