পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Cyclone Asani Alert : চাষির পাকা ধানে মই দিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি

আজ সকালে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ৷ বিকেলের দিকে অশনি আরও শক্তি বৃদ্ধি করবে ৷ ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পাওয়ার পর থেকেই চিন্তায় ঘুম উড়েছে উপকূলের চাষিদের । প্রত্যেকেই এখন ব্যস্ত নিজেদের জমি থেকে ফসল কেটে বাড়িতে তুলতে (Cyclone Asani Alert left famers in Panic) ।

By

Published : May 8, 2022, 10:23 AM IST

Updated : May 8, 2022, 5:13 PM IST

Cyclone Asani News
সময়ের আগেই কেটে নেওয়া হচ্ছে ধান

পাথরপ্রতিমা, 8 মে : ক্রমশ বাংলার দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’ । দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপ রবিবার সকালেই ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে । বিকেলের মধ্যেই শক্তি আরও বাড়িয়ে প্রবল ঘুর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাও রয়েছে । রাত থেকেই তা স্থলভাগের দিকে এগোবে । মঙ্গলবার সেটি আছড়ে পড়তে পারে উপকূলবর্তী এলাকায় (Famers are terrified due to Asani Alert) ।

ইতিমধ্যেই রাজ্য সরকার অশনি মোকাবিলায় ব্যবস্থা নিয়েছে । দুর্যোগ মোকাবিলায় জোরকদমে চলছে প্রশাসনিক বৈঠক । খোলা হয়েছে কন্ট্রোল রুম । পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগনার সুন্দরবন সংলগ্ন এলাকায় প্রশাসনিক স্তরে বাড়তি নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে ।

অন্যদিকে, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আতঙ্কিত সুন্দরবনের প্রত্যন্ত এলাকার মানুষেরা । এখানকার বেশিরভাগ মানুষের রুজিরুটি নির্ভর করে মাছ ধরা ও চাষবাসের উপরেই । ইতিমধ্যেই গভীর সমুদ্রে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্যের মৎস্য দফতর । অন্যদিকে, সাধারণত এই সময়েই বোরো ধানের চাষ করে সুন্দরবনের পাথরপ্রতিমা ব্লকের অচিন্ত্য নগর, হিরন্ম গোপালপুর, গোবর্ধনপুর, সিতারামপুর, লক্ষ্মী-জনার্দনপুরের চাষিরা । ঘূর্ণিঝড়ের পূর্বাভাসের পর, প্রত্যেকেই এখন ব্যস্ত নিজেদের জমি থেকে ফসল কেটে বাড়িতে তুলতে । বেশিরভাগ জায়গাতে সময়ের আগেই কেটে নেওয়া হচ্ছে ধান ।

চাষির পাকা ধানে মই দিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি

আরও পড়ুন : ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, প্রস্তুতি সারছে প্রশাসন

আবহাওয়াবিদদের মতে, এই মে মাস ঘূর্ণিঝড়ের তৈরি হওয়ার পক্ষে উপযুক্ত । মে মাসেই আয়লা, ইয়াস, আমফানের তাণ্ডব দেখেছে বাংলা । 2009 সালে আয়লা থেকে শুরু করে গত বছরে ইয়াসের তাণ্ডব দেখেছে বাংলা । প্রতিবারই ধ্বংস হয়ে গিয়েছে ঘরবাড়ি, চাষের জমি । এখনও টাটকা আমফান, ইয়াসের ক্ষত ৷ এবার সুন্দরবনের প্রত্যন্ত এলাকার মানুষের পাকা ধানে মই দিতে ধেয়ে আসছে অশনি ৷ ফলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পাওয়ার পর থেকেই চিন্তায় ঘুম উড়েছে উপকূলের চাষিদের ।

Last Updated : May 8, 2022, 5:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details