পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 28, 2022, 8:35 AM IST

ETV Bharat / state

Kolkata Metro : শহরের নয়া কোনও মেট্রো স্টেশন কিশোর কুমারের নামে করার প্রস্তাব অনুরাগীদের

ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে যে নিউ গড়িয়া-এয়ারপোর্ট রুটের রুবির কাছে যে মেট্রো স্টেশনটি হচ্ছে, সেটির নামকরণ হবে হেমন্ত মুখোপাধ্যায়ের নামে । একইভাবে কলকাতার মেট্রো রেলের নবনির্মিত কোনও একটি স্টেশনের নাম কিশোর কুমারের নামে করার দাবি তুললেন রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা তাঁর অনুরাগীরা (Fans demand metro station to be named after singer Kishore Kumar) ।

Kolkata Metro news
মেট্রো স্টেশনের নাম হোক গায়ক ও নায়ক কিশোর কুমারের নামে

কলকাতা, 28 জুন: কলকাতার মেট্রো রেলের নবনির্মিত একটি স্টেশনের নাম কিশোর কুমারের নামে করার দাবি তুললেন রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা তাঁর অনুরাগীরা (Kolkata Metro)। কলকাতা মেট্রোর একাধিক স্টেশনের নামকরণ করা হয়েছে স্বনামধন্য বাঙালিদের নামে (Fans demand metro station to be named after singer Kishore Kumar) । ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে যে নিউ গড়িয়া-এয়ারপোর্ট রুটের রুবির কাছে যে মেট্রো স্টেশনটি হচ্ছে, সেটির নামকরণ হবে হেমন্ত মুখোপাধ্যায়ের নামে ।

কলকাতা মেট্রোর তরফে জানা গিয়েছে, কিশোর কুমারের ভক্তদের এক সংগঠন মেট্রোর কমার্শিয়াল বিভাগে চিঠি দিয়ে একটি স্টেশনের নাম প্রবাদপ্রতিম শিল্পীর নামে করার অনুরোধ জানিয়েছে । এ বিষয়ে কলকাতা মেট্রোরেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, "একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে স্টেশনের নামকরণ করা হয়ে থাকে । মেট্রোর পক্ষ থেকে এই প্রস্তাবটি রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে । নবান্নের তরফে সবুজ সংকেত মিললে সেটিকে রাজ্য পরিবহন দফতর স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠাবে । সেখান থেকে অনুমোদন এলে নামকরণের বিষয়টিতে চূড়ান্ত সিলমোহর পড়বে ।"

মেট্রো স্টেশন কিশোর কুমারের নামে করার প্রস্তাব অনুরাগীদের

আরও পড়ুন : পরীক্ষার জন্য আগামী 3 জুলাই সকাল সাড়ে 8টাতেই মিলবে মেট্রো, বাড়ছে পরিষেবাও

কিশোরকুমার ফ্যানস ক্লাবের পক্ষ থেকে কার্তিক মিত্র বলেন, "কিশোর কুমারের প্রতি সম্মান জানিয়ে মেট্রোর একটি স্টেশন তাঁর নামে করা হোক এই আবেদন জানিয়ে আমরা 2017 সাল থেকে সোশাল মিডিয়ায় সমর্থন পাওয়ার উদ্যোগ নিয়েছিলাম । শুধু তাই নয় এই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাষ্ট্রপতি এবং আমাদের রাজ্যের বিভিন্ন দফতরে চিঠিও পাঠিয়েছি । এরপর 2021 সালে রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে আমি একটি চিঠি পাই । সেই চিঠি অনুসারে স্টেশনের নামকরণের ব্যপারটি পুরোপুরি রাজ্যের এক্তিয়ারভুক্ত । তাই তাঁদের তরফে প্রস্তাব পাঠানো হলে তবেই রেলমন্ত্রক পরবর্তী পদক্ষেপ করতে পারবে । সেই মতো আমরা পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম সঙ্গে দেখা করি । তিনি জানান, রাজ্য পরিবহন দফতর থেকে ফাইল পাঠানো হয়েছে নবান্নে । আমাদের আবেদন কিশোর কুমার গঙ্গোপাধ্যায়কে সম্মান জানিয়ে কলকাতার চারটি বৃহৎ মেট্রোরেল স্টেশন - হাওড়া ময়দান, শিয়ালদহ, এসপ্ল্যানেড এবং বিবাদিবাগের মধ্যে যে কোনও একটি স্টেশনের নামকরণ শিল্পী নামে করা হোক ।"

ABOUT THE AUTHOR

...view details