পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

The Kerala Story: দ্য কেরালা স্টোরি ! সুপ্রিম নির্দেশে উচ্ছসিত পরিচালকের ভাইঝি তথা ছবির প্রোডাকশন ডিজাইনার অঙ্গনা

'দ্য কেরালা স্টোরি' ব্যান নিয়ে সুপ্রিম নির্দেশ পেয়েই উচ্ছসিত কেরালা স্টোরির প্রোডাকশন ডিজাইনার অঙ্গনা সেন। পরিচালক সুদীপ্ত সেন সম্পর্কে কাকা তাঁর। সুপ্রিম কোর্টের নির্দেশকে 'মোরাল ভিক্ট্রি' বলে জানিয়েছেন অঙ্গনা ।

By

Published : May 12, 2023, 10:35 PM IST

The Kerala Story
'দ্য কেরালা স্টোরি' সুপ্রিম নির্দেশ, উচ্ছসিত পরিচালকের ভাইঝি অঙ্গনা

'দ্য কেরালা স্টোরি' সুপ্রিম নির্দেশ, উচ্ছসিত পরিচালকের ভাইঝি অঙ্গনা

জলপাইগুড়ি, 12 মে: জলপাইগুড়ির কাকা-ভাইঝির তৈরী দ্য কেরালা স্টোরি নিয়ে উচ্ছসিত সেন পরিবার। কেরালা স্টোরি ব্যান নিয়ে সুপ্রিম নির্দেশ পেয়েই উচ্ছসিত কেরালা স্টোরির প্রোডাকশন ডিজাইনার অঙ্গনা সেন। পরিচালক সুদীপ্ত সেন সম্পর্কে কাকা তাঁর। সুপ্রিম কোর্টের নির্দেশকে 'মোরাল ভিক্ট্রি' বলে জানিয়েছেন অঙ্গনা । শুক্রবার এই নির্দেশ আসার পরেই নিজের মতামত ব্যক্ত করেছেন তিনি ।

জলপাইগুড়ির রায়কতপাড়ার বাসিন্দা কেরালা স্টোরির পরিচালক সুদীপ্ত সেন। সুদীপ্ত সেনের দাদা মনোজ সেন বর্তমানে নিউটাউন পাড়ায় থাকেন। মনোজ সেনের বড় মেয়ে অঙ্গনা সেন, 'দ্য কেরালা স্টোরি'র প্রোডাকশন ডিজাইনার। বাংলায় দ্য কেরালা স্টোরি ব্যান করা নিয়ে শীর্ষ আদালতের প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্য সরকারকে । নোটিশও জারি করা হয়েছে । এর নির্দেশের পরেই উচ্ছ্বসিত হয়ে পড়েন অঙ্গনা সেন।

প্রসঙ্গত, মুক্তির পর থেকেই দেশ জুড়ে চর্চায় দ্য কেরালা স্টোরি। সমালোচনার যেমন হয়েছে তেমন প্রশংসিতও হয়েছে এই ছবি । পরিচালক সুদীপ্ত সেন, এই ছবির হাত ধরে রাজ্য-রাজনীতি তোলপাড় করেছেন। এই পরিচালকের জন্ম জলপাইগুড়িতে । তিনি থাকতেন রায়কত পাড়াতেই । পরিচালকের বাবা পেশায় ব্যাংক কর্মী ছিলেন। সুদীপ্ত সেন জলপাইগুড়ি জেলা স্কুলে 1974 সাল অবধি পড়াশোনা করেছেন। প্রথমে আলিপুরদুয়ারে পড়াশোনা শুরু করেন। পরবর্তীতে জলপাইগুড়ি জিলা স্কুল ও শিলিগুড়ি বয়েজ স্কুলে পড়াশোনা করেন। বাবার বদলির চাকরি হওয়ায় কলকাতায় চলে আসেন। সেখানে বেশ কিছু বছর পড়াশোনা করেন ।

আরও পড়ুন: দৌড় অব্যাহত ! 100 কোটির ক্লাব থেকে আর কত দূরে 'দ্য কেরালা স্টোরি'?

এরপর তিনি চলে যান দিল্লিতে। সেখান থেকেই ছবি নিয়ে নানা কাজের কথা ভাবতে থাকেন সুদীপ্ত, জানিয়েছেন, তাঁর দাদা মনোজ সেন। কাকার মতো মুম্বইতে অঙ্গনা ডিজাইনারের কাজ শুরু করেন। মনোজ সেন বলেন, "আমার খুব ভালো লাগছে সারা দেশে সাড়া ফেলে দেওয়া সিনেমাটা আমার পরিবারের দু'জন করছে। আমার ভাই সুদীপ্ত সেন পরিচালক ও আমার বড় মেয়ে অঙ্গনা সেন প্রোডাকশন ডিজাইনারের কাজ করেছে এই ছবিতে।"

পাশাপাশি অঙ্গনা জানিয়েছেন, কেরালা স্টোরি নিয়ে সুপ্রিম কোর্টে জয় হয়েছে। আগামী 17 তারিখে সুপ্রিম কোর্টে রায়দান । তিনি বলেন, "আমি এই ছবির একজন প্রোডাকশন ডিজাইনার হিসাবে বুক ঠুকে বলতে পারি, কোনও নাগরিক বা কোনও রাজনৈতিক নেতার একটা ছবিকে ব্যান করার ক্ষমতা নেই। হতে পারে না। একটা সিনেমা তৈরি করতে কতটা কষ্ট হয়, সেটা আমরাই জানি। সমালোচনা হোক। ভালো হলে ভালো বলা উচিত, খারাপ হলে সমালোচনা করা উচিত।"

ABOUT THE AUTHOR

...view details