পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

রায়গঞ্জের তিনটি বুথে পুনর্নির্বাচনের সুপারিশ

রায়গঞ্জের তিনটি বুথে পুনর্নির্বাচনের সুপারিশ এসেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে ।

By

Published : Apr 22, 2019, 3:17 PM IST

Updated : Apr 23, 2019, 12:29 AM IST

মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তর

কলকাতা, 22 এপ্রিল : রায়গঞ্জের তিনটি বুথে পুনর্নির্বাচনের সুপারিশ এসেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে । ইসলামপুরের 19 এবং 37 নম্বর বুথ ও গোয়ালপোখরের 191 নম্বর বুথে পুনর্নির্বাচনের সুপারিশ এসেছে । অন্যদিকে কমিশনে জলপাইগুড়ি ও দার্জিলিঙের স্ক্রুটিনি রিপোর্ট এসে গেছে । রিপোর্টে কোনও সুপারিশ নেই। মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর সূত্রে খবর, জেলা থেকে কোনও রিপোর্ট এলে তা পাঠিয়ে দেওয়া হয় দিল্লি নির্বাচনী সদনে । সাধারণভাবে সেই সুপারিশ মেনে নেয় কমিশন । সেদিক থেকে দেখতে গেলে তিনটি বুথে পুনর্নির্বাচনের সম্ভাবনা ।


দ্বিতীয় দফার ভোট শেষ হওয়ার পাঁচদিন পর জেলা থেকে আসে সম্পূর্ণ স্ক্রুটিনি রিপোর্ট । সন্ধেবেলায় জেলা নির্বাচনী আধিকারিক এবং অবজ়ারভারের পাঠানো সুপারিশ মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের তরফে নির্বাচন সদনে পাঠানো হয়। এর আগে শনিবার অজয় নায়েক জানিয়ে ছিলেন, দ্বিতীয় দফায় বেশ কয়েকটি বুথের পুনর্নির্বাচন হবে ।

সাধারণভাবে নির্বাচনের পরদিনই শেষ হয়ে যায় স্ক্রুটিনি । রিপোর্ট চলে আসে একদিনের মধ্যেই। কিন্তু এবার পশ্চিমবঙ্গ দেখছে এক ব্যতিক্রমী ঘটনা । সূত্র জানাচ্ছে, আসলে প্রথম দফার স্ক্রুটিনির জটিলতার জেরেই এমন ব্যতিক্রম । শুধুমাত্র জলপাইগুড়ির স্ক্রুটিনি শেষ হয় দু'দিনের মধ্যে । দার্জিলিঙের রিপোর্ট এসেছে গতকাল ।

গত বৃহস্পতিবার ভোটগ্রহণের পর শুক্রবার সকাল থেকে দ্বিতীয় দফার স্ক্রুটিনি শুরু হয়েছে । প্রথম দফার স্ক্রুটিনির ক্ষেত্রে একাধিক জটিলতা তৈরি হয়েছিল । তার জেরে দ্বিতীয় দফায় বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে । শাসক ও বিরোধী দলের প্রতিটি অভিযোগ অত্যন্ত সতর্কতার সঙ্গে দেখা হচ্ছে । ওয়েবকাস্টিং ও CCTV ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে । প্রথম দফার স্ক্রুটিনির পর পুনর্নির্বাচনকে কেন্দ্র করে একাধিক অভিযোগ উঠেছিল । তার জেরে নির্বাচন সদন রাজ্য থেকে পাঠানো স্কুটিনির সুপারিশ গ্রহণ করেনি । নির্বাচন কমিশন নির্দেশ দেয়, স্কুটিনি “ভ্যালিডেট" করবেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক । অবশ্য সব দিক খতিয়ে দেখে অজয় নায়েক জানিয়ে দেন, ঠিকই হয়েছিল স্কুটিনি। তবে দ্বিতীয় দফার স্ক্রুটিনিতে কোনও ফাঁকফোকর রাখতে চায়নি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর ।

সাধারণ ভাবে পুনর্নির্বাচনের সুপারিশ মেনে নেয় নির্বাচন সদন। সেক্ষেত্রে দ্বিতীয় দফার তিনটি কেন্দ্রের মধ্যে রায়গঞ্জের এই তিনটি বুথে পুনর্নির্বাচনের সম্ভাবনা প্রবল।

Last Updated : Apr 23, 2019, 12:29 AM IST

ABOUT THE AUTHOR

...view details