পশ্চিমবঙ্গ

west bengal

Seminar with Indo-Japan Students: দূষণমুক্ত পৃথিবী বার্তা নিয়ে কলকাতার স্কুলে জাপানি পড়ুয়ারা

By ETV Bharat Bangla Team

Published : Aug 27, 2023, 6:38 PM IST

Seminar at Jadavpur Vidyapith: জাপানি ও রাজ্যের স্কুলের পড়ুয়াদের নিয়ে সেমিনারের আয়োজন করা হল যাদবপুর বিদ্যাপীঠে ৷ দূষণমুক্ত পৃথিবী গড়ে তুলতে হাতে মেলাল দুই দেশের পড়ুয়ারা ৷

Indo Japan Students seminar
ভারত জাপান পড়ুয়াদের নিয়ে সেমিনার

দূষণমুক্ত পৃথিবী গড়ে তুলতে কলকাতার স্কুলে জাপানি পড়ুয়ারা

কলকাতা, 27 অগস্ট: পরিবেশবান্ধব পৃথিবী গড়ে তুলতে এবার ভারতের সঙ্গে হাত মেলাল জাপান । সম্প্রতি কলকাতার যাদবপুর বিদ্যাপীঠে এসেছিলেন জাপানের কিয়টো ইউনিভার্সিটি-সহ সাতটি বিদ্যালয়ের পড়ুয়ারা । পরিবেশবান্ধব পৃথিবী গড়ে তোলার জন্য কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে, সে বিষয়ে আলোচনা হয় এ দিন । ভারত ও জাপান মিলে 2030 সালের মধ্যে দূষণমুক্ত পৃথিবী গড়ে তোলাই এই সম্পর্কের মূল লক্ষ্য ।

এই বিষয়ে যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ‍্য বলেন, "একটা সুন্দর পৃথিবী, সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলার জন্য আমরা একাত্ম হয়েছি । 2030 সালের মধ্যে যাতে সাসটেনেবল ডেভেলপমেন্টের প্রত্যেকটা গোল আমরা পূরণ করতে চাই ৷ সেই লক্ষ্য নিয়েই এগিয়ে চলেছি ।

দূষণমুক্ত পৃথিবী গড়তে ভারতের সঙ্গে হাত মেলাল জাপান

জাপানে যদি কোনও পড়ুয়া গিয়ে পড়াশোনা করতে চায়, সে বিষয়ে সাহায্যের আশ্বাস দিয়েছে ওই দেশের প্রতিনিধিরা । তবে এ দিন শুধু যাদবপুর বিদ্যাপীঠ নয়, এছাড়াও পশ্চিমবঙ্গের 7 জেলার 50টি স্কুলের পড়ুয়ারা এই সেমিনারে অংশ নিয়েছে । প্রায় দু'দিন ব্যাপী চলে এই সেমিনার ৷ তাতে যোগ দিয়ে খুশি স্কুলের পড়ুয়ারাও । জাপানে যাওয়ার শখ রয়েছে অনেকেরই । তবে যাওয়ার আগেই তাদের সঙ্গে এক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং নতুন প্রজেক্ট পাওয়ায় উচ্ছ্বসিত ছাত্রছাত্রীরা । নবম শ্রেণির ছাত্র তথাগত সরকার জানায়, একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়েছে তাদের । জাপানের পড়ুয়াদের সঙ্গে বিভিন্ন বিষয়ে অলোচনা হয়েছে । অন্যান্য স্কুল থেকে আসা পড়ুয়ারাও নিজেদের ভাবনা তুলে ধরেছিল ।

যাদবপুর বিদ্যাপীঠে সেমিনারে অংশ নিলেন জাপানি পড়ুয়ারা

অন্যদিকে ছোটবেলা থেকেই জাপানে যাওয়ার স্বপ্ন দেখে দশম শ্রেণির ছাত্রী স্নিগ্ধা হালদার । সে বলে, "ওদের সঙ্গে কথা বলে আমার খুব ভালো লেগেছে ৷ বেশ কিছু বন্ধু হয়েছে ৷ ওদেরকে কোনদিন ভুলতে পারব না আমি । আমার স্বপ্ন জাপানে গিয়ে পড়াশোনা করা ৷ যদি সেখানে যেতে পারি তাহলে খুব ভালো লাগবে ।"

আরও পড়ুন:4 দিনের রাজ্য সফরে জাপানের প্রতিনিধিরা, পরিদর্শন করলেন নিমপীঠ আশ্রম

ভারত চাঁদের মাটিতে পা দিলেও দিনের পর দিন দেশে বেড়েই চলেছে দূষণের মাত্রা ৷ এই বিষয়টি ক্রমেই ভাবিয়ে তুলছে পরিবেশবিদদের । তাই এই গর্বের দিনেও চিন্তা কুরে কুরে খাচ্ছে তাদের । তাই সকলেই চায় দূষণমুক্ত ভারত গড়তে ৷

ABOUT THE AUTHOR

...view details