পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কলকাতায় কোটি টাকার সোনাসহ গ্রেপ্তার ভিনরাজ্যের 3 পাচারকারী

কলকাতার হোটেল থেকে গ্রেপ্তার তিন সোনা পাচারকারী । উদ্ধার হয়েছে এক কোটি 14 লাখ টাকা মূল্যের সোনা এবং 1 লাখ 35 হাজার টাকা নগদ ।

By

Published : Sep 6, 2019, 1:46 PM IST

উদ্ধার হওয়া সোনা

কলকাতা, 6 সেপ্টেম্বর : সীমান্ত পার হয়ে সোনা এসেছিল কলকাতার বড়বাজার চত্বরে । স্মাগলিংয়ের সোনা । সেই সোনা নিতে এসেছিল মুম্বই এবং রাজস্থানের স্মাগলাররা । গোপন সূত্রে খবর পায় পুলিশ । হানা হয় হোটেলে । সেখানেই গ্রেপ্তার করা হয় তিন পাচারকারীকে । উদ্ধার হয়েছে এক কোটি 14 লাখ টাকা মূল্যের সোনা এবং 1 লাখ 35 হাজার টাকা নগদ । ধৃতরা হাওয়ালা কারবারের সঙ্গে জড়িত আছে কি না সেটিও খতিয়ে দেখছে পুলিশ ।

তিন পাচারকারীদের আনা হয়েছে থানায়

উত্তর-পূর্বের রাজ্য, উত্তরবঙ্গ এবং বাংলাদেশ সীমান্ত পার হয়ে আসে সোনা । উত্তরবঙ্গ থেকে সড়কপথ কিংবা রেলপথে সোনা ঢুকছে শহরে । কখনও ক্যারিয়ার, কখনও আবার স্মাগলার সোনা পৌঁছে দিচ্ছে বড়বাজার চত্বরে । আবার দক্ষিণবঙ্গের সীমান্ত বিশেষ করে উত্তর 24 পরগনা এবং নদিয়া দিয়েও স্মাগলিং করা হচ্ছে প্রচুর সোনা । বাংলাদেশি স্মাগলাররা বিদেশি সোনা BSF-র নজর এড়িয়ে ঢুকিয়ে দিচ্ছে এদেশে । চক্রের সঙ্গে জড়িত এদেশের স্মাগলার সেগুলো সংগ্রহ করছে । সীমান্তবর্তী এলাকার মহিলারা সেই সোনা টাকার বিনিময় ট্রেনে এবং বাসে করে নিয়ে আসছে শহরে । ক্যারিয়ারের এই কাজ করার জন্য মোটা অঙ্কের টাকাই পাচ্ছে মহিলারা । ওই ক্যারিয়াদের বলে দেওয়া হচ্ছে নির্দিষ্ট অটোর নম্বর । সঙ্গে কোন রাস্তায় সেই অটো থাকবে তাও । নির্দিষ্ট সময়ে অটো পৌছে যাচ্ছে ওই চত্বরে । মহিলাদের কাজ হল, প্যাসেঞ্জার সেজে সেই অটোওয়ালার হাতে সোনার বার তুলে দেওয়া । তারপর সেই অটো ড্রাইভার সোনা পৌঁছে দিচ্ছে বড়বাজার । সম্প্রতি DRI-এর তদন্তকারীরা জানতে পেরেছেন এমন তথ্য । সম্প্রতি সল্টলেক থেকে গ্রেপ্তার করা হয়েছে তিন মহিলা এবং এক অটো চালককে । সল্টলেক থেকে এই সোনা পৌঁছে যাচ্ছে বড়বাজার চত্বরে । সেখান থেকে ছড়িয়ে পড়ছে গোটা দেশে ।

ABOUT THE AUTHOR

...view details