পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বৃষ্টি কম, ধানের ফলন নিয়ে চিন্তিত চাষিরা

এই বছর রাজ্যে বর্ষা এসেছে দেরিতে । মাত্র দু-একদিন বেশি বৃষ্টি হলেও, বাকি দিনগুলি বৃষ্টি হয়েছে কোথাও ঝিরিঝিরি, কোথাও বা সামান্য । এই কারণে মাঠে এখনও জল জমেনি । আর এই পর্যাপ্ত পরিমাণ জলের অভাবেই চাষের কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে দক্ষিণ 24 পরগনার ক্যানিং, বাসন্তী, গোসাবা, ভাঙড়, কুলতলি সহ বিস্তীর্ণ এলাকায় ।

By

Published : Jul 16, 2019, 10:16 PM IST

চাষিরা

ক্যানিং, 16 জুলাই : ক্যালেন্ডারে ভরা বর্ষাকাল । আকাশে জমছে মেঘ । কিন্তু দেখা নেই বৃষ্টির । আর এতেই বিপাকে পড়েছেন দক্ষিণ 24 পরগনা জেলার চাষিরা । জলের অভাবে চাষের কাজ শুরু করতে পারেননি তাঁরা । এই কারণে চাষিদের আশঙ্কা ধানের ফলন কম হতে পারে ।

এই বছর রাজ্যে বর্ষা এসেছে দেরিতে । মাত্র দু-একদিন বেশি বৃষ্টি হলেও, বাকি দিনগুলি বৃষ্টি হয়েছে কোথাও ঝিরিঝিরি, কোথাও বা সামান্য । এই কারণে মাঠে এখনও জল জমেনি । আর এই পর্যাপ্ত পরিমাণ জলের অভাবেই চাষের কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে দক্ষিণ 24 পরগনার ক্যানিং, বাসন্তী, গোসাবা, ভাঙড়, কুলতলি সহ বিস্তীর্ণ এলাকায় । অন্যদিকে, যেসব জায়গায় মাঠে সামান্য বৃষ্টির জল জমে ছিল, সেখানে চাষিরা শুরু করেছেন ধানের বীজ তোলা । কেউ কেউ আবার সেচের মাধ্যমে কিছুটা জল জমিতে দিয়ে বীজ তোলার চেষ্টা করছেন । কিন্তু পর্যাপ্ত পরিমাণ জলের অভাব থাকায় জমিতে লাঙল বা ট্রাক্টর দিতে পারছেন না অনেকেই । শেষ পর্যন্ত বৃষ্টি না হলে ধানের ফলন যে কম হবে এমন আশঙ্কায় করছেন চাষিরা ।

চাষিরা বলেন, "চাষের জন্য যে বীজ কেনা হয়েছে, তা পরিবর্তন করে অন্য বীজ কিনতে গেলে ক্ষতির মুখে পড়তে হবে । যদি বৃষ্টি না হয় তাহলে এলাকায় খাদ্য সংকট দেখা দেবে ।" অন্যদিকে ক্যানিং ব্লক কৃষি আধিকারিক গোপা সমাদ্দার বলেন, "বৃষ্টি না হওয়ায় বিপাকে পড়েছেন চাষিরা । ধানের ফলন কম হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details