পশ্চিমবঙ্গ

west bengal

Mamata Banerjee : দুর্গাপুজােকে ইউনেস্কোর স্বীকৃতির পিছনে কেন্দ্রের অবদান জিরো, কটাক্ষ মমতার

By

Published : May 5, 2022, 10:31 PM IST

ভিক্টোরিয়ার অনুষ্ঠান প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কটাক্ষের সুরে (Mamata Banerjee slams centre on UNESCO recognition of durga puja) বলেন, "পাবলিসিটির জন্য এসব করছে ৷ ইউনেস্কোর স্বীকৃতিতে কেন্দ্র বা বিজেপির কোনও ভূমিকা নেই ।"

Mamata Banerjee
Mamata Banerjee

কলকাতা, 5 মে :ভিন রাজ্যের মানুষের কাছে বাংলা মানেই হল হাওড়া ব্রিজ, রসগোল্লা আর দুর্গাপুজো ৷ বাঙালিরশ্রেষ্ঠ উৎসব৷ ধর্মের বেড়াজাল ভেঙে উমার আগমনের জন্য সারা বছরের অপেক্ষা করে থাকে এ রাজ্যের প্রতিটি মানুষ ৷ বাংলার সেই শ্রেষ্ঠ উৎসবকেই হেরিটেজ তকমা দিয়েছে ইউনেস্কো (UNESCO) ৷ আগামিকাল ভিক্টোরিয়া মেমোরিয়ালে এই স্বীকৃতি প্রাপ্তির উদযাপন আয়োজন করেছে কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রক ৷ উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রাজ্যপাল জগদীপ ধনকড় ৷ বাঙালির পুজো, অথচ সেই অনুষ্ঠানেই নেই এ রাজ্যের কোনও প্রতিনিধি ৷ আমন্ত্রণ পাননি খোদ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ! ডাকা হয়নি বাংলার পুজো কমিটিগুলিকে ৷

কেন আমন্ত্রণ জানানো হয়নি ? বৃহস্পতিবার এই বিষয়ে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে সরাসরি প্রশ্ন করা হয় ৷ প্রথমে বিষয়টি এড়িয়ে গেলেও পরে স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই মুখ্যমন্ত্রী বলে ওঠেন, "তোমরা এতো রাগ করছ কেন ? কেউ যদি রসগোল্লা খেতে চাই তুমি কি তাকে দেবে না ! অতিথি আসলে অতিথিকে আপ্যায়ন তো করতে হয় ।" এরপরই বিষয়টি নিয়ে কটাক্ষ করতে শুরু করেন মুখ্যমন্ত্রী । তিনি বলেন, "গাঁয়ে মানে না আপনি মোড়ল । ভাত দেওয়ার ক্ষমতা নেই কিল মারার গোঁসাই । ওরা দুর্গাপুজো মানে কী মানে না সেটা তো আপনারা সবাই জানেন । আগে বলতো বাংলায় দুর্গাপুজো করতে দেওয়া হয় না । সত্যিই বাংলায় যদি দুর্গাপুজো করতে নাই দেওয়া হয়, তাহলে ইউনেস্কো কীভাবে দুর্গাপুজোকে হেরিটেজ ঘোষণা করল ? প্রশ্ন মুখ্যমন্ত্রীর ৷ তিনি বলেন, "পুরস্কার পাওয়ার পর আপনারা অনুষ্ঠান করছেন খুব ভাল কথা । কিন্তু মনে রাখবেন, এসবের পরও বাংলার মানুষ কখনওই আপনাদের সঙ্গ দেবে না । মা দুর্গাও দেবে না । কারণ দুর্গাপুজো নিয়ে আপনারা মিথ্যে প্রচার করেছেন ।"

আরও পড়ুন : Mamata Banerjee Reaction : আগে নিজের দিকে তাকান, আগুন নিয়ে খেলবেন না, শাহের ইটের পাল্টা পাটকেল মমতার

মুখ্যমন্ত্রী ঠারে ঠারে বুঝিয়ে দেন, ইউনস্কো যে দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে তাতে কেন্দ্রের কোনও অবদান নেই (Mamata Banerjee slams centre on UNESCO recognition of durga puja) ৷ তাঁর কথায়, "আমরা এর জন্য গর্বিত । আজ ইউনেস্কোর যে স্বীকৃতি মিলেছে তা শুধুমাত্র রাজ্য সরকারের উদ্যোগের জন্যই । এর পিছনে কারও যদি সাফল্য থাকে তা রয়েছে বাংলার পুজো কমিটি এবং আর বাংলার বিভিন্ন ক্লাবগুলির ৷ অবদান রয়েছে এ রাজ্যের মানুষের । ইউনেস্কো হেরিটেজ ঘোষণা আগেই আমরা যুক্তরাজ্যে একাধিক দুর্গাপুজোর আয়োজন করতে পেরেছি । পুজাে কার্নিভালের মাধ্যমে গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছি । আর তার ফলস্বরূপ ইউনেস্কোর এই স্বীকৃতি ৷ এখানে কেন্দ্রে বা বিজেপির কোনও ভূমিকা নেই । এক্ষেত্রে ওরা বিগ জিরো ।"

সবশেষে ভিক্টোরিয়ার অনুষ্ঠান প্রসঙ্গে কটাক্ষের সুরে মমতা বলেন, "ওরা অনুষ্ঠান করছে করতে দিন । আসলে একটু প্রচার চায় । আপনারা এমনিতেই বিজেপিকে পাবলিসিটি দেন । এটা শুধুমাত্র এই প্রচারের জন্য আর কিছু না । তারা শুধু পাবলিসিটি পেতে এসব করে ।"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details