পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 30, 2022, 10:53 AM IST

Updated : Sep 30, 2022, 2:09 PM IST

ETV Bharat / state

Tapan Dutta Murder Case: তপন দত্ত খুনে সিবিআই তদন্তের নির্দেশ বহাল ডিভিশন বেঞ্চে

তপন দত্ত খুনে সিবিআই তদন্তেই সায় দিল আদালত (HC over Tapan Dutta Murder Case) ৷ এর আগে সিঙ্গল বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দেয় । সেই রায় বহাল রাখল ডিভিশন বেঞ্চ ।

Calcutta High Court
ETV Bharat

কলকাতা, 30 সেপ্টেম্বর: তপন দত্ত খুনের মামলায় সিঙ্গল বেঞ্চের নির্দেশে কোনও ভুল নেই । তাই সিবিআই তদন্তের নির্দেশই বহাল রাখল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ । উল্লেখ্য হাওড়া জলাভূমি বাঁচাও কমিটির নেতা তপন দত্তকে 2010 সালে খুন করা হয় । নিম্ন আদালতে তদন্ত শেষ হওয়ার পর দু'বার চার্জশিটও পেশ করা হয়েছিল । এরপর কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা কয়েক মাস আগে এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন । সেই নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আপিল করে রাজ্য সরকার ও তৃণমূল নেতা ষষ্ঠী গায়েন (Calcutta High Court order over Tapan Dutta Murder Case) । কিন্তু সেই মামলায় সিঙ্গল বেঞ্চের রায় বজায় রাখল ডিভিশন বেঞ্চ ।

হাওড়ার জলাভুমি বাঁচাও আন্দোলনের নেতা তপন দত্ত খুনের প্রায় ১১ বছর পর গত ৯ জুন বিচারপতি রাজা শেখার মান্থা এই ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দেন। ইতিমধ্যে সিবিআই তদন্ত শুরু ও করে দিয়েছে। সেই নির্দশের বিরোধিতা করে তৃণমূল নেতা ষষ্ঠী গায়েন হাইকোর্টে সিবিআই তদন্তের বিরোধিতা করে মামলা করেন। একই সঙ্গে রাজ্য ও প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আপিল করে।

তপন দত্ত খুনের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ নিয়ে জানালেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়
রাজ্যের যুক্তি ছিল তদন্ত একবার শেষ হয়ে যাওয়ার পর এই ভাবে ফের সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া যায় না । সিঙ্গল বেঞ্চ তাড়াহুড়ো করেছে। একমাত্র অত্যন্ত বিরল মামলার ক্ষেত্রেই তদন্ত শেষ হয়ে যাওয়ার পর পুনরায় তদন্তভার দেওয়া হয়। এই মামলায় দুবার চার্জশিট পেশ হয়ে গেছে। এই পরিস্থিতিতে এখানে পুনরায় সিবিআইকে তদন্তভার দেওয়া কতটা যুক্তিপূর্ণ!আরও পড়ুন: 'দল কি এভাবে অপমান করতে পারে ?' সংগঠনে রদবদল নিয়ে তোপ মন্ত্রী সিদ্দিকুল্লার

অন্যদিকে তপন দত্তের পরিবারের তরফে বিকাশ রঞ্জন ভট্রাচার্য বলেন, জলাভূমি বাঁচাও আন্দোলন করতে গিয়ে মারা যান তিনি । দু'বার আলাদা আলাদা কিছু নাম উঠে আসে চার্জশিটে । শাসক দলের সঙ্গে যুক্ত।কিছু নাম বাদ দেওয়া হয়। আর তা থেকেই বোঝা যায় ন্যায়বিচারের সঙ্গে আপোষ করা হয়েছে। প্রকৃত দোষীরা শাস্তি পায়নি। তদন্তের কাজ নিশ্চয় প্রমানপত্র নষ্ট করা নয়! কিন্তু এখানে সেটা হয়েছে।
দু'পক্ষের সওয়াল শোনার পর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রায়দান স্থগিত রেখেছিলেন। এরপর শুক্রবার হয় রায় দান । এদিনের নির্দেশে প্রধান বিচারপতি বলেন, সমস্ত নথিপত্র খতিয়ে দেখে সিঙ্গেল বেঞ্চের নির্দেশে কোনো ভুল আছে বলে মনে হয়নি।সেই কারনে সিবিআই তদন্তের নির্দেশই বহাল রাখা হচ্ছে ।

Last Updated : Sep 30, 2022, 2:09 PM IST

ABOUT THE AUTHOR

...view details