পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ফুড অ্যাপে ফের ব্যাঙ্ক প্রতারণা, সন্দেহের তীরে জামতারা গ্যাং

অনলাইন ফুড অ্যাপে বিরিয়ানি অর্ডার করে ব্যাঙ্ক প্রতারণার শিকার যুবক । খোয়া গেছে বেশ কিছু টাকা । পুলিশের ধারণা, এটি জামতারা গ্যাং নামে একটি প্রতারণা চক্রের কাজ ।

By

Published : Dec 5, 2019, 2:55 AM IST

food app
গ্রাফিক্স

কলকাতা, 5 ডিসেম্বর : পুলিশের পক্ষ থেকে দেওয়া হয়েছিল সাবধান বাণী । তারপরও কোনও লাভ হয়নি । ফের সামনে এল ফুড অ্যাপের মাধ্যমে প্রতারণার ঘটনা । অনলাইন ফুড অ্যাপে অর্ডার দিয়ে প্রতারণার কবলে পড়লেন এক গ্রাহক । খোয়ালেন বেশ কিছু টাকা । ঘটনা নিয়ে অভিযোগ দায়ের হয়েছে যাদবপুর থানায় । পুলিশের সন্দেহ, এর পেছনে রয়েছে জামতারা গ্যাংয়ের কারসাজি ।

রাজীব ঘোষ নামে এক যুবকের দাবি, একটি জনপ্রিয় ফুড অ্যাপের মাধ্যমে তিনি বিরিয়ানি অর্ডার করেছিলেন । তারপর ইন্টারনেট থেকে পাওয়া ফোন নম্বরে ওই অ্যাপের ব্যক্তিদের ফোন করেন । কিছুক্ষণ পরে অন্য এক নম্বর থেকে ফোন আসে । তিনি একটি লিংক পাঠান । সেই লিংকে ক্লিক করার পর ঘটে বিপত্তি । অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয় বেশ কিছু টাকা ।

বিভিন্ন অনলাইন ফুড অ্যাপের ক্ষেত্রেই ঘটছে এমন ধরনের ঘটনা । তদন্তে নেমে কলকাতা পুলিশ বুঝতে পেরেছে এই প্রতারণার ঘটনার সঙ্গে ওই অনলাইন ফুড সাপ্লাই অ্যাপের কোনও সম্পর্ক নেই । অন্য প্রতারক দল সুচতুরভাবে চালাচ্ছে প্রতারণা চক্র । প্রাথমিকভাবে সাইবার ক্রাইম বিভাগ পেয়েছে কিছু ক্লু । দেখা যাচ্ছে ট্যুইটার হ্যান্ডেল কিংবা সাধারণ গুগল সার্চে অনলাইন ফুড সাপ্লাই অফিস কাস্টমার কেয়ারের খোঁজ করলেই ফুটে উঠছে কিছু মোবাইল নম্বর । যেখানে বলা হচ্ছে 24 ঘণ্টার মধ্যেই যে কোনও সমস্যার সমাধান করা হয় । আশ্চর্যজনকভাবে এই নম্বরগুলো সার্চের একেবারে উপরের দিকে থাকছে । অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)- কেও ব্যবহার করছে প্রতারকরা । সার্চে উঠে আসা নম্বরে ফোন করলে নানা অছিলায় নেওয়া হচ্ছে অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য কিংবা বলা হচ্ছে অনলাইন ট্রানজ়্যাকশন করার জন্য । আর এই ফাঁদে পা দিলেই বিপদে পড়ছেন সাধারণ মানুষ ।

এ প্রসঙ্গে কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা বলেন, "এমন বেশ কিছু অভিযোগ আমরা পাচ্ছি । খুব বুঝেশুনেই অনলাইন ট্রানজ়্যাকশন করা উচিত । অবলম্বন করতে হবে সাবধানতা । এই ঘটনাগুলোর তদন্ত চলছে ।" তবে আগের বেশ কয়েকটি ঘটনার সূত্র ধরে পুলিশের ধারণা, এটিও ঘটিয়েছে জামতারা গ্যাং।

ABOUT THE AUTHOR

...view details