পশ্চিমবঙ্গ

west bengal

Private AC Bus in City : গরমের হাত থেকে বাঁচতে শহরের রাজপথে খুব শীঘ্র আসছে বেসরকারি এসি বাস

By

Published : Apr 5, 2022, 6:24 PM IST

শহরের রাস্তায় এবার বেসরকারি এসি বাস (Private AC Bus in City) । 32 সিটের হবে এই বাসগুলি ৷ বাসগুলো সিএনজি পরিচালিত হবে ৷ তৈরি করছে ইন্দোরের একটি বেসরকারি সংস্থা । আগামী সপ্তাহের মধ্যেই ধাপে ধাপে 20টি বাস এসে পৌঁছবে রাজ্যে ।

Private AC Bus
Private AC Bus

কলকাতা, 5 এপ্রিল : শহরের রাস্তায় এবার দেখা মিলবে বেসরকারি এসি বাসের (Private AC Bus in City) । দু‘বছর আগে অনুমতি পেলেও এবার বাস্তবায়িত হতে চলেছে শহরে প্রথম বেসরকারি এসি বাস পরিষেবা ৷ সরকারি এসি বাসের মতো এগুলি অত বড় না হলেও, 32 সিটের হবে এই বাসগুলি ৷ ছোট বাস হলেও হবে শীতাতপ নিয়ন্ত্রিত ।

পরিষেবাটি বাস্তবায়িত হলে এটিই হবে শহরের প্রথম বেসরকারি শীতাতপ নিয়ন্ত্রিত এসি বাস পরিষেবা । উল্টোডাঙা থেকে সাপুরজি পর্যন্ত চলবে এই পরিষেবা । দীর্ঘদিনের এই পরিকল্পনা অবশেষে বাস্তবায়িত হওয়ার মুখে (city to get its first AC bus route by private owners)।

দু‘বছর আগে পাবলিক ভেহিকেলস ডিপার্টমেন্টে (Public Vehicles Department) বাসটি রেজিস্ট্রেশন করানো হয় ৷ কিন্তু করোনার জন্য সেই প্রকল্প আর এগোতে পারেনি । সিটি সুবরবন বাস সার্ভিসের তরফে সিএনজি চালিত এসি বাস পথে নামানো হবে । সংগঠনের তরফে জানানো হয়েছে যে, সম্প্রতি এই বিষয়টি নিয়ে আবারও বৈঠক হয়েছে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের (Transport Minister Firhad Hakim) সঙ্গে । এই উদ্যোগে সায় দিয়েছেন ফিরহাদ হাকিম বলে জানা যাচ্ছে । তিনি এই পরিষেবার উদ্বোধন করবেন । তবে কবে শুরু হবে পরিষেবা তা এখনও চূড়ান্ত হয়নি ।

বেসরকারি বাস সংস্থা সংগঠনের সাধারণ সম্পাদক টিটু সাহা এ বিষয়ে বলেন, "আগেও একবার এই পরিকল্পনা করা হয়েছিল ঠিকই, তবে করোনার কারণে তা স্থগিত হয়ে যায় । এবার আবারও পরিবহণমন্ত্রীর সঙ্গে বৈঠক করে বিষয়টি চূড়ান্ত করা হয়েছে । 32 সিটের এই ছোট বাসটি শীতাতপ নিয়ন্ত্রীত হবে । তৈরি করছে ইন্দোরের একটি বেসরকারি সংস্থা । আগামী সপ্তাহের মধ্যেই ধাপে ধাপে 20টি বাস এসে পৌঁছবে রাজ্যে । প্রয়োজনে কয়েকবার ট্রায়াল রান করা হবে ৷ এরপর পরিবহণমন্ত্রীর সময়মতো উদ্বোধন করা হবে ।"

প্রথমে ডিজেলে চালানোর কথা ভাবা হলেও পেট্রোপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য এবার বাসগুলো সিএনজি (CNG)-তে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । দূরপাল্লার বেসরকারি এসি বাস পরিষেবা আগে থাকলেও এই প্রথমবার বেসরকারি বাস মালিকরা বাণিজ্যিকভাবে এসি পরিষেবা দিয়ে বাস চালাতে পারবে ।

প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ কাজ করতে আসেন । রাতে বাড়ি ফেরার সময় বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে যাতে সমস্যা সৃষ্টি না হয় তাই তাদের কথা বিশেষভাবে মাথায় রেখেই এই পরিষেবা চালানো হবে । প্রাথমিকভাবে প্রথম পাঁচ কিলোমিটারের ভাড়া ঠিক হয়েছে 20 টাকা । রুট হল উল্টোডাঙ্গা-হাটকোমোর- সিএ আইল্যান্ড-বিকাশ ভবন- -করুণাময়ী-এসডিএফ মোড়-টেকনো পলিশ-নিউটাউন-নারকেল বাগান-আলিয়া বিশ্ববিদ্যালয়-সাপুরজি ।

আরও পড়ুন : KMC Property Tax : সম্পত্তি কর আদায়ে আয় বাড়ল কলকাতা পৌরনিগমের

ABOUT THE AUTHOR

...view details