পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 3, 2023, 8:24 PM IST

ETV Bharat / state

Metro Service on Holi: দোল ও হোলিতে কমছে মেট্রোর সংখ্যা

দোলযাত্রা বা হোলির ছুটিতে যদি বেরোতে চান তাহলে জেনে রাখুন স্বাভাবিকের তুলনায় এই দু'দিন বেশ খানিকটা কমবে মেট্রো পরিষেবা (Kolkata Metro)৷

ETV Bharat
কলকাতা মেট্রো

কলকাতা, 3 মার্চ: আগামী মঙ্গল ও বুধবার যথাক্রমে দোলযাত্রা ও হোলি উৎসব । ছুটির দিন বলে অনেকেই ওইদিন সকাল সকল বেরিয়ে পড়েন । তবে যাঁরা ভেবেছেন ইতিউতি ঘুরতে বেরোবেন ছুটির দিনগুলোতে তাঁদের একটু নিরাশই হতে হবে । কারণ বিশেষ সূচি না-মেনে বেরোলে হয়তো নাও মিলতে পারে মেট্রো (Kolkata Metro on Holi and Dolyatra)। কারণ আগামী 7 ও 8 মার্চ কমতে চলেছে মেট্রোর পরিষেবা । তাই এই দু'দিন ব্লু লাইন ও গ্রিন লাইনে বিশেষ সময়সূচি মেনেই চলাচল করবে মেট্রো । তবে পার্পেল লাইনে ওই দিন বন্ধ থাকবে মেট্রো পরিষেবা । যাত্রীদের সুবিধার জন্য তাই শুক্রবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানিয়েছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ ।

দোলযাত্রার দিন অর্থাৎ মঙ্গলবার (7 মার্চ) মেট্রো পরিষেবার সূচি :
সাধারণত ব্লু লাইন বা উত্তর-দক্ষিণ রুটে সারাদিনে চলাচল করে 288টি মেট্রো । তবে 7 মার্চ মঙ্গলবার এই রুটে সারাদিনে চলবে 60টি মেট্রো । 30টি আপ ও 30টি ডাউন লাইনে । এর মধ্যে 58টি পরিষেবা (29টি আপ ও 29টি ডাউন) কবি সুভাষ ও দক্ষিণেশ্বর স্টেশনের মধ্যে পরিষেবা দেবে । পাশাপাশি মঙ্গলবার দিনের প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর 2.30 মিনিটে ।

মঙ্গলবার দিনের প্রথম মেট্রো পরিষেবা :

কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার দিনের প্রথম মেট্রো সকাল 6.50 মিনিটের পরিবর্তে মিলবে বেলা 2.30 মিনিটে ।

দমদম থেকে কবি সুভাষ যাওয়ার সকাল 6.50 মিনিটের পরিবর্তে পাওয়া যাবে বেলা 2.30 মিনিটের ।

দমদম থেকে দক্ষিণেশ্বরে যাওয়ার মেট্রো সকাল 6.55 মিনিটের পরিবর্তে বেলা 2.30 মিনিটে ছাড়বে ।

দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার মেট্রো সকাল 7টার পরিবর্তে বেলা 2.30 মিনিটে ছাড়বে ।

যদিও ওইদিন দিনের শেষ মেট্রো পরিষেবার সময়সূচি অপরিবর্তিত থাকবে ।

হোলির দিন অর্থাৎ বুধবার মেট্রো পরিষেবার সময় সূচি :

হোলির দিনও সাধারণ দিনের চেয়ে অনেক কম মেট্রো চালানো হবে । 288টির পরিবর্তে ওইদিন 188টি (94টি আপ ও 94টি ডাউন) মেট্রো চালানো হবে । এর মধ্যে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের মধ্যে 164টি মেট্রো চলাচল করবে (82 আপ ও 82 ডাউন)। দিনের প্রথম ও শেষ মেট্রোর সময় অপরিবর্তিত থাকবে । গ্রিন লাইন অর্থাৎ শিয়ালদা থেকে সল্টলেক

গ্রিন লাইন অর্থাৎ শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভ রুটে দোলের দিন বা 7 মার্চ মেট্রো পরিষেবার সময়সূচি:

106টির পরিবর্তে ওই দিন এই রুটে 22টি (11আপ ও 11ডাউন) গাড়ি চালানো হবে । ওইদিন এই রুটে বেলা 3টে থেকে পরিষেবা চালানো হবে । শেষ মেট্রো পাওয়ায় সন্ধ্যে 8.20 মিনিট পর্যন্ত । দুটি মেট্রোর মধ্যে ব্যবধান থাকবে আধ ঘণ্টার । দু'দিকের টার্মিনাল স্টেশন থেকে মেট্রো ছাড়ার সময় সন্ধ্যে 8টায় । যদিও ওইদিন প্রথম এবং শেষ মেট্রোর সময় অপরিবর্তিত থাকবে ।

হোলির দিন পরিষেবার সময়সূচি:
106টি মেট্রোর পরিবর্তে ওই দিন এই রুটে 90টি মেট্রো চলছে । 46টি আপ এবং 45টি ডাউন । যদিও ওইদিন প্রথম এবং শেষ মেট্রোর সময় অপরিবর্তিত থাকবে ।

আরও পড়ুন :মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পরীক্ষার দিনে দক্ষিণেশ্বর-কবি সুভাষ বাড়তি মেট্রো

ABOUT THE AUTHOR

...view details