পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 1, 2022, 8:25 PM IST

ETV Bharat / state

CPIM: বোলপুরে শিল্প না হলে জমি ফেরতের দাবিতে পথে নামল সিপিএম

বাম আমলে বীরভূমের বোলপুরের (Bolpur) শিবপুর মৌজায় শিল্পের জন্য জমি অধিগ্রহণ করা হয় । পরে তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) সরকারও একই প্রতিশ্রুতি দিয়েছিল ৷ কিন্তু সেখানে এখন আবাসন প্রকল্প তৈরি হচ্ছে ৷ তাই জমি ফেরতের দাবিতে শুরু হয়েছে আন্দোলন ৷

CPIM hits the streets demanding land return in Bolpur if not used for industrialisation
CPIM: বোলপুরে শিল্প না হলে জমি ফেরতের দাবিতে পথে নামল সিপিএম

কলকাতা ও বোলপুর, 1 নভেম্বর: শিল্প না হলে জমি ফিরিয়ে দেওয়ার দাবিতে পথে নামলেন সিপিএম (CPIM) সমর্থিত জমিদাতা কৃষকেরা । 'গ্রাম জাগাও, চোর তাড়াও' লেখা ব্যানার নিয়ে এদিন বোলপুরের শিবপুর এলাকায় দলীয় পতাকা নিয়ে মিছিল করেন তাঁরা ।

সিপিএমের 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও' জাঠা

বাম আমলে বীরভূমের বোলপুরের (Bolpur) শিবপুর মৌজায় শিল্পের জন্য প্রায় 300 একর জমি অধিগ্রহণ করা হয়েছিল । কিন্তু, শিল্প হয়নি । অধিগৃহীত জমিতে সেই সময়ও চাষ করে চলেছিল চাষিরা ৷ রাজ্যে পালাবদলের পর তৎকালীন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) শিবপুরে কেমিক্যাল হাব হওয়ার কথা ঘোষণা করেন । শিল্প হলে কাজ পাবে, এই আশায় বুক বাঁধেন জমিদাতা চাষিরা ৷ পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এখানে আবাসন প্রকল্প ও বিশ্ব ক্ষুদ্র বাজার হওয়ার কথা ঘোষণা করেন ।

সিপিএমের 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও' জাঠা

এরপরেই বেঁকে বসেন জমিদাতা চাষিরা ৷ শুরু হয় জমি ফেরতের দাবি আন্দোলন । কিন্তু, শাসক দলের চাপে পড়ে সেই আন্দোলন বেশি দূর গড়ায়নি ৷ গরুপাচার মামলায় তৃণমূল (Trinamool Congress) বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal) গ্রেফতার হয়েই ফের জমি ফেরতের দাবিতে সরব হন এই এলাকার মানুষজন ৷

সিপিএমের 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও' জাঠা

মঙ্গলবার সিপিএম সমর্থিত জমিদাতা চাষিরা জমি ফেরতের দাবিতে পথে নামেন ৷ তাঁদের স্পষ্ট দাবি, শিল্পের নামে অধিগৃহীত জমিতে শিল্প হোক । শিল্প যদি না হয় তাদের জমি ফিরিয়ে দেওয়া হোক ৷ এদিন, বোলপুরের কাশীপুর গ্রাম থেকে জমি ফেরতের দাবি মিছিল করেন সিপিএম নেতা-কর্মীরা । নূরপুর, সুপুর গ্রাম জুড়ে মিছিল হয় ।

সিপিএমের 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও' জাঠা

সিপিএম নেতা বকুল ঘোড়ুই বলেন, "অনুব্রত মণ্ডল একা চোর নন, তিনি গ্রেফতার হয়েছেন মাত্র ৷ আরও চোর আছে ৷ তাদের গ্রেফতার করতে হবে ৷ আর শিল্প না হলে এই শিবপুরের চাষিদের জমি ফিরিয়ে দিতে হবে ।" জমিদাতা চাষিদের মধ্যে শেখ সেলিম, সামাদ খাঁ বলেন, "জমির ন্যায্য দাম পাইনি ৷ শিল্প যদি হয় জমি দেব ৷ না হলে জমি ফিরিয়ে দিতে হবে ৷ শিল্প হলে আমাদের কাজ হবে, আবাসন নিয়ে কি হবে ।"

সিপিএমের 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও' জাঠা

আরও পড়ুন:সিঙ্গুরের মানুষকে অপমান করে দেউচা-পাচামিতে চাকরি বিক্রি করছে রাজ্য : রবীন দেব

অন্যদিকে এই 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও' জাঠা সিপিএমের তরফে এদিন রাজ্যের অন্যান্য জায়গায় আয়োজন করা হয় ৷ প্রতিটি জায়গায় স্থানীয় ইস্যুকেই হাতিয়ার করা হয়েছে ৷ আগামী 20 নভেম্বর পর্যন্ত এই জাঠা চলবে । পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভার সভাপতি বিপ্লব মজুমদার বলেন, "2011 সালের পর থেকে গ্রামের মানুষ প্রতারণা ও বঞ্চনার শিকার । তৃণমূল লুটেরাদের অত্যাচারে গ্রামের মানুষ বিপন্ন । প্রতিবাদ করলেই আক্রমণ নেমে এসেছে । তাই, যেভাবে বামফ্রন্ট সরকার রাজ্য থেকে জমিদারদের অত্যাচারের অবসান ঘটিয়েছে, ঠিক সেভাবেই তৃণমূলের জবাব দিতেই গ্রামে গ্রামে পদযাত্রা শুরু করা হয়েছে ।"

সিপিএমের 'চোর তাড়াও, গ্রাম বাঁচাও' জাঠা

বাম নেতৃত্বের অভিযোগ, রাজ্য জুড়ে কৃষকেরা ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে না । অথচ, সেই সবজির খুচরো বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে । কয়েকদিনের মধ্যে নতুন করে ধান কাটার কাজ শুরু হবে । আর এখন খোলা বাজারে ধানের দাম হু হু করে নামতে শুরু করেছে । 1400 টাকার নীচে ধানের দাম নেমে গেছে । বৃষ্টির অভাবে জল পাওয়ায় ভালোভাবে পাট পচানো যায়নি । তারপর পাটের দাম নেই। উত্তর 24 পরগনার 27টি পাট কেনার কেন্দ্র বন্ধ রয়েছে । রাসায়নিক সারের মূল্য বৃদ্ধি পেয়েছে । খরচ বেড়েছে । মার খাচ্ছে কৃষক । একশো দিনের কাজ বন্ধ রয়েছে ।

বোলপুরে শিল্প না হলে জমি ফেরতের দাবিতে পথে নামল সিপিএম

সারা ভারত কৃষক সভার রাজ্য সম্পাদক অমল হালদার এবং সিআইটি-ও পশ্চিমবঙ্গ কমিটির সাধারণ সম্পাদক অনাদি সাহু একাধিক সংগঠনের তরফে যৌথ বিবৃতিতে সর্বস্তরের জনগণকে লড়ায় আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন ।

আরও পড়ুন:চাকরির দাবিতে সংসদ অভিযান বাম ছাত্র যুবদের, প্রধান বক্তা ইয়েচুরি

ABOUT THE AUTHOR

...view details