পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 29, 2020, 4:16 PM IST

ETV Bharat / state

কোচবিহার মেডিকেলে এল RNA এক্সট্রাক্টর মেশিন

কোচবিহার মেডিকেলে এল RNA এক্সট্রাক্টর মেশিন ৷ এরফলে এই জেলায় কোরোনা পরীক্ষার সংখ্যা আরও বাড়বে বলে জানান কোচবিহার মেডিকেল কলেজের অধ্যক্ষ সুকুমার বসাক ৷

rna extractor machine
কোচবিহার মেডিকেলে এলো RNA এক্সট্রাক্টর মেশিন

কোচবিহার, 29 অগাস্ট : কোরোনা নমুনা পরীক্ষার জন্য RNA এক্সট্রাক্টর মেশিন এল। কোচবিহার মেডিকেলে ওই মেশিনের মাধ্যমে সোয়াবের নমুনা পরীক্ষা করা হবে। এরফলে এবার থেকে কোচবিহার মেডিকেলে নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়বে। কোচবিহার মেডিকেল কলেজের অধ্যক্ষ সুকুমার বসাক বলেন, "আমাদের কাছে RNA এক্সট্রাক্টর মেশিন এসেছে। এবার থেকে নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়বে।"


কোচবিহার মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে কোচবিহার মেডিকেলে একটি RT PCR রয়েছে। গোটা জেলা থেকে প্রতিদিন যে পরিমাণ নমুনা সংগ্রহ করা হয় তার একটি বড় অংশ এই মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হয়। এর পাশাপাশি জেলায় র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট ও ট্রুম‍্যাট মেশিনে পরীক্ষা হচ্ছে। তবুও প্রতিদিন যে পরিমাণ নমুনা সংগ্রহ হচ্ছে তার একটা অংশ পরীক্ষা করতে দেরি হচ্ছে।

এছাড়া এর আগে RT PCR মেশিন খারাপ হয়ে যাওয়ায় নমুনা পরীক্ষা করতেও সমস্যা হচ্ছিল। সোয়াবের নমুনা উত্তরবঙ্গ মেডিকেলে পাঠানো হচ্ছিল। নতুন করে কোচবিহার মেডিকেলে RNA এক্সট্রাক্টর মেশিন আসায় এবার অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন স্বাস্থ্য দপ্তরের কর্তারা।

ABOUT THE AUTHOR

...view details