পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

কাঞ্চনজঙ্ঘা প্রাণ কাড়ল বিপ্লব, কুন্তলের

কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গে পা রাখার পরের দিনই খারাপ খবর বাঙালি পর্বতারোহীদের । মৃত্যু হল কাঞ্চনজঙ্ঘা জয়ী বিপ্লব বৈদ্যের । পাশাপাশি অপর পর্বতারোহী কুন্তল কাঁড়ারেরও মৃত্যু হয়েছে ।

By

Published : May 16, 2019, 9:33 AM IST

Updated : May 16, 2019, 11:58 AM IST

কুন্তল কাঁড়ার

কলকাতা, 16 মে : কাঞ্চনজঙ্ঘা অভিযানে ছন্দা গায়েনের ছায়া । পৃথিবীর তৃতীয় উচ্চতম শৃঙ্গে পা রাখার পরের দিনই খারাপ খবর বাঙালি পর্বতারোহীদের । মৃত্যু হল কাঞ্চনজঙ্ঘা জয়ী বিপ্লব বৈদ্যের । পাশাপাশি অপর পর্বতারোহী কুন্তল কাঁড়ারেরও মৃত্যু হয়েছে । অসুস্থ হয়ে পড়ায় গতকাল শৃঙ্গ আরোহণ করতে পারেননি কুন্তল । আজ ক্যাম্প 4 থেকে তাঁদের দেহ ক্যাম্প 2-তে নামানোর চেষ্টা করা হচ্ছে । তা সম্ভব হলে সেখান থেকে তাঁদের হেলিকপ্টারে করে কাঠমান্ডু নিয়ে আসার কথা । অসুস্থ হয়েছেন আরও দুই পর্বতারোহী রুদ্রপ্রসাদ হালদার ও রমেশ রায় । তাঁদেরকেও উদ্ধার করে নিয়ে আসা হচ্ছে ।

কাঞ্চনজঙ্ঘা অভিযানে অংশ নিয়েছিলেন 5 জন অভিযাত্রী । তাঁরা হলেন রুদ্রপ্রসাদ হালদার, বিপ্লব বৈদ্য, শেখ সাহাবুদ্দিন, রমেশ রায় ও কুন্তল কাঁড়ার । গতকাল সকালে কাঁড়ার বাদে বাকিরা 8586 মিটারের কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ আরোহণ করেন । 8 হাজার মিটারের পর্বতগুলির মধ্যে কাঞ্চনজঙ্ঘা আরোহণ যথেষ্ট কঠিন বলেই মনে করেন বিশিষ্ট পর্বতারোহীরা । একারণেই এভারেস্ট আরোহীদের সংখ্যা যেখানে উল্লেখযোগ্যভাবে বাড়ছে সেখানে কাঞ্চনজঙ্ঘায় সফল অভিযাত্রীর সংখ্যা হাতে গোনা ।

এর আগে 2014 সালের 20 মে এই কাঞ্চনজঙ্ঘা অভিযান সেরে ফেরার পথে নিখোঁজ হয়ে যান বাংলার পর্বতারোহী ছন্দা গায়েন । কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে তুষারধসের মুখে পড়েছিলেন তিনি ।

Last Updated : May 16, 2019, 11:58 AM IST

ABOUT THE AUTHOR

...view details