পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 7, 2023, 8:02 PM IST

ETV Bharat / state

WB Govt Appeals to Cal HC: রাজ্যের আবেদনে হাইকোর্টে পিছল কেন্দ্রের দেওয়া অর্থ খরচের হিসেবের মামলা

কেন্দ্রের অর্থে রাজ্যে যে বিভিন্ন প্রকল্প চলছে তার কয়েকটি ক্ষেত্রে খরচের কোনও হিসেব নেই রাজ্যের কাছে ৷ এই সংক্রান্ত ক্যাগ রিপোর্ট নিয়ে মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে (CAG Report ) ৷

ETV Bharat
কলকাতা হাইকোর্ট

কলকাতা, 7 ফেব্রুয়ারি:রাজ্যের বিভিন্ন প্রকল্পে কেন্দ্রীয় অর্থ খরচের ইউটিলাইজেশন সার্টিফিকেট না-থাকার অভিযোগ সংক্রান্ত মামলার শুনানি হাইকোর্টে স্থগিত রাখার আবেদন জানাল রাজ্য সরকার ৷ রাজ্যের এই আবেদনে মঙ্গলবার সন্মতি দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। এদিন কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, গত বছর 17 মার্চ রাজ্য বিধানসভায় সিএজি রিপোর্টটি উপস্থাপন করা হয়েছে । এই রিপোর্ট এখনও বিধানসভায় বিবেচনাধীন রয়েছে । এই পরিস্থিতিতে মামলার শুনানি স্থগিত রাখার আবেদন জানান তিনি ।

পাশাপাশি, কেন্দ্রের টাকা খরচের যে ইউটিলাইজেশন সার্টিফিকেট রয়েছে তা আদালতে পেশ করার কথাও এদিন হাইকোর্টে জানিয়েছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল ৷ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই মামলাটি 13 ফেব্রুয়ারি ফের শুনবে বলে জানিয়েছে । তারমধ্যেই রাজ্য নিজেদের বক্তব্য হলফনামা দিয়ে জানাবে আদালতে ।

আরও পড়ুন: ফরাক্কায় আদানিদের বিদ্যুৎ প্রকল্প নিয়ে মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ হাইকোর্টে

মামলাটির গ্রহণযোগ্যতা নিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) এদিন বলেন, "ক্যাগ রিপোর্ট আইনসভার গুরুত্বপূর্ণ নথি । সেই নথি খতিয়ে দেখে তারপর পাবলিক অ্যাকাউন্টস কমিটির কাছে এই ব্যাপারে তাদের বক্তব্য জানায় রাজ্য । যে রিপোর্টের ভিত্তিতে এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে সেই রিপোর্ট এখনও আইনসভা যাচাই করেনি । এই প্রক্রিয়া এখনও প্রাথমিক স্তরে রয়েছে । আদালতের উচিত এই মামলা গ্রহণ না করা । কারণ পুরোটাই ক্যাগ রিপোর্টকে ভিত্তি করে মামলা । সাধারণত এই ক্যাগ রিপোর্ট খতিয়ে দেখার পর রাজ্য ও আইনসভা আলাদা করে রিপোর্ট তৈরি করে এবং প্রয়োজনীয় পদক্ষেপ করা হয় ।"

এদিন রাজ্যের তরফে আদালতে জানানো হয়, ক্যাগ রিপোর্ট পার্লামেন্ট খতিয়ে দেখার পর যদি মনে হয় কোথাও গলদ রয়েছে তাহলে সে ব্যাপারে সিএজিকে জানায় । উল্লেখ্য, 2021 সালের ক্যাগ (CAG) রিপোর্ট থেকে দেখা গিয়েছে, রাজ্যের পুর, নগর, পঞ্চায়েত, পরিবহণ দফতরের বিপুল অর্থ খরচের কোনও ইউটিলাইজেশন সার্টিফিকেট নেই । অর্থাৎ কোথায় কত পরিমান অর্থ খরচ হয়েছে তার তথ্য নেই । এই রিপোর্টকে হাতিয়ার করে বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায় সিবিআই তদন্তের দাবি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন । তাঁর হিসেবে 2 লক্ষ কোটির বেশি টাকার খরচের হিসাব নেই ।

ABOUT THE AUTHOR

...view details