পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 26, 2023, 9:46 PM IST

ETV Bharat / state

Banglar Bari: উত্তর কলকাতার তিন এলাকার 382 বস্তি ও ঝুপড়িবাসী পরিবার পাচ্ছে 'বাংলার বাড়ি'

এবার টালা ব্রিজের নিচে, চিৎপুর ব্রিজের নিচে ও রসগোল্লা বস্তিতে উচ্ছেদ হওয়া মানুষজন পেতে চলেছে মাথার ওপর পাকা বাড়ির ছাদ ৷ 'বাংলার বাড়ি' প্রকল্পে এই বাড়ি তৈরি হবে বলে জানা গিয়েছে ৷

Etv Bharat
বস্তি ও ঝুপড়িবাসী পরিবার পাচ্ছে 'বাংলার বাড়ি'

কলকাতা, 26 মে: পুরনো টালা সেতু ভাঙার জন্য সেতুর নিচে থাকা 100-র বেশি পরিবারকে উচ্ছেদ করা হয়েছিল। কিছু পরিবারকে খাল ধারে আর কিছু পরিবারকে রেলের জমিতে বাঁশ প্লাস্টিক দিয়ে অস্থায়ী ঘর করে দেওয়া হয়েছিল। ফলে সেই থেকেই মাথার উপর পাকা ছাদের লড়াই চালাচ্ছিলেন তাঁরা। নতুন সেতু উদ্বোধন করতে এলে মুখ্যমন্ত্রীকে স্মারকলিপিও দেন তাঁর। সূত্রের খবর, উচ্ছেদ হওয়া পরিবার গুলো এবার পেতে চলেছে মাথার উপর পাকা ছাদ। 'বাংলার বাড়ি' প্রকল্পে পাকা বাড়ি পেতে চলেছেন উচ্ছেদ হওয়া মানুষেরা ৷

কলকাতা পৌরসনিগম সূত্রে খবর, চিৎপুর রেল ব্রিজ ভেঙে নতুন করার পরিকল্পনা আছে রাজ্যের। আর সেই কাজ করতে গিয়ে টালা ঘটনার পুনরাৃত্তি যাতে না ঘটে সেদিকে আগাম সতর্ক হয়েছে কলকাতা পৌরসনিগম। ফলে সেখানে থাকা প্রায় 130 পরিবারকেও এই বাংলার বাড়ি প্রকল্পে ফ্ল্যাট দেওয়া হবে। এছাড়াও বেলগাছিয়া এলাকার রসগোল্লা বস্তির লোকজনকে দেওয়া হবে পাকা ছাদ। সব মিলিয়ে এই প্রকল্পে 380-400টি ফ্ল্যাট দেওয়া হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, টালায় উচ্ছেদ হওয়া পরিবারদের জন্য বাড়ি করতে রেলের জমি কিনতে চেয়ে আবেদন জানানো হয়েছিল ৷ পৌর কর্তৃপক্ষের দাবি, সেই আবেদনে কোনও সাড়া মেলেনি। তাই কলকাতা পৌরসনিগমের 3 নম্বর ওয়ার্ডে একটি ফাঁকা পরিত্যক্ত জমির উপর এই ফ্ল্যাট তৈরি করা হবে। ডিটেইল প্রজেক্ট রিপোর্ট তৈরি করার কাজ চলছে। ফাঁকা জমিতে আবর্জনা স্তূপ পরিষ্কার করা হবে।

আরও পড়ুন: টালায় সেতু উদ্বোধনের সকালেই পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ

সেখানে প্রথম তিন ধাপে এই ফ্ল্যাট তৈরি হবে। প্রথমে ফ্ল্যাট পাবেন রসগোল্লা বস্তির মানুষজন। তারপর টালায় উচ্ছেদ হওয়া মানুষজন পাবেন বাংলার বাড়ি ৷ এরপর একদম শেষে চিৎপুর ব্রিজের নিচে থাকা পরিবারগুলি বাংলার বাড়ি প্রকল্পে ফ্ল্যাট পাবে বলে জানা গিয়েছে। কলকাতা কর্পোরেশনের এক আধিকারিক বলেন, "জমি হস্তান্তরের কাজ চলছে। ডিপিআর তৈরি হচ্ছে। জমি হাতে পেলেই দ্রুত প্রকল্পের কাজ শুরু করা হবে।"

ABOUT THE AUTHOR

...view details