পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Arvind Kejriwal: মঙ্গলে মমতা, বুধে উদ্ধবের সাক্ষাতপ্রার্থী কেজরিওয়াল

মঙ্গলে নবান্নে এবং বুধে মুম্বই যাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ৷ সাক্ষাৎ হওয়ার কথা মমতা এবং উদ্ধবের সঙ্গে ৷

By

Published : May 21, 2023, 4:46 PM IST

Updated : May 21, 2023, 6:30 PM IST

Etv Bharat
সাক্ষাতপ্রার্থী কেজরিওয়াল

কলকাতা, 21 মে: নীতিশ কুমারের পর কেজরিওয়াল ৷ 24-এর ভোটে অবিজেপি বিরোধী জোট শিবিরের রূপরেখা তৈরিতে এবার রাজ্য ভ্রমণে বেরোচ্ছেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল ৷ জানা গিয়েছে, আগামী মঙ্গলবার রাজ্যে আসছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ৷ কলকাতায় মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে বৈঠকে বসার কথাও আছে তাঁর ৷ এরপর বুধবার মহারাষ্ট্রেও যাবেন কেজরিওয়াল ৷ সেখানে উদ্ধব ঠাকরের সঙ্গেও করবেন বৈঠক ৷ রাজনৈতিক মহলের ব্যাখ্যা, অবিজেপি এবং অকংগ্রেসি দলগুলির মধ্যে লোকসভা ভোটের আগে নতুন করে রাজনৈতিক সমীকরণ গঠনের উদ্দেশেই ময়দানে নেমেছে আপ, তৃণমূলের মতো দলগুলি ৷ এ তারই সলতে পাকানোর কাজ মাত্র ৷

সাম্প্রতিক সময়ে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী তথা বিরোধী শিবিরের একাধিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ বাংলায় এসেও মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে দেখা গিয়েছে বেশ কয়াকজন অবিজেপি শিবিরের নেতা-নেত্রীদের। মূলত 24-এর লোকসভা ভোটের দিকে তাকিয়েই বিরোধীদের এই বৈঠক সে বিষয়ে নিশ্চিত করেছেন সকলেই ৷ সেই মর্মেই এবার কেজরিওয়ালের সঙ্গেও বৈঠকে বসছেন মমতা ৷ বিশেষ করে বিরোধী জোটের রাজনীতির রণকৌশল এবং রূপরেখা কী হবে তা নিয়েই আলাপ-আলোচনা হওয়ার সম্ভবনা রয়েছে বৈঠকে ৷ তৃতীয় জোট গঠন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পরামর্শ করতে দেখা গিয়েছে একাধিক দলের নেতা-নেত্রীদের। এবার সেই তালিকায় জুড়ছে আরও একটি নাম।

আগামী মঙ্গলবার কলকাতায় আসছেন কেজরিওয়াল। জানা গিয়েছে, ওই দিনই দুপুরে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর নবান্নে সাক্ষাৎ হতে পারে। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সাক্ষাতের বিষয়টি নিজেই জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। শুধু বিজেপি বিরোধী জোট নয়। কেন্দ্র সরকারের দিল্লি নিয়ে অর্ডিন্যান্সের বিরোধিতায় বাংলার মুখ্যমন্ত্রীকে পাশেও চাইছেন দিল্লির মুখ্যমন্ত্রী। মূলত সেই বিষয়টি নিয়ে আলোচনাতেই তাঁর কলকাতায় আসা। বুধবার মহারাষ্ট্রে গিয়ে উদ্ধব ঠাকরে এবং শরদ পাওয়ারের সঙ্গে দেখা করবেন তিনি।

প্রসঙ্গত, রবিবারই দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে সাক্ষাৎ করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁর সঙ্গে বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবও ছিলেন। এদিন বৈঠকের পরই নীতীশ কুমার সম্পূর্ণভাবেই কেজরিওয়ালের পাশে দাঁড়িয়েছেন। এরপর সাংবাদিকদের দিল্লির মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছেন দিল্লির বিষয়ে যেভাবে কেন্দ্র নাক গলাচ্ছে, তা নিয়ে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও কথা বলবেন ৷ যদিও নবান্নের তরফে এই বৈঠক প্রসঙ্গে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু না জানানো হলেও আপ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে কলকাতায় আসবেন কেজরিওয়াল। দুপুরে নবান্নে বৈঠক করবেন মমতার সঙ্গে। ওই দিনই তাঁর দিল্লি ফিরে যাওয়ার কথা।

প্রসঙ্গত, এর আগে কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী, এসেছেন বিহারের মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীও ৷ এসেছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবও। এবার আসছেন অরবিন্দ কেজরিওয়াল। দীর্ঘ আইনি লড়াইয়ের পর অরবিন্দ কেজরিওয়াল সরকারকে সরকারি কর্মচারীদের নিয়োগের ক্ষমতা দিয়েছে সুপ্রিম কোর্ট এবং বলা হয়েছে দিল্লির উপ-রাজ্যপাল রাজ্যের সরকারের কথা মতোই চলবে। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর কেন্দ্রীয় সরকার একটি অর্ডিন্যান্স জারি করে সরকারের ক্ষমতা খর্ব করে দিয়েছে। এই বিষয়টি নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলগুলির সঙ্গে কথা বলতে চাইছে দিল্লির মুখ্যমন্ত্রী।

এক্ষেত্রে কেন্দ্রের বিরুদ্ধে একটা জোরদার বিরোধী লড়াই তৈরি করতে চাইছে আপ। পাশাপাশি 24-এর লোকসভা নির্বাচনের আগে বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় আসার ডাক মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছেন তারও সলতে পাকানোর কাজ তিনি করছেন। সেক্ষেত্রে এই রাজনৈতিক দলগুলি এক জায়গায় আশা ভীষণ তাৎপর্যপূর্ণ সেইদিক থেকে বিচার করলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অরবিন্দ কেজরিওয়ালের সাক্ষাৎ কোন সন্দেহ নেই জাতীয় রাজনীতিতেও গুরুত্বপূর্ণ হতে চলেছে।

আরও পড়ুন:গ্রাহকদের 2000 টাকা জমা দেওয়ার ক্ষেত্রে নয়া নিয়ম আনল আরবিআই

Last Updated : May 21, 2023, 6:30 PM IST

ABOUT THE AUTHOR

...view details