পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Siliguri Air Pollution : বাতাসে বিষ, গাড়ির ধোঁয়ায় দমবন্ধ ; সঙ্কটে শিলিগুড়ি

গত পাঁচ বছরে শিলিগুড়ি শহরে গাছের সংখ্যা প্রায় আড়াই গুণ কমে গিয়েছে । পরিবেশবিদরা বলছেন, শহরের প্রাণ ফেরাতে ফের নতুন করে গাছ লাগানো ছাড়া আর কোনও বিকল্প নেই ৷

By

Published : Jun 19, 2021, 8:00 PM IST

Updated : Jun 19, 2021, 8:54 PM IST

siliguri
siliguri

শিলিগুড়ি, 17 জুন : শহরের কোলাহল আর কংক্রিটের জঙ্গলে হাঁপিয়ে ওঠা কলকাতাবাসী সুযোগ পেলেই ছোটে উত্তরের পানে ৷ একটু খোলা হাওয়ায় প্রাণভরে শ্বাস নিতে ৷ কিন্তু সেখানেও বাদ সেধেছে বায়ুদূষণ ৷ গত পাঁচবছরে শিলিগুড়ি শহরটাকে আষ্টেপৃষ্টে বেঁধে ফেলেছে বায়ুদূষণ ৷ বাতাসে মিশেছে বিষ ৷ বড় কলকারখানা না থাকলেও শুধুমাত্র গাড়ির ধোঁয়ায় কার্যত দমবন্ধ হয়ে আসছে শহরবাসীর ৷

উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার শহর শিলিগুড়ি । উন্নয়নের দিক দিয়ে দেশের বেশ কিছু শহরকে পিছনে ফেলে দিয়েছে শিলিগুড়ি ৷ উন্নয়নের গতি একদিকে যেমন বাড়ছে তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণের মাত্রাও । সবথেকে বেশি দূষিত হয়েছে শিলিগুড়ির আকাশ বাতাস ৷ গত পাঁচ বছরে বায়ু দূষণের মাত্রা পায় শহরে সাত গুণ বেড়ে গিয়েছে । শিলিগুড়ির মতো একটি মহকুমা শহরের এভাবে বায়ু দূষণের মাত্রা বেড়ে চলায় উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবিদরা ।

2019 সালের এয়ার কোয়ালিটি ইন্ডেক্স অনুযায়ী দেশের বায়ু দূষিত শহরের দিক থেকে দ্বিতীয় স্থানে ছিল শিলিগুড়ি । 2021 সালে দেশের প্রথম দশটি বায়ুদূষিত শহরের তালিকায় রয়েছে শিলিগুড়ি । কিন্তু মহানন্দা অভয়ারণ্য এবং বৈকন্ঠপুর ফরেস্টের মতো ঘন জঙ্গলে ঘেরা এই শহরের বায়ুদূষণের মাত্রা কীভাবে বৃদ্ধি পেল তা নিয়ে চিন্তিত প্রশাসন ৷ আশঙ্কায় পরিবেশবিদরা । শহরে বড় কোনও কলকারখানা না থাকলেও শুধুমাত্র যানবাহন থেকে নির্গত ধোঁয়ায় শহরের বায়ুদূষণ বাড়ছে বলে মনে করছেন পরিবেশবিদরা ।

শিলিগুড়ির বায়ুদূষণের পরিস্থিতি

হিমালয়ান নেচার অ্যান্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের সম্পাদক অনিমেষ বসু বলেন, "বড় কোনও কলকারখানা না থাকলেও শুধুমাত্র যানবাহনের থেকে যে পরিমাণ বায়ুদূষণ হচ্ছে তা দিল্লির মতো শহরকে টেক্কা দিচ্ছে । যা সত্যিই উদ্বেগজনক । সেজন্য শহরজুড়ে গাছ লাগানো খুবই প্রয়োজন । জিরাফের শহরে কংক্রিটের জঙ্গল বাড়ছে ৷ তাতে কতটা বন, জঙ্গল রক্ষা করা যাবে তা নিয়ে সন্দেহ রয়েছে ।"

আরও পড়ুন : দ্বিতীয় ঢেউয়ে মুখ থুবড়ে পড়েছে পর্যটন শিল্প, ২০ লক্ষ মানুষ আতান্তরে

গত পাঁচ বছরে শিলিগুড়ি শহরে গাছের সংখ্যা প্রায় আড়াই গুণ কমে গিয়েছে । পরিবেশবিদরা বলছেন, শহরের প্রাণ ফেরাতে ফের নতুন করে গাছ লাগানো ছাড়া আর কোনও বিকল্প নেই ৷ প্রশাসন এবং পরিবেশপ্রেমী সংস্থার সদস্যরা ইতিমধ্যেই পদক্ষেপ নিয়েছে । শিলিগুড়ি পৌরনিগম প্রশাসন এবং বন দফতরের তরফে শহরজুড়ে প্রায় দশ হাজার চারাগাছ রোপণ করার উদ্যোগ নেওয়া হয়েছে । ফাঁকা পড়ে থাকা বিভিন্ন সরকারি জমি, স্কুল, পার্ক এবং খেলার মাঠের চারপাশে চারা গাছ লাগানো হবে ৷ এবং সেই চারাগাছ রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হবে বন দফতরের উদ্যান-কানন বিভাগ এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার হাতে ।

পাঁচবছরে শিলিগুড়িতে সাতগুণ বেড়েছে বায়ুদূষণ

দূষণ কমাতে গাছ লাগানোর উদ্যোগ নিচ্ছে শিলিগুড়ি পৌরনিগম ৷ মিউনিসিপ্যাল কর্পোরেশনের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব বলেন, "যেভাবে শহরে বায়ু দূষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে এর সমস্যার সমাধানে গাছ ছাড়া কোনও বিকল্প নেই । সেজন্য শহরের মধ্যে যেখানেই ফাঁকা জায়গা থাকবে সেখানেই গাছ লাগানো হবে । ইতিমধ্যে প্রায় দশ হাজার চারাগাছ বন দফতর থেকে চাওয়া হয়েছে ।"

বাতাসে বিষ, গাড়ির ধোঁয়ায় দমবন্ধ ; সঙ্কটে শিলিগুড়ি

বন দফতরের উদ্যান ও কানন বিভাগের উত্তরবঙ্গের ডিভিশনাল ফরেস্ট অফিসার অঞ্জন গুহ বলেন, "পরিবেশ দূষণ রোধে শহরজুড়ে গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে । সেই মতো দশ হাজার চারা গাছ বন দফতরকে প্রস্তুত করতে বলা হয়েছে । সেইমতো আমরা কাজ শুরু করেছি ৷ খুব দ্রুত চারাগাছ শহরজুড়ে রোপণ করা হবে ।"

Last Updated : Jun 19, 2021, 8:54 PM IST

ABOUT THE AUTHOR

...view details