পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Israel-Hamas Conflict: 'ছেলে নিরাপদ জেনে অনেকটাই নিশ্চিন্ত' ইজরায়েলে আটকে থাকা বাঙালি গবেষকের মা

ইজরায়েল যুদ্ধে ভারতীয়দের একমাত্র যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া । এই যুদ্ধে আটকে একাধিক ভারতীয় ৷ গবেষণার কাজে ইজরায়েল আছেন হুগলির হিন্দমোটরের দীপন চৌধুরী ৷ তিনি নিরাপদে আছে বলে জানিয়েছেন ভিডিয়ো বার্তায় ৷

By ETV Bharat Bangla Team

Published : Oct 11, 2023, 10:35 PM IST

Etv Bharat
ইজরায়েলে আটকে থাকা বাঙালি গবেষক দীপন চৌধুরী

ইজরায়েলে আটকে হুগলির গবেষক

হুগলি, 11 অক্টোবর:ইজরায়েলে যুদ্ধে আটকে একাধিক ভারতীয় । তারমধ্যে আছেন হুগলির বাঙালি গবেষক দীপন চৌধুরীও। হুগলির হিন্দমোটর এলাকার শিবতলা স্ট্রিটের বাসিন্দা তিনি। তেল আবিব বিশ্ববিদ্যালয়ে রসায়ন নিয়ে গবেষণা করছেন তিনি । তবে ইজরায়েল থেকে ভিডিয়ো বার্তায় নিরাপদে আছেন বলে জানিয়েছে তিনি ৷ গত কয়েকদিন ধরে ইজরায়েল-হামাস যুদ্ধে উদ্বেগ উৎকন্ঠায় রয়েছেন প্রবাসী ভারতীয়দের পরিবার । এর আগে উত্তরপাড়ারই তিন গবেষকের তেল আবিব ও হাইফায় থাকার খবর সামনে এসেছে ।

বুধবার এক ভিডিয়ো বার্তায় দীপন জানান, তিনি যেখানে আছেন সেখানে প্রায় দু’শো জন ভারতীয় রয়েছেন । তাঁদের একটা হোয়াটস অ্যাপ গ্রুপ রয়েছে ৷ ওই গ্রুপেই তাঁরা যোগাযোগ রাখছেন নিজেদের মধ্যে । ভারতীয় দূতাবাস খুব কাছে থাকায় যে কোনও পরিস্থিতি দ্রুত জানতে পারছে । ওই গবেষক আরও জানান, সাইরেন শুনে আয়রন ডোমে শেল্টার নিতে হচ্ছে । তবে জলখাবার বা প্রয়োজনীয় জিনিসের অভাব নেই। এই বিশ্ববিদ্যালয়ে ইজরায়েলের নাগরিক আছেন ৷ যুদ্ধের খবর পেয়েই সেনার কাজে চলে গিয়েছেন তাঁরা ৷ গবেষণার কাজ চলছে বলে জানিয়েছেন ওই গবেষক ।

আরও পডু়ন:যুদ্ধবিধ্বস্ত ইজরায়েলে আটকে হুগলির 3 গবেষক, দুশ্চিন্তায় পরিবার

হিন্দমোটরে রয়েছেন দীপনের মা তন্দ্রা চৌধুরী । চোখে-মুখে উৎকণ্ঠা প্রকাশ পাচ্ছে ৷ ছেলে যতই নিরাপদে থাকার কথা বলুক মায়ের মন যে বড় উতলা ৷ তাঁর কথায় "ইজরায়েল যাওয়ার আগে বলেছিল ওখানে মাঝেমধ্যে যুদ্ধ হয় । যে কোনও পরিস্থিতি সামলে নেবে ছেলে এই বিশ্বাস আছে । চাইব সবাই সুস্থ হয়ে ফিরে আসুক।ছেলের সঙ্গে কথা হচ্ছে রোজই । ছেলে নিরাপদে আছে জেনে এখন অনেকটাই নিশ্চিন্ত ।"

তিনি আরও জানান, ইজরায়েল যাওয়ার আগে দীপেন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন ৷ এপিএইচডি করেছেন চেন্নাইয়ের একটি বিশ্ববিদ্যালয় থেকে ৷ সুইজারল্যান্ডেও বেশ কিছুদিন ছিলেন তিনি ৷ অনেকটা সময়েই বাইরে বাইরে অনেকটা সময় কেটেছে তাঁর।
একই উৎকন্ঠা দীপনের মাসিমাল মিত্রা গুপ্তর গলাতেও ৷ তিনি জানান, ওখানে ঠিকঠাক আছে বলে জানিয়েছে দীপন ৷ জানি না কী করবে ওখানে ৷ থাকতে বলবে নাকি পাঠিয়ে দেবে এখনও কিছু জানায়নি ।

ABOUT THE AUTHOR

...view details