পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Fulpati Utsav in Siliguri: সমতল মাতল শোভাযাত্রায়, জাঁকজমকহীনভাবে ফুলপাতি উৎসব পালন পাহাড়বাসীর

কয়েকদিন আগেই ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সিকিম ৷ সে কথা মাথায় রেখে জাঁকজমকহীনভাবে ফুলপাতি উৎসব পালন হল পাহাড়ে ৷ তবে শিলিগুড়িতে প্রত্যেকবারের মত বেরিয়েছিল শোভাযাত্রা ৷

By ETV Bharat Bangla Team

Published : Oct 21, 2023, 6:55 PM IST

fulpati utsav
ফুলপাতি উৎসব

জাঁকজমকহীনভাবে ফুলপাতি উৎসব পালন পাহাড়বাসীর

শিলিগুড়ি, 21 অক্টোবর:শোভাযাত্রার মাধ্যমে সমতলে ফুলপাতি উৎসবে মাতল শিলিগুড়িবাসী ৷ তবেতিস্তায় ক্ষতিগ্রস্তদের কথা মাথায় রেখে পাহাড়ে জাঁকজমকহীনভাবে পালিত হল ফুলপাতি উৎসব ৷ ফুলপাতি উৎসব দুর্গাপুজোর সপ্তমীর দিন পালিত হয় ৷ এটি গোর্খা বা নেপালি সম্প্রদায়ের উৎসব । প্রতিবার দার্জিলিং, কালিম্পং-সহ গোটা পাহাড়ে ফুলপাতি উৎসব ব্যাপক উচ্ছ্বাসের সঙ্গে পালিত হয় । বলতে গেলে কার্নিভালের রূপ নেয় এই উৎসব । তবে শনিবার খুব সাধারণভাবে ফুলপাতি উৎসব পালিত হল শৈলরানি দার্জিলিং, কালিম্পং, মিরিক থেকে কার্শিয়াংয়ে ৷

সম্প্রতি সিকিমের লোনাক হ্রদের বাঁধ ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে পাহাড়ের বিস্তীর্ন এলাকা । ভেসে গিয়েছে কয়েক হাজার গ্রাম । মাটির নীচে চাপা পরেছে হাজার হাজার বাড়ি । সিকিমের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে কালিম্পং জেলার তিস্তা, গেলিখোলা, বানেয়াং, পেড- সহ একাধিক এলাকা । মৃত্যুও হয়েছে প্রচুর মানুষদের । সেই কারণেই এবার ফুলপাতি উৎসব অনেকটাই ফিঁকে । প্রতিবার দার্জিলিং এবং কালিম্পং জেলার প্রত্যেকটি মহকুমা প্রত্যেকটি গ্রামে ফুলপাতি উৎসবকে কেন্দ্র করে শোভাযাত্রার আয়োজন করা হয় । যা এবার করা হয়নি ।

আরও পড়ুন:খড়গপুরের প্রেমবাজারের পুজো মণ্ডপে ঘুমর নাচ

শিলিগুড়িতে দুর্গাপুজো উপলক্ষে সপ্তমীর দিন প্রতি বছরই রীতিনীতি ঐতিহ্য মেনে গোর্খা সম্প্রদায়ের তরফে ফুলপাতি শোভাযাত্রা করা হয় । এ বছরও ফুলপাতি শোভাযাত্রা করা হল শিলিগুড়ির ভানুভক্ত সমিতির পক্ষ থেকে । ভানুভক্ত সমিতির ফুলপাতি শোভাযাত্রা 32তম বর্ষে পদার্পণ করল । এ দিন শিলিগুড়ির প্রধান নগর থেকে ওই শোভাযাত্রা শুরু করে সমগ্র হিলকার্ট রোড পরিক্রমা করে আবার প্রধাননগরে শেষ হয় ।

মূলত গোর্খা সম্প্রদায়ের মানুষেরা সপ্তমীর দিন এই শোভাযাত্রা করে । গোর্খা জনজাতিদের মতে যারা মূলত দুর্গাপুজো করতে পারে না, তারা ওই শোভাযাত্রায় মা দুর্গাকে তাদের ফুল ও বেলপাতা, চাল, টাকা উৎসর্গ করে । সেই ফুল ও বেলপাতাকে শহর জুড়ে ঘুরে সংগ্রহ করে দেবীর চরণে দেওয়া হয় । এই শোভাযাত্রায় অংশগ্রহণকারী গোর্খা জনজাতির মানুষেরা নিজস্ব সংস্কৃতির পোশাক পরে এবং নাচগানের মধ্যে দিয়ে নিজেদের সাংস্কৃতিক বৈচিত্র্যকে তুলে ধরে ।

আরও পড়ুন:লোনাক লেকে মেঘভাঙা বৃষ্টি ! তছনছ গোটা উত্তর সিকিম, নিখোঁজ 23 সেনা আধিকারিক

দার্জিলিং ম্যাল পুজো কমিটির সদস্য বিজয়কুমার রাই, "প্রতিবার ফুলপাতি উৎসব পাহাড়ে কার্নিভালের রূপ নেয় । কিন্তু হড়পা বানের জেরে পাহাড়ে যে ক্ষতি হয়েছে সেই কথা মাথায় রেখে এবার আমরা খুব সাধারণভাবে ফুলপাতি উৎসব পালন করলাম।" কালিম্পংয়ের পেডং দুর্গাপুজো কমিটির তরফে বসন্ত কানু বলেন, "এই বছর গোটা পাহাড়ে ফুলপাতি উৎসব খুব জাঁকজমকহীনভাবে পালন করা হচ্ছে । তিস্তার জলোচ্ছ্বাসের পাহাড়বাসীর যে ক্ষতি হয়েছে সেই কথা মাথা রেখে আমরা উচ্ছ্বাসে কোনভাবেই মাততে পারি না ।"

ABOUT THE AUTHOR

...view details