পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 11, 2020, 8:45 AM IST

ETV Bharat / state

ইন্টারভিউ বোর্ডের সংখ্যা বাড়াতে চলছে WBPSC

কম সময়ের মধ্যে বেশি সংখ্যক প্রার্থীর ইন্টারভিউ যাতে নেওয়া সম্ভব হয় সেই লক্ষ্যে ইন্টারভিউ বোর্ডের সংখ্যা বাড়াতে চলেছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC)।

ছবি
ছবি

কলকাতা, 11 নভেম্বর : একাধিক রাজ্য সরকারি চাকরির নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া এখনও বাকি রয়েছে । যার মধ্যে বেশ কয়েকটি ইন্টারভিউয়ের প্রার্থী সংখ্যা অনেক । তাই কম সময়ের মধ্যে বেশি সংখ্যক প্রার্থীর ইন্টারভিউ যাতে নেওয়া সম্ভব হয় সেই লক্ষ্যে ইন্টারভিউ বোর্ডের সংখ্যা বাড়াতে চলেছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC)। গতকাল জানালেন WBPSC-র চেয়ারম্যান দেবাশিস বোস ।

লকডাউনে থমকে গেছিল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন পরিচালিত বহু নিয়োগ প্রক্রিয়া । কোনওটি লিখিত পরীক্ষা নেওয়ার পর্যায়ে আবার কোনওটি ইন্টারভিউ তথা পার্সোনালিটি টেস্টের পর্যায়ে । দিন ঘোষণা হয়ে যাওয়ার পরও বহু ইন্টারভিউ প্রক্রিয়া স্থগিত হয়ে গিয়েছিল আবার কোনওটি চলতে চলতেই থমকে গিয়েছিল । জুলাইয়ের মাঝামাঝি সময়ে WBCS 2018-র গ্রুপ-C-র অনলাইন ইন্টারভিউ করে আবার চালু করা হয় ইন্টারভিউ নেওয়া । তারপর থেকে একে একে অন‍্য থমকে থাকা ইন্টারভিউগুলি নেওয়া শুরু করেছে WBPSC । প্রথমদিকে শুধুমাত্র কম সংখ‍্যক প্রার্থী রয়েছে এমন সব ইন্টারভিউ করলেও ধীরে ধীরে বেশি সংখ্যক প্রার্থী রয়েছে এমন ইন্টারভিউ প্রক্রিয়াও চালু করা হয়েছে ।

2 নভেম্বর থেকে প্রতিদিনই একের পর এক ইন্টারভিউ চলছে WBPSC-র অফিসে । ইন্টারভিউ যাতে কম সময়ে সম্পন্ন করা সম্ভব হয় তার জন্য ইতিমধ্যেই ইন্টারভিউ বোর্ডের সংখ্যা বাড়িয়েছে WBPSC। কিন্তু সামনে আরও বড় বড় কয়েকটি নিয়োগের পরীক্ষার ইন্টারভিউ রয়েছে । যেগুলিতে প্রার্থী স‌ংখ‍্যা আরও বেশি । সেগুলি যাতে কম সময়ের মধ‍্যে সম্পন্ন করা যায় তাই ইন্টারভিউ বোর্ডের স‌ংখ‍্যা আরও বাড়ানোর পরিকল্পনা করেছে কমিশন । এই প্রসঙ্গে WBPSC-র চেয়ারম্যান বলেন, "এখন আমাদের পাঁচটা বোর্ড একসঙ্গে কাজ করছে । পাঁচ জায়গায় ইন্টারভিউ হচ্ছে প্রতিদিন । এটা এপ্রিল-মে মাস পর্যন্ত চলবেই । তারপরও চলতে পারে । এছাড়া আমরা চেষ্টা করছি একটু বাড়তি বোর্ড করে যেগুলোতে বেশি নিয়োগ রয়েছে যেমন সাব ইন্সপেক্টর অফ ফুড অ্যান্ড সাপ্লাই, ফায়ার অপারেটরে প্রায় 1500 শূন‍্যপদ আছে, মিসলেনিয়াস পরীক্ষা আছে, ICDS-এ বড় ভ‍্যাকেন্সি আছে, এগুলো যাতে দ্রুত করা যায় তার জন্য আমরা বাড়তি ইন্টারভিউ করার প্রস্তাব পাঠিয়েছি রাজ্য সরকারের কাছে । সেটার অনুমোদন পেলেই আমরা আশা করি, খুব শিগগিরই এইসব পরীক্ষার ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করে ফেলতে পারব ।"

বর্তমানে পরিবহন দপ্তরে মোটর ভেহিকলস ইনস্পেক্টর (নন টেকনিক্যাল) পদের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া চলছে । 2 নভেম্বর থেকে শুরু হয়েছে প্রার্থীদের ইন্টারভিউ, যা চলবে 8 ডিসেম্বর পর্যন্ত । 2 নভেম্বর হয়ে গেছে কনজ়িউমার অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের অধীনস্ত ডাইরেক্টরেট অফ লিগাল মেট্রোলজিতে অ্যাসিস্টেন্ট কন্ট্রোলার অফ লেগাল মেট্রোলজি পদের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া । 9 ডিসেম্বর পর্যন্ত চলবে ডাইরেকটরেট অফ অ্যানিমেল রিসোর্স অ্যান্ড অ্যানিমেল হেলথে লাইভস্টক ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ইন্টারভিউ । কয়েকটি সশরীরে ও কয়েকটি অনলাইনে হবে । অনলাইনে শুধুমাত্র খুব কম সংখ্যক প্রার্থী রয়েছেন এই ধরনেরই ইন্টারভিউ নেওয়া হচ্ছে বলে জানান চেয়ারম্যান । তিনি বলেন, "যেগুলোয় কম সংখ্যক প্রার্থী রয়েছে সেগুলো আমরা করেছি এবং এখনও করছি । সংখ্যায় বেশি হলে তখন অসুবিধা হয় । ছোটো ছোটো ইন্টারভিউগুলো আমরা করে নিচ্ছি ।"

ABOUT THE AUTHOR

...view details