পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 19, 2021, 10:32 AM IST

ETV Bharat / state

দুর্নীতির প্রতিবাদে ও চাকরির দাবিতে পিএসসি-র সামনে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের

গতকাল পিএসসি দুর্নীতিমুক্ত মঞ্চের ডাকে মুদিয়ালিতে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের দপ্তরের সামনে জমায়েত করেন চাকরিপ্রার্থীরা । তাঁদের দাবি, দ্রুত পরীক্ষার ফল প্রকাশ করতে হবে । সেইসঙ্গে মেধাতালিকা প্রকাশের সময় প্রার্থীদের নম্বরের সঙ্গে নামের তালিকা প্রকাশ করতে হেব ।

পিএসসি-র সামনে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের
পিএসসি-র সামনে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের

কলকাতা, 19 ফেব্রুয়ারি : বিভিন্ন পদে নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ, দ্রুত হয়ে যাওয়া পরীক্ষাগুলির ফলাফল প্রকাশ সহ একাধিক দাবিতে ও চাকরির পরীক্ষায় দুর্নীতির প্রতিবাদে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের সামনে বিক্ষোভ দেখালেন চাকরিপ্রার্থীরা । গতকাল ডাব্লিউবিপিএসসি-র চেয়ারম‍্যানের সঙ্গে দেখা করে দাবিদাওয়া সম্বলিত স্মারকলিপিও জমা দেন তাঁরা । চেয়ারম্যান কয়েকটি দাবি মানার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা।



গতকাল পিএসসি দুর্নীতিমুক্ত মঞ্চের ডাকে মুদিয়ালিতে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের দপ্তরের সামনে জমায়েত করেন চাকরিপ্রার্থীরা । পিএসসি দুর্নীতিমুক্ত মঞ্চের পক্ষ থেকে ইন্দ্রজিৎ ঘোষ বলেন, "পিএসসি-তে কতগুলি দুর্নীতি সামনে আসে । গত কয়েকবছর ধরে কয়েকটি পরীক্ষায় যেমন, ফায়ার অপারেটর, ফুড এস আইয়ের মতো পরীক্ষাগুলিতে গণ্ডগোলের অভিযোগ আছে । ইতিমধ্যেই কলকাতা হাইকোর্ট ফুড ইন্সপেক্টরের জন্য স্থগিতাদেশ দিয়েছে । গত বছর জুন মাস থেকে আমাদের রাজ‍্যে চাকরির কোনও নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়নি। মিসলেনিয়াস, ফুড এস আই, ক্লার্কশিপ, লাইভ স্টক ডেভলপমেন্ট অ্যাসিস্ট‍্যান্ট, বিভিন্ন পরীক্ষার ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেছে। তারপরেও নতুন কোনও বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে না । 2019 সালের অগাস্ট মাসে মুখ্যমন্ত্রী বলেছিলেন, 33 হাজার সরকারি শূন‍্যপদে নিয়োগ করা হবে । আজ পর্যন্ত তার কোনও বিজ্ঞপ্তি নেই । এছাড়া, অনেকগুলি পরীক্ষার ফলপ্রকাশ বাকি আছে । সেই রেজাল্ট প্রকাশ ও 2021 সালের ডাব্লিউসিএস প্রিলিমিনারি পরীক্ষার দিন ঘোষণা সহ বিভিন্ন দাবি নিয়ে এসেছি আমরা ।"

তাঁদের আরও দাবি, প্রত‍্যেক পরীক্ষার মেধাতালিকা প্রকাশের সময় প্রার্থীদের নম্বরের সঙ্গে নামের তালিকা প্রকাশ করতে হবে । নিয়মিত পরীক্ষার সিডিউল প্রকাশ করতে হবে । প্রশান্ত বর্মন সহ অন্যান্য যে সকল পরীক্ষার্থীদের নামে দুর্নীতির অভিযোগ উঠেছে, অবিলম্বে সেইসব পরীক্ষার্থী এবং নিয়োগে দুর্নীতির মদতদের বিরুদ্ধে বিচারবিভাগীয় তদন্ত ও আইনি পদক্ষেপ গ্রহণ করে তাঁদের চাকরি থেকে বরখাস্ত করতে হবে ।

আরও পড়ুন, শাহকে "নাদুস-নুদুস, "ফানুস-ফানুস" ব্যঙ্গ মমতার


পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান দেবাশিস বসু তাঁদের বেশ কয়েকটি দাবি মেনে নিয়েছেন বলে জানাচ্ছেন বিক্ষোভকারীরা । তা়ঁরা জানান, 21 মার্চ অথবা 4 এপ্রিল ডাব্লিউবিসিএস 2021-এর প্রিলিমিনারি পরীক্ষা হবে বলে জানিয়েছেন চেয়ারম্যান । তিনি আরও জানিয়েছেন, করোনা প্যানডেমিকের কারণে উত্তরপত্র মূল্যায়নে সমস্যা হচ্ছে । তাই সব মেন পরীক্ষার রেজাল্ট দ্রুত প্রকাশের ক্ষেত্রে সমস্যা হচ্ছে । প্রশান্ত বর্মনের বিষয়ে সরকারকে জানানো হয়েছে । মুখ্যসচিব সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন । এছাড়া মেধাতালিকায় নম্বরের পাশাপাশি নাম দেওয়ার দাবিও মেনে নেওয়া হয়েছে বলে জানাচ্ছে পিএসসি দুর্নীতিমুক্ত মঞ্চ।

ABOUT THE AUTHOR

...view details