পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 2, 2023, 5:48 PM IST

ETV Bharat / state

North Bengal University: রাজভবনের বিরুদ্ধে প্রশ্ন তোলার জন্যই কি তাঁর বিরুদ্ধে তদন্তের নির্দেশ ? প্রশ্ন ওমপ্রকাশের

রাজভবনের বিরুদ্ধে প্রশ্ন তোলার জন্যই কি তাঁর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে ? এই প্রশ্ন তুললেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্র ৷

North Bengal University
North Bengal University

কলকাতা, 2 জুলাই: এ বার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্রের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল রাজভবন । এ বিষয়ে তাঁকে নিয়ম মাফিক সরাসরি কিছু জানানো হয়নি বলে অভিযোগ ওমপ্রকাশের ৷ তাঁর পালটা প্রশ্ন, রাজ্যপাল সিভি আনন্দ বোসের নানা কার্যকলাপ নিয়ে প্রশ্ন তোলার জন্যই কি এই তদন্তের নির্দেশ ?

নিয়োগ দুর্নীতির অভিযোগে তদন্তের জল এগিয়ে চলেছে ক্রমেই । তার মাঝেই দেখা গিয়েছে রাজ্য-রাজ্যপাল সংঘাতের ছবি । সম্প্রতি রাজ্যপালের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজ্যের প্রাক্তন ও বর্তমান উপাচার্যদের একাংশ । যাঁদের মধ্যে অন্যতম নাম উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্র । তবে এ বার তাঁর বিরুদ্ধেই তদন্তের নির্দেশ দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস ।

নিয়োগ দুর্নীতি মামলায় সুবীরেশ ভট্টাচার্য গ্রেফতার হওয়ার পরে তিন মাসের জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র অন্তর্বতী উপাচার্য হিসাবে দায়িত্ব পান উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের । তবে তার পরে আর তাঁর মেয়াদবৃদ্ধি করেনি রাজভবন । এ বার তাঁর বিরুদ্ধে দুর্নীতি ও বেনিয়মের অভিযোগ তোলা হয়েছে রাজভবনের পক্ষ থেকে ।

সম্প্রতি উত্তরবঙ্গ সফরে গিয়ে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এক বৈঠকে যোগ দেন রাজ্যপাল সিভি আনন্দ বোস । সেই বৈঠকেই উঠে আসে ওমপ্রকাশ মিশ্রের প্রসঙ্গ । ওমপ্রকাশ মিশ্র উপাচার্য থাকাকালীন জমি বিবাদে উত্তাল হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয় । বিশ্ববিদ্যালয়ের জমি, হোটেল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের জন্য বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছিল বলে অভিযোগ ওঠে । যদিও পরে এই পরিকল্পনা বাতিল করা হয় । সূত্রের খবর, ওমপ্রকাশের মেয়াদ থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের খরচ থেকে শুরু করে বিভিন্ন প্রশাসনিক সিদ্ধান্ত, সব বিষয়েই তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যপাল ।

আরও পড়ুন:ফের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে ওমপ্রকাশ মিশ্র, অচলাবস্থা মেটানোর আশ্বাস

তবে, এই প্রসঙ্গে তাঁর সঙ্গে সরাসরি রাজভবনের তরফে কোনও যোগাযোগ করা হয়নি বলে ক্ষোভ প্রকাশ করেছেন প্রাক্তন উপাচার্য । ইটিভি ভারতকে তিনি জানান, "আমার বিরুদ্ধে এই তদন্তের কথা সম্মানীয় আচার্য রাজভবনের হোয়াটসঅ্যাপ গ্রুপে জানাচ্ছেন । অথচ এই তদন্তের ব্যাপারে আমাকে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি । এটা কি আইনসম্মত ? এ ভাবে কি আচার্যের দফতর পরিচালিত হয় ? কেন আমি এখনও কোনও চিঠি পেলাম না ? এইসব প্রশ্নের উত্তর আমার জানার ইচ্ছে রয়েছে ।"

আগামী সোমবার ফের একটি সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছেন প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্র । বর্তমানে রাজভবন উচ্চশিক্ষা দফতরের সঙ্গে যোগাযোগ না করেই উপাচার্য নিয়োগ করছেন বলে অভিযোগ করে, এর বিরুদ্ধে সরব হয়েছেন ওমপ্রকাশ মিশ্র ৷ বারবার এই প্রশ্ন তোলার জন্যই তাঁর বিরুদ্ধে রাজভবনের এ হেন পদক্ষেপ কি না, এ বার সেই প্রশ্ন তুললেন তিনি ৷

ABOUT THE AUTHOR

...view details