পশ্চিমবঙ্গ

west bengal

Cinema Hall in Bankura: বাঁকুড়া শহরে নেই সিনেমা হল! জঙ্গলমহলের প্রত্যন্ত গ্রামে রমরমিয়ে চলছে প্রেক্ষাগৃহ

By ETV Bharat Bangla Team

Published : Sep 16, 2023, 5:59 PM IST

মুক্তি পেয়েছে একের পর এক বিগ ব্যাজেট ফিল্ম ৷ সিনেমা হলে ভালো ব্যবসা করছে গদর 2 থেকে জওয়ান ৷ প্রেক্ষাগৃহের বাইরে সিনেমা দেখার জন্য লম্বা লাইন ৷ এই সময়ে দাঁড়িয়ে বাঁকুড়া শহরে ধরা পড়েছে অন্য ছবি ৷ এখানে সিনেমা প্রেমী মানুষ তো রয়েছে, তবে সিনেমা দেখার জন্য কোনও হল নেই ৷

Cinema Hall in Bankura
সিনেমা হল

বাঁকুড়া শহরে নেই সিনেমা হল! জঙ্গলমহলের প্রত্যন্ত গ্রামে রমরমিয়ে চলছে প্রেক্ষাগৃহ

বাঁকুড়া, 16 সেপ্টেম্বর: ম্যাটিনিতে হাউসফুল থেকে ইভিনিং সাসপেন্স, চা থেকে শুরু করে সিঙাড়া ব্যবসায়ীদের কলরব, আর শোনা যায় না । এইসব হল্লাহাটির ইতিহাস সবটাই এখন অতীত বাঁকুড়া শহরে ৷ ঐতিহ্যবাহী 'সিনেমা রোড' হারিয়েছে তার ছন্দ । প্রযুক্তির উন্নতির এই স্তরে দাঁড়িয়েও বাঁকুড়া সদর শহর হয়ে পড়েছে সিনেমা হল শূন্য । সেই জায়গায় দৃষ্টান্ত স্থাপন করেছে প্রত্যন্ত বাঁকুড়ার জঙ্গলমহল ফুলকুসমা গ্রাম ।

এখানে রয়েছে গন্ধেশ্বরী প্রেক্ষাগৃহে ৷ যেখানে ভিড় জমাচ্ছে দূর দূরান্ত থেকে আসা সিনেমাপ্রেমী মানুষজনেরা ৷ আট থেকে আশির আনাগোনা বাড়ায় আধুনিক সরঞ্জামে সেজে উঠেছে ফুলকুসমার 'গন্ধেশ্বরী' প্রেক্ষাগৃহ ৷ এই প্রেক্ষাগৃহের যাত্রা শুরু হয়েছিল 1981 সালে ৷ তারপর থেকে একদিনের জন্য বন্ধ হয়নি সিনেমা হলটি । কিছুদিন আগেই 'গদার 2' সিনেমা চলায় এই প্রেক্ষাগৃহে দর্শকদের আনাগোনা ব্যাপক সাড়া ফেলেছিল । সদ্য শাহরুখ খান অভিনীত 'জওয়ান' সিনেমাও চলছে রমরমিয়ে । শাল,সেগুন,পলাশে ঢাকা বাঁকুড়ার জঙ্গলমহল ফুলকুসমার মানুষ তো বটেই, এর সঙ্গে পার্শ্ববর্তী জেলা ঝাড়গ্রাম থেকেও মানুষও ছুটে আসছে এখানে সিনেমাকে উপভোগ করতে ।

ঝাড়গ্রাম থেকে আসা সিনেমাপ্রেমী প্রদীপ পাত্র জানান, বাঁকুড়া শহর তো বটেই তাদের জেলা ঝাড়গ্রামেও নেই একটিও সিনেমা হল ৷ তাই ঝাড়গ্রাম থেকে ফুলকুসমার দূরত্ব বেশি না হওয়ায় এখানেই তাঁরা এসেছেন সিনেমাকে উপভোগ করতে । একটা সময় যে জঙ্গলমহল মানেই ছিল মুখ আর মুখোশের খেলা, গভীর অরণ্যে নিয়ে গিয়ে রক্তচক্ষু দেখানোর পালা । সেই জঙ্গলমহল এখন হয়ে উঠেছে সিনেমাপ্রেমীদের মুক্তাঞ্চল । জঙ্গলমহলের থেকেই বোধহয় শিক্ষা নেওয়া উচিত বাঁকুড়া শহরের । যেখানে শহরের মানুষকে এক চিলতে সিনেমা উপভোগ করতে ছুটে যেতে হচ্ছে দূরের কোন শহরে । সেই জায়গায় দাঁড়িয়ে জঙ্গলেমহলের মানুষ ডিজিটাল অত্যাধুনিক পর্দায় সিনেমা উপভোগ করছে তাদের এলাকাতেই ।

স্থানীয় বাসিন্দা রুদ্র চৌধুরী বলেন, "আমাদের কাছে এটা সত্যিই একটা লজ্জার বিষয় ৷ যেখানে বাঁকুড়া শহরে কোনও সিনেমা হল নেই সেখানে প্রত্যন্ত জঙ্গলমহল সিনেমা চলছে রমরমিয়ে ৷ আমরা চাই আধুনিক যুগের সঙ্গে সামঞ্জস্য রেখে বাঁকুড়াতেও হোক সিনেমা হল ।" জেলার একমাত্র প্রেক্ষাগৃহ 'গন্ধেশ্বরী'র কর্ণধার শুভঙ্কর দে বলেন,"মানুষের সিনেমা দেখার ইচ্ছেটা ক্রমশ হারিয়ে যাচ্ছে ৷ তাই আধুনিকতা বজায় রেখেই সিনেমা হল রি-মডেলিং করার চেষ্টা করেছি ৷ অন্যান্য সদর শহরগুলিতে সিনেমা হল রমরমিয়ে চলছে ৷ বাঁকুড়াবাসী হিসেবে চাই আমাদের সদর শহরেও সিনেমা হল তৈরি হোক ।"

আরও পড়ুন:'জওয়ান' সাকসেস মিটে দীপিকা-শাহরুখ, নাচে-গানে জমজমাট আড্ডা

জেলার সদর শহর মানে প্রত্যন্ত গ্রাম থেকে শহরতলীর অগণিত মানুষের বিভিন্ন কাজে আনাগোনা । সদর শহর মানে জেলার সকল মানুষের কাছে একটা ব্যাপক প্রত্যাশা । সেই জায়গায় দাঁড়িয়ে বাঁকুড়া শহরে মনোরঞ্জনের জন্য নেই কোনও প্রেক্ষাগৃহ । এখানকার ছেলেমেয়েদের বড়পর্দায় একটু সিনেমাকে উপভোগ করতে ছুটে যেতে হয় দুর্গাপুর নয় কলকাতায় । কিন্তু সেই জায়গায় দাঁড়িয়ে ফুলকুসমা উলটপুরাণের ছবি অবাক করার মতোই ।

ABOUT THE AUTHOR

...view details