পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Calcutta High Court: বিভিন্ন জেলায় বোর্ড গঠনের আগে নিরাপত্তার দাবিতে হাইকোর্টের দ্বারস্থ বিরোধী বিজয়ী প্রার্থীরা

Opposition winning candidates move Calcutta High Court: রাজ্যের বিভিন্ন জেলার বিরোধী বিজয়ী প্রার্থীরা পঞ্চায়েতের বোর্ড গঠনের আগে নিরাপত্তার দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন ৷

By

Published : Aug 7, 2023, 2:35 PM IST

Calcutta High Court
কলকাতা হাইকোর্ট

কলকাতা, 7 অগস্ট:নন্দীগ্রামের দুটি ব্লকের 17টি পঞ্চায়েতের বিজয়ী প্রার্থীরা বোর্ড গঠনে যাতে হাজির থাকতে না পারেন, তাই কারওকে পুরনো মামলায় পুলিশ তলব করছে, তো কোথাও রাজ্যের শাসক দল জয়ীদের নিজেদের এলাকায় ঢুকতে দিচ্ছে না । এই অভিযোগে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল বিজেপি । মঙ্গলবার বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে এই মামলার শুনানি হবে । বুধবার নন্দীগ্রামে পঞ্চায়েতের বোর্ড গঠন ।

পুলিশি নিরাপত্তা দেওয়ার দাবিতে মামলা:এ ছাড়া রানাঘাট 1 ব্লক, হবিবপুর, দক্ষিণ 24 পরগনা-সহ বিভিন্ন জেলায় একইভাবে বোর্ড গঠনে বিজেপি, সিপিএম, কংগ্রেস আবার কোথাও নির্দল জয়ী প্রার্থীর বোর্ড গঠনে অংশ নেওয়া ঠেকাতে দুষ্কতীরা বাধা দিচ্ছে বলে অভিযোগ । এই অবস্থায় পুলিশি নিরাপত্তায় বোর্ড গঠনের দাবিতে, আবার কোথাও বোর্ড গঠনে পর্যাপ্ত পুলিশি নিরাপত্তা দেওয়ার দাবিতে মামলার আবেদন গ্রহণ করে কলকাতা হাইকোর্ট । এই মামলার দ্রুত শুনানির সম্ভাবনা রয়েছে ।

মুর্শিদাবাদের নওদার বিরোধী প্রার্থীদের মামলা: এর আগে, মুর্শিদাবাদের নওদায় কংগ্রেস-সহ 13 জন বিরোধী দলের জয়ী সদস্যকে বোর্ড গঠনে অংশ নিতে না দেওয়ার লক্ষ্যে কিছু গুন্ডা তাদের এলাকায় ঢুকতে বাধা দিচ্ছে বলে অভিযোগ করে মামলা দায়ের হয় আদালতে । 10 অগস্ট সেখানে পঞ্চায়েতের বোর্ড গঠন রয়েছে । কিন্তু এলাকায় ঢুকতে না পারার কারণে তাঁরা ওই বোর্ড গঠনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন মামলাকারীরা । পুলিশি নিরাপত্তার আর্জি জানিয়ে বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে মামলা করেছেন তাঁরা ।

আরও পড়ুন:মুর্শিদাবাদে বোর্ড গঠনে বাধা, নিরাপত্তা চেয়ে হাইকোর্টের দ্বারে বিরোধী দলের বিজয়ী প্রার্থীরা

তৃণমূলে যোগদানে জোর করার অভিযোগ: মুর্শিদাবাদের একাধিক জায়গায় কোনও একটি দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি । ফলে কংগ্রেসের সঙ্গে সিপিএম জোট তৈরি করে বোর্ড গঠনের সিদ্ধান্ত নেওয়ার পর থেকে প্রার্থীদের বাড়িছাড়া করার হুমকি দেওয়া হচ্ছে । ফলে একাধিক জায়গার বিজয়ী কংগ্রেস সদস্যরা মুর্শিদাবাদ জেলা কংগ্রেসের অফিসে আশ্রয় নিয়েছেন । অভিযোগ, তাঁদের শাসক দলের তরফে বারবার তৃণমূলে যোগদানের কথা বলা হচ্ছে ।

অপহৃত প্রার্থীকে খুঁজে বের করার নির্দেশ: কংগ্রেস ও আরএসপি-র তিন অপহৃত প্রার্থীকে এখনই খুঁজে বের করে 11 অগস্ট বোর্ড গঠনে হাজির করতে হবে বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট । মুর্শিদাবাদের এসপিকে এই নির্বাচিত জয়ী প্রার্থীদের খুঁজে বের করে, তাঁদের পরিবারকে অবিলম্বে আলাদা আলাদা ভাবে পুলিশি সুরক্ষা দিতেও নির্দেশ দিয়েছেন বিচারপতি । 11 অগস্ট বোর্ড গঠনের দিন নওদা বিডিও অফিসে তাঁদের হাজির করতে এসপি-কে নির্দেশ দেন বিচারপতি জয় সেনগুপ্ত । এই নির্দেশ কার্যকর করে মুর্শিদাবাদের এসপিকে 10 অগস্ট হাইকোর্টে রিপোর্ট পেশ করতে হবে ।

উল্লেখ্য, মুর্শিদাবাদের নওদায় চাঁদপুর গ্রাম পঞ্চায়েতের বোর্ড গঠন হবে 11 অগস্ট । কংগ্রেস ও আরএসপি দলের মোট 13 জন বিজয়ী প্রার্থীর মধ্যে 3 জনকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ । আরও অভিযোগ, দুষ্কৃতীরা ওই বিজয়ী প্রার্থীদের বাড়িতে নানা অত্যাচার চালিয়ে যাচ্ছে, যাতে তাঁরা ভয়ে 11 তারিখ পঞ্চায়েত বোর্ড গঠন অর্থাৎ প্রধান ও উপপ্রধান নির্বাচনের দিন সেখানে অংশগ্রহণ করতে না পারেন।

ABOUT THE AUTHOR

...view details