পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 24, 2021, 12:41 PM IST

ETV Bharat / state

Purna Das Baul : বীরভূমে পূর্ণদাস বাউলের জমির জবরদখলে নিন্দার ঝড় শিল্পীমহলে

প্রখ্যাত বাউল শিল্পী পূর্ণদাস বাউলের জমি দখলের ঘটনায় নিন্দায় সরব শিল্পীমহল ৷ নেট দুনিয়াতেও উঠেছে নিন্দার ঝড় ৷ বাউলের দেশ বীরভূমেই বাউলের জমি জবরদখল মেনে নেওয়া যায় না, বলছেন স্থানীয় বাউল শিল্পীরা ৷

Purna Das Baul
Purna Das Baul

বোলপুর, 24 অক্টোবর : রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত 'বাউল সম্রাট' পূর্ণদাস বাউলের জমি দখলের ঘটনায় নিন্দার ঝড় শিল্পীমহলে । বাউলের দেশ বীরভূমে বাউলেরই জমি দখল হয়ে যাচ্ছে । যা নিয়ে প্রতিবাদে সরব হয়েছেন বাউল সম্প্রদায়ের মানুষজন । বীরভূমে বাউলের জমি দখল মেনে নেওয়া যায় না বলছেন তাঁরা । সোশ্যাল নেটওয়ার্কিং সাইটেও নিন্দার ঝড় উঠেছে । নিন্দা করে ফেসবুকে পোস্ট করেছেন বিজেপির সর্বভারতীয় সম্পাদক অনুপম হাজরা ।

বীরভূমের ইলামবাজার থানার কামারপাড়া এলাকায় 4 বিঘা জমি রয়েছে পদ্মশ্রী ও রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী পূর্ণদাস বাউলের । তাঁর অভিযোগ 2006 সাল থেকে অল্প অল্প করে জবর দখল হয়ে যাচ্ছে সেই জমি । জমি দখল করে গড়ে উঠছে কংক্রিটের দোকান, ঘর ও আবাসন প্রভৃতি । বীরভূমের জেলাশাসক থেকে শুরু করে বোলপুরের মহকুমাশাসক, ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের দফতর ও ইলামবাজার থানায় এই নিয়ে লিখিত অভিযোগও দায়ের করেছেন বর্ষীয়ান এই শিল্পী । কিন্তু কোনও ফল হয়নি বলে আক্ষেপ তাঁর । শুক্রবার সরোজমিনে তিনি নিজের দখল হওয়া জমি দেখতে গেলে নড়েচড়ে বসে প্রশাসন ।

আরও পড়ুন :Purna Das Baul : 'বাউল সম্রাট' পূর্ণদাস বাউলের জমি দখলের অভিযোগ ইলামবাজারে

গত এক দশক ধরে জমি মাফিয়াদের দৌরাত্ম্য বেড়েছে বোলপুর, শান্তিনিকেতন-সহ ইলামবাজার এলাকায় । অজয়, কোপাই নদীর বক্ষ পর্যন্ত দখল হয়ে যাচ্ছে । দখল হয়ে যাচ্ছে সোনাঝুরির মতন প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর জায়গাগুলিও । এবার বাউল সম্রাটের জমি দখলের অভিযোগ উঠল । এই ঘটনার প্রেক্ষিতে শিল্পী বাসুদেব দাস বাউল বলেন, "বাউলকে আশ্রম গড়ে তুলতে অনেকে জমি দান করেন । আর এখানে দখল হয়ে যাচ্ছে । বাউলের দেশে বাউল সম্রাটের জমি দখল হয়ে যাচ্ছে এটা দুঃখজনক । দুঃখ প্রকাশ করার ভাষা নেই । আমি চাই গুরুজি তার জমি ফিরে পাক ।"

আরও এক বাউল শিল্পী জগা ক্ষ্যাপা বলেন, "বাউলের খনি বীরভূম । সেখানেই যদি বাউলের জমি দখল হয়ে যায় তাহলে এর চেয়ে নিন্দনীয় আর কিছু হতে পারে না । আমরা এটা কিছুতেই মেনে নিতে পারছি না । ওনার মতো বড় মাপের বাউল । যার দেশ-বিদেশে নাম রয়েছে । তারই কিনা জমি দখল হয়ে যাচ্ছে । এরকম হলে আগামী প্রজন্ম তো আর বাউল হতেই চাইবে না ।"

আরও পড়ুন :Birbhum: বীরভূমের কোপাই নদীতে বেআইনিভাবে মাটি কাটার অভিযোগে আটক 2

ABOUT THE AUTHOR

...view details