পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বেশিক্ষণ মাস্ক পরলে শরীরে অক্সিজেনের অভাব ? যোগাভ্যাসের পরামর্শ চিকিৎসকদের

বেশিক্ষণ মাস্ক পরে থাকলে শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায় । এই পরিস্থিতিতে অক্সিজেন পার্লারের প্রতি ঝোঁক বাড়ছে সাধারণের । কিন্তু সেসব খরচসাপেক্ষ । যোগাভ্যাস করলেই শরীরে অক্সিজেনের মাত্রা বাড়তে পারে বলে মত চিকিৎসকদের একাংশের ।

By

Published : Aug 2, 2020, 12:43 AM IST

Updated : Aug 3, 2020, 6:04 PM IST

hooghly
প্রাণায়ম

চুঁচুড়া, 1 অগাস্ট : কোরোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে বার বার মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা । একই কথা বলছে ICMR থেকে স্বাস্থ্যমন্ত্রক সকলে । কিন্তু মাস্ক পরলেই কী সংক্রমণ আটকানো যাবে ? দীর্ঘক্ষণ মাস্ক পরলে কি শরীরের কোনও সমস্যা হবে না ? এই সব প্রশ্নের মাঝেই চিকিৎসকদের একাংশের মত, একটানা বেশিক্ষণ ও বেশ কয়েকদিন রোজ মাস্ক পরলে শরীরে অক্সিজেনের ঘাটতি হতে পারে । যেহেতু কোরোনা সংক্রমণের জেরে শরীরে অক্সিজেনের মাত্রা এমনিই কমে যায় তাই এক্ষেত্রে আরও ক্ষতি পারে । এর থেকে বাঁচার উপায় বাতলে দিচ্ছেন যোগাসন শিক্ষক ও ফিজ়িওথেরাপির চিকিৎসক লোকনাথ নাথ । বলছেন, রোজ যোগ অভ্যাস করলে কমতে পারে এই সমস্যা ।

কোরোনা সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে দেশে নানা ধরনের মাস্ক এসেছে । কিন্তু এই মাস্ক ব্যবহারের পদ্ধতি নিয়ে একাধিক মত রয়েছে । চিকিৎসকরা বার বার বলছেন, আক্রান্ত না হলে কাপড়ের মাস্কই পরতে হবে । পরে স্বাস্থ্য মন্ত্রকও একই পরামর্শ দেয় । কিন্তু মাস্ক ভিজে গেলে বা একই মাস্ক বেশিক্ষণ থাকলে তা পালটানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা । পাশাপাশি বেশিক্ষণ মাস্ক পরে থাকলেও তাতে শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায় বলে তাঁদের মত । এই পরিস্থিতিতে অক্সিজেন পার্লারের প্রতি ঝোঁক বাড়ছে সাধারণ মানুষের । কিন্তু সেসব খরচসাপেক্ষ । শুধুমাত্র যোগাভ্যাস করলেই শরীরে অক্সিজেনের মাত্রা বাড়তে পারে বলে চিকিৎসকদের একাংশের মত ।

অর্ধকুর্মাসন

চিকিৎসক লোকনাথ নাথের কথায়, কিছুক্ষণের প্রাণায়াম ও কয়েকটি যোগাসনের মাধ্যমে শরীরে অক্সিজেনের মাত্রা বাড়বে । কমবে মানসিক অবসাদ । সুস্থ থাকবে শরীর । এক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে তিনি পবনমুক্তাসন, অর্ধকুর্মাসন ও ভুজঙ্গাসন করার পরামর্শ দিয়েছেন ।

ভুজঙ্গাসন

তিনি বলেন, "কোরোনা থেকে রক্ষা পেতে মাস্ক পরা বাধ্যতামূলক । কিন্তু মাস্কের খারাপ দিকও লক্ষ্য করা যাচ্ছে । সকলেই বলছেন বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরবেন । কিন্তু মাস্ক পরতে পরতে আমাদের শরীরে অক্সিজেন কমে যাচ্ছে । অক্সিজেনের মাত্রা বাড়াতে চারিদিকে অক্সিজেন পার্লার খুলেছে । তার প্রয়োজন নেই । ভারতে প্রাচীন কাল থেকে যোগীরা বেশ কয়েকটি প্রাণায়ামের কথা বলে এসেছেন । কেবলমাত্র সহজ প্রাণায়মের মাধ্যমে শরীরে প্রচুর পরিমাণে অক্সিজেন প্রবেশ করানো সম্ভব ।"

পবনমুক্তাসন

কোন কোন প্রাণায়াম করবেন ? লোকনাথবাবু বলেন, "প্রাণায়ামের সহজ পন্থা দুই নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ দিয়ে বেশি করে ছাড়ুন । 10 থেকে 20 বার করলেই ফল পাওয়া সম্ভব । সারাদিনে 10 মিনিট সময় দিন । তাহলেই অক্সিজেনের মাত্রা বাড়বে । বিশেষ করে কোরোনা যোদ্ধা, পুলিশ, স্বাস্থ্যকর্মী ও সমাজকর্মী সকলেই প্রাণায়াম, মেডিটেশন ও যোগাসন করা বাধ্যতামূলক করুন । পবনমুক্তাসন, অর্ধকুর্মাসন ও ভুজঙ্গাসনের মধ্যে দিয়ে অনেকটাই শরীরকে সুস্থ রাখা সম্ভব ।" শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গেলেও যোগাসন একমাত্র উপায় বলে দাবি করেছেন তিনি । তাঁর কথায়, প্রাণায়ামের মাধ্যমে শরীরের যে লীন তাপ সেটাও অনেকটা নিয়ন্ত্রণ করা যায় । তার ফলে ফুসফুস ও হার্ট সহ সমস্ত অঙ্গপ্রত্যঙ্গ সুস্থ রাখা সম্ভব ।

শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে যোগাভ্যাসের পরামর্শ চিকিৎসকদের
Last Updated : Aug 3, 2020, 6:04 PM IST

ABOUT THE AUTHOR

...view details