পশ্চিমবঙ্গ

west bengal

World Rhino Day: গরুমারা জাতীয় উদ্যানে বাড়ল স্ত্রী গণ্ডারের সংখ্যা

গরুমারা জাতীয় উদ্যানে (Gorumara National Park) এতদিন পুরুষ গণ্ডারই বেশি ছিল ৷ এবার বাড়ল স্ত্রী গণ্ডারের সংখ্যা । গণ্ডার দিবসে (World Rhino Day) গরুমারা জাতীয় উদ্যানে হল নানান অনুষ্ঠান ৷

By

Published : Sep 22, 2022, 8:08 PM IST

Published : Sep 22, 2022, 8:08 PM IST

ETV Bharat / state

World Rhino Day: গরুমারা জাতীয় উদ্যানে বাড়ল স্ত্রী গণ্ডারের সংখ্যা

World Rhino Day celebrated in Gorumara National Park
World Rhino Day celebrated in Gorumara National Park

জলপাইগুড়ি, 22 সেপ্টেম্বর: গণ্ডার দিবসে গরুমারা জাতীয় উদ্যানে সুখবর । বাড়ল স্ত্রী গণ্ডারের সংখ্যা । এতদিন গরুমারা জাতীয় উদ্যানে পুরুষ গণ্ডারের সংখ্যা বেশি থাকায় সঙ্গীনি দখলের লড়াইয়ে অনেক গণ্ডারের প্রাণ গিয়েছে । এতদিন স্ত্রী গণ্ডারের থেকে পুরুষের অনুপাত বেশি থাকায় নিজেদের মধ্যেই লড়াই লেগেই থাকত । এবার স্ত্রী গণ্ডার বাড়ায় খুশির হাওয়া গরুমারা জাতীয় উদ্যানে ।

গরুমারা জাতীয় উদ্যানে (Gorumara National Park) গণ্ডার শুমারির পরিসংখ্যান অনুযায়ী, 2019 এ গরুমারায় 52টি গণ্ডার পাওয়া গিয়েছিল । এরপর শুমারিতে 55টি গণ্ডারের খোঁজ মিলেছে । এতদিন গরুমারায় পুরুষ গণ্ডারই বেশি ছিল । অনুপাতে কম থাকায় সঙ্গিনী দখলের লড়াইও লেগেই থাকত । এবারে স্ত্রী গণ্ডারের সংখ্যা বেড়েছে ।

জানা গিয়েছে, গরুমারায় স্ত্রী গণ্ডার রয়েছে 24টি, পুরুষ রয়েছে 21টি । বাকি দশটি গণ্ডার পুরুষ নাকি স্ত্রী তা জানা যায়নি । গরুমারা বন্যপ্রাণী বিভাগের ডিএফও অংশু যাদব বলেন, "স্ত্রী গণ্ডারের সংখ্যা বেশি হওয়ায় আগামিতে গরুমারায় গণ্ডারের বংশবৃদ্ধি বেশি হারে হবে । এটি খুবই ভাল খবর যে আগের তুলনায় স্ত্রী গণ্ডারের সংখ্যা বেড়েছে ।

গণ্ডার দিবসে গরুমারা জাতীয় উদ্যানে হল নানান অনুষ্ঠান

আরও পড়ুন:কামড় খেয়েও উদ্ধার অজগর, বন দফতরে জমা এলাকাবাসীর

এদিন গরুমারা বন্যপ্রাণী বিভাগের ধুপঝোরা বিটে গণ্ডার দিবসের (World Rhino Day) আয়োজন করা হয় । গণ্ডার দিবসের দিনে শুমারিতে অংশগ্রহণকারীদের শংসাপত্র প্রদান করা হয় । সচেতনতা বৃদ্ধিও করা হয় ।

ABOUT THE AUTHOR

...view details