পশ্চিমবঙ্গ

west bengal

শুরু জয়দেবের মেলা, দেশি বিদেশি বাউলদের ভিড় নজরকাড়া

By

Published : Jan 14, 2020, 10:05 PM IST

Updated : Jan 14, 2020, 10:19 PM IST

শুরু হল জয়দেব কেন্দুলির মেলা ৷ প্রতিবারের মতো এবারেও এসেছেন প্রচুর বাউল ফকির ৷ অজয় নদের জলে পুণ্যস্নান ও রাধা-বিনোদের মন্দিরে পুজো দেওয়ার জন্য বহু ভক্ত ভিড় জমিয়েছেন এখানে ৷

joydeb
জয়দেবের মেলা

জয়দেব, ১৪ জানুয়ারি: অজয় নদের তীরে জয়দেব কেন্দুলির মেলা শুরু হল । ৪০০ বছরের প্রাচীন এই মেলা ৷ এটি মূলত বাউল ফকিরদের মেলা হিসাবেই পরিচিত । মকরসংক্রান্তির দিন অজয় নদের জলে পুণ্যস্নান ও রাধা-বিনোদের মন্দিরে পুজো দেওয়ার জন্য বহু ভক্ত ভিড় জমান এখানে ৷ মেলায় এবার প্লাস্টিকের সামগ্রীর ব্যবহারের উপরে নিষেধাজ্ঞা জারি হয়েছে ৷ নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে ।

১৬৮৩ সালে বর্ধমানের রাজা কীর্তিচন্দ্র বীরভূমের অজয় নদের তীরে রাধা-বিনোদের মন্দিরের প্রতিষ্ঠা করেছিলেন । এই স্থানটির সঙ্গে কবি জয়দেবের নাম জড়িয়ে আছে ৷ মন্দিরের গায়ে টেরাকোটার কাজের মাধ্যমে বর্ণিত আছে পৌরাণিক কাহিনীসমূহ । বিদেশি বাউলদেরও দেখা যায় মেলায় । এবার মেলা উপলক্ষে ২৫০ জন বাউল, ফকির, কীর্তনীয়াদের আখড়া বসেছে । রয়েছে ৫৫০টি স্টল ।

ভিডিয়োতে দেখুন জয়দেব কেন্দুলির মেলা

নিরাপত্তার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে ৷ নিরাপত্তার দায়িত্বে রয়েছে প্রায় ২০০০ পুলিশ কর্মী ও সিভিক ভলান্টিয়ার । বসানো হয়েছে ২০টি CCTV ক্যামেরা ও ১১ টি ওয়াচ টাওয়ার । ড্রোন ক্যামেরার মাধ্যমেও চলছে নজরদারি । এছাড়া, মহিলাদের স্নানের ছবি যাতে কেউ না তোলে তার জন্য অজয় নদের ঘাটে মহিলা পুলিশ মোতায়েন করা হয়েছে । স্নান করতে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে তার জন্য ৬ জন ডুবুরি, নৌকা রাখা হয়েছে । নির্মাণ করা হয়েছে ৬৫০ টি অস্থায়ী শৌচাগার । স্বচ্ছতার দিকে নজর রেখে মেলায় ১৫০ টি গারবেজ বিন বসানো হয়েছে মেলা প্রাঙ্গণজুড়ে ।

Last Updated : Jan 14, 2020, 10:19 PM IST

ABOUT THE AUTHOR

...view details