পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 22, 2020, 8:02 PM IST

ETV Bharat / state

স্থগিত হয়ে গেল মাধ্যমিকের উত্তরপত্র জমা দেওয়ার প্রক্রিয়া

কোরোনা ভাইরাসের জেরে উত্তরপত্র জমা দেওয়ার প্রক্রিয়া স্থগিত করে দিল মধ্যশিক্ষা পর্ষদ । আজ এই মর্মে বিজ্ঞপ্তিও জারি করে দেওয়া হয়েছে পর্ষদের তরফ থেকে ।

madhyamik_answer_sheet_submission_process_stopped
স্থগিত হয়ে গেল মাধ্যমিকের উত্তরপত্র জমা দেওয়ার প্রক্রিয়া

কলকাতা, 22 মার্চ: এই বছর উত্তরপত্র সময়ে মূল্যায়নের ক্ষেত্রে কড়া অবস্থান গ্রহণ করেছিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ । এমনকি পর্ষদ দ্বারা নির্ধারিত সময়ের মধ্যে উত্তরপত্র মূল্যায়ন করে জমা না দিলে পরীক্ষকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ । খাতা দেখার কাজ চালিয়ে যেতে বললেও কোরোনা ভাইরাসের জেরে উত্তরপত্র জমা দেওয়ার প্রক্রিয়া স্থগিত করে দিল মধ্যশিক্ষা পর্ষদ । আজ এই মর্মে বিজ্ঞপ্তিও জারি করে দেওয়া হয়েছে পর্ষদের তরফ থেকে ।

এই বছর 18 ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা ৷ চলছিল 27 ফেব্রুয়ারি পর্যন্ত । পরীক্ষা চলাকালীন প্রধান পরীক্ষকদের সঙ্গে উত্তরপত্র মূল্যায়ন নিয়ে বৈঠক করেছিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ । সূত্রের খবর, সেই বৈঠকেই পর্ষদ দ্বারা নির্ধারিত সময়ে উত্তরপত্র মূল্যায়ন করার উপর জোর দিয়েছিলেন পর্ষদ সভাপতি । সঠিক সময়ে ফলাফল প্রকাশ করাই প্রধান উদ্দেশ্য ছিল পর্ষদের । কিন্তু কোরোনা ভাইরাসকে কেন্দ্র করে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার জেরে গতকালই স্থগিত করে দেওয়া হয়েছে উচ্চমাধ্যমিক ও একাদশ শ্রেণির বাকি থাকা তিনটি পরীক্ষা । এবার কোরোনা ভাইরাসের প্রভাব প্রভাব পড়ল মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নেও । আগামীকাল থেকে টানা চারদিনের লক-ডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার । আর এই লক-ডাউনের মধ্যেই পরীক্ষকদের উত্তরপত্র ও নম্বর জমা দেওয়ার দিন ছিল । জানা গেছে, প্রতিটি বিষয়ের উত্তরপত্র মূল্যায়ন করে দুটি ভাগে প্রধান পরীক্ষকদের কাছে উত্তরপত্র ও নম্বর জমা করতে হতো । দুটি ভাগে পরীক্ষার্থীদের প্রাপ্ত সেই নম্বর পর্ষদের কাছে জমা করতে হতো প্রধান পরীক্ষকদের । ইতিমধ্যেই প্রধান সাতটি বিষয়ের প্রথম ভাগের উত্তরপত্র ও নম্বর পরীক্ষকরা প্রধান পরীক্ষকদের কাছে জমা করে দিয়েছেন । আর এই লক-ডাউনের মধ্যে বেশ কয়েকটি বিষয়ের দ্বিতীয় ভাগের উত্তরপত্র ও নম্বর প্রধান পরীক্ষকদের কাছে জমা করার কথা ছিল ৷ আবার এই লকডাউনের মধ্যেই প্রথম ভাগের নম্বর প্রধান পরীক্ষকদের পর্ষদের কাছে জমা করার দিন ছিল ৷ 6 এপ্রিল ছিল উত্তরপত্র এবং নম্বর জমা দেওয়ার শেষ তারিখ ৷ কিন্তু, কোরোনার কারণে থমকে গেল উত্তরপত্র ও নম্বর জমা দেওয়ার সেই প্রক্রিয়া ।

মধ্যশিক্ষা পর্ষদের জারি করা বিজ্ঞপ্তি

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, নভেল কোরোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনা করে 2020 সালের মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র ও নম্বর প্রধান পরীক্ষক এবং পর্ষদের কাছে জমা দেওয়ার প্রক্রিয়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে । পরীক্ষকদের কাছে যে উত্তরপত্রগুলি রয়েছে সেগুলি ভালো করে মূল্যায়ন করে প্রস্তুত থাকতে হবে । যাতে পরিস্থিতির উন্নতি হলেই পর্ষদ চাইলে তা সঙ্গে সঙ্গে জমা করতে পারেন । উত্তরপত্র দুবার করে মূল্যায়ন করা বাঞ্ছনীয় ।

ABOUT THE AUTHOR

...view details