পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 30, 2020, 1:52 PM IST

Updated : Jun 30, 2020, 8:17 PM IST

ETV Bharat / state

চিনা মাঞ্জার ব্যবহার নিষিদ্ধ করল হাইকোর্ট

আজ চিনা মাঞ্জাসহ যাবতীয় মাঞ্জা ব্যবহার নিষিদ্ধ করল হাইকোর্ট । চিনা মাঞ্জা , সিনথেটিক মাঞ্জার সুতো ব্যবহার যাতে বন্ধ করা যায় , তার জন্য রাজ্য সরকারকে ব্যাপকভাবে প্রচার চালাতে হবে । প্রয়োজনে প্রশাসনকে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট ।

High court
হাইকোর্ট

কলকাতা , 30 জুন : সিন্থেটিক ও ঘুড়ির সুতোয় ব্যবহৃত চিনা মাঞ্জাসহ যাবতীয় মাঞ্জা ব্যবহার নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট । 25 মার্চ রাজ্য এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করলেও তার কোনও প্রচার ছিল না । এরপর আজ হাইকোর্ট জনস্বার্থ মামলায় চিনা মাঞ্জা নিষিদ্ধ করতে ব্যাপকভাবে প্রচার ও তার নির্দেশ মানতে কঠোরতা প্রয়োগের নির্দেশ দিল ।

জয়ন্ত সামন্ত নামে এক আইনজীবী কলকাতা হাইকোর্টে সমস্ত মাঞ্জা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আরোপ করার আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা করেছিলেন । কারণ, ওই আইনজীবীর দেওয়া একটি হিসেব অনুযায়ী, 2017 সাল থেকে এপর্যন্ত প্রায় 36 জন চিনা মাঞ্জায় মারাত্মকভাবে জখম হয়েছেন এবং একজনের মৃত্যু হয়েছে । 2017 সালে তাঁর পরিচিত একটি বাচ্চার মা উড়ালপুল দিয়ে যাওয়ার সময় মারাত্মকভাবে জখম হন । থানায় অভিযোগ করা হলেও পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি বলে হাইকোর্টকে জানান তিনি ।

এরপরই প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণণ ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারকে অবিলম্বে সিন্থেটিক সুতো, ঘুড়ির সুতোয় ব্যবহৃত চিনা মাঞ্জাসহ যাবতীয় মাঞ্জা ব্যবহার নিষিদ্ধ করার নির্দেশ দেয় । পাশাপাশি রাজ্য সরকারকে এই ব্যাপারে জনসচেতনতা তৈরির জন্য ব্যাপকভাবে প্রচার করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট ।

জাতীয় পরিবেশ আদালত 2016 সালে সারা দেশে চিনা মাঞ্জা দেওয়া সুতো তৈরি ,মজুত , কেনা-বেচা বন্ধ করার নির্দেশ দিয়েছিল । জাতীয় পরিবেশ আদালতের সেই নির্দেশে জানানো হয়েছিল মুখ্যসচিবরা ওই নির্দেশ কার্যকর করবেন । সমস্ত জেলার জেলাশাসক , জেলা পুলিশের প্রধানকে ওই নির্দেশের প্রতিলিপি পাঠিয়ে এই ধরনের চিনা মাঞ্জার ঘুড়ি ওড়ানো নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয় । পাশাপাশি এই ধরনের উপকরণ অন্য দেশ থেকে আমদানি করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল ।

পাশাপাশি 2018 সালের জুলাইয়ে চিনা মাঞ্জা , সিন্থেটিক মাঞ্জার সুতো তৈরি , বিক্রি ও মজুত করার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ন্যাশেনাল গ্রিন ট্রাইবুনাল । কারণ মাঞ্জা সুতোয় দেশের বিভিন্ন প্রান্তে অসংখ্য পাখির মৃত্যু হচ্ছিল । এর পরিপ্রেক্ষিতে দায়ের হওয়া একটি মামলায় ওই নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ সুরক্ষা আদালত । নির্দেশে জানানো হয়েছিল আইন অমান্যকারীদের বিরুদ্ধে পরিবেশ ও বন্যপ্রাণী সুরক্ষা আইনে ব্যবস্থা নিতে পারবে রাজ্যের পুলিশ প্রশাসন । কিন্তু সেই নির্দেশ অমান্য করেই বিপদজনক সুতোর ব্যবহার চলছিল ।

আজ প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণণ ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ তাদের নির্দেশে জানিয়েছে , চিনা মাঞ্জা , সিনথেটিক মাঞ্জার সুতো ব্যবহার যাতে বন্ধ করা যায় , তার জন্য রাজ্য সরকারকে ব্যাপকভাবে প্রচার চালাতে হবে । প্রয়োজনে প্রশাসনকে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট ।

Last Updated : Jun 30, 2020, 8:17 PM IST

ABOUT THE AUTHOR

...view details