পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আগামী 24 ঘণ্টায় রাজ্যের একাধিক জেলায় বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তী সময়ে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপের প্রভাবেই মৌসুমি বায়ুর গতিবেগ বৃদ্ধি পাবে।

By

Published : May 30, 2020, 1:19 PM IST

Weater
Weather

কলকাতা, 30 মে: দক্ষিণ ও পশ্চিম দিক থেকে মৌসুমি বায়ু ক্রমশ এগিয়ে আসছে রাজ্যের দিকে। আগামী 24 ঘণ্টায় বঙ্গোপসাগর ও আরব সাগরের উপরে আরও বিস্তার করতে চলেছে মৌসুমি বায়ু। 1 জুন কেরালায় নির্ধারিত সময়ে বর্ষা প্রবেশ করবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আরব সাগরের উপর এই নিম্নচাপটি তৈরি হওয়ার পর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। পরবর্তী সময়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপের প্রভাবেই মৌসুমি বায়ুর গতিবেগ বৃদ্ধি পাবে।

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করছে রাজ্যে। এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম দিক থেকে আসা বায়ুর দাপট বেশি রয়েছে। এর ফলে রাজ্যের একাধিক জেলায় বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী 24 ঘণ্টায়। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেশি হবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার , দার্জিলিঙে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলিতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে।

আজ কলকাতায় সকাল থেকে আকাশ মেঘলা রয়েছে। বিকাল পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। গত 24 ঘণ্টায় কলকাতায় দিনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 34.7 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে 1 ডিগ্রি কম । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.6 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে 1 ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ 93%, সর্বনিম্ন 56%। আগামী 24 ঘণ্টায় কলকাতায় দিনে সর্বোচ্চ তাপমাত্রা 25 ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা 28 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

ABOUT THE AUTHOR

...view details