পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 16, 2023, 10:10 PM IST

Updated : Apr 16, 2023, 10:24 PM IST

ETV Bharat / state

East-West Metro: প্রধানমন্ত্রীর টুইটের পরই হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রোপথ পরিদর্শনে রেলবোর্ড, শোনাল সুখবর

নতুন বছরের আগেই সুখবর পেতে চলেছেন হাওড়া ও কলকাতাবাসী। ডিসেম্বরের মধ্যেই সাধারণ যাত্রীদের খুলে যাবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পথ। যে পথে গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো, রবিবার জানিয়েছেন রেলবোর্ডের ইনফ্রাস্ট্রাকচার মেম্বার রূপ এন সুনকার ।

Etv Bharat
ডিসেম্বরেই চালু হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত গঙ্গার নিচের পথ

হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রোপথ পরিদর্শনে রেলবোর্ড

কলকাতা, 16 এপ্রিল: চলতি বছরের শেষদিকেই শুরু হয়ে যাবে মহাকরণ বা এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল পরিষেবা। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সম্পূর্ণ যাত্রাপথ চালু হতে হতে এখনও কিছুটা সময় লাগবে। রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনই জানিয়েছেন রেলবোর্ডের ইনফ্রাস্ট্রাকচার মেম্বার রূপ এন সুনকার।

সম্প্রতি দুই শহরের মধ্যে মেট্রো পথে যুক্ত হয়েছে মেট্রোরেল। গঙ্গার নীচ দিয়ে গিয়েছে দেশের প্রথম মেট্রো পথ বা টানেল। শহর কলকাতার সল্টলেক সেক্টর ফাইভ থেকে শুরু করে হুগলি নদীর প্রায় 14 মিটার নীচ দিয়ে হাওড়া ময়দান পর্যন্ত পৌঁছেছে এই পথ। দেশের প্রথম নদীর তলদেশে মেট্রো ট্রেক হওয়ার পাশাপাশি তাই দেশের গভীরতম মেট্রো স্টেশন এটি। প্রথম টেস্ট রান হওয়ার পরেই প্রধানমন্ত্রী এ ব্যাপারে নরেন্দ্র মোদী টুইট করেন।

তারপরেই রবিবার রেলবোর্ডের ইনফ্রাস্ট্রাকচার মেম্বার রূপ এন সুনকার-সহ কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের আধিকারিকরা এবং কলকাতা মেট্রো রেলের আধিকারিকরা হুগলি নদীর নিচে সুড়ঙ্গের কাজ থেকে শুরু করে বউবাজার এবং অন্যান্য অংশগুলি পরিদর্শন করেন। ঘুরে দেখেন হাওড়া ময়দান স্টেশনও। ট্রেকের কাজ থেকে শুরু করে যাত্রী স্বচ্ছন্দ ও নিরাপত্তা খতিয়ে দেখেন তিনি। লিফট, এসকালেটর, টিকিট কাউন্টার, টানেল ভেন্টিলেশন ব্যবস্থা, স্টেশন কুলিং ব্যবস্থা সবকিছুই পর্যবেক্ষণ করেন তাঁরা। হুগলি নদীর নীচ দিয়ে সুড়ঙ্গের যে 500 মিটার অংশে গিয়েছে, সেই অংশের ক্রস প্যাসেজও খতিয়ে দেখেন আধিকারিকরা।

এরপর সাংবাদিকদের মুখোমুখি হয়ে রূপ এন সুনকার বলেন, "এই ডিসেম্বরের মধ্যেই সাধারণ মানুষের জন্য খুলে যাবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর গঙ্গার নীচের পথ। বউবাজার অঞ্চলের যে সমস্যা ছিল তা অনেকটাই সুরাহা করা হয়েছে। যদিও বাকি এখনও বেশ কিছু কাজ। বউবাজারের যেহেতু বেশ কিছু জটিলতা ছিল, তাই ওই অংশের কাজ শেষ হতে আরও কিছুটা সময় লাগবে। পরিকল্পনা মাফিক এগোলে আগামী বছরের মাঝামাঝি বাকি অংশের কাজ সম্পূর্ণ হয়ে গেলেই যাত্রী পরিষেবা চালু করা যাবে।"

আরও পড়ুন:নদীর নিচ দিয়ে ছুটবে মেট্রো, হাওড়া ময়দান স্টেশনে যাত্রী সুরক্ষায় অতিরিক্ত ব্যবস্থা

Last Updated : Apr 16, 2023, 10:24 PM IST

ABOUT THE AUTHOR

...view details