পশ্চিমবঙ্গ

west bengal

Yashasvi Jaiswal: অভিষেক টেস্টে সেঞ্চুরি করে এলিট ক্লাবে যশস্বী

By

Published : Jul 14, 2023, 8:33 AM IST

Updated : Jul 14, 2023, 5:24 PM IST

প্রথম টেস্ট ম্যাচেই নামের সঙ্গে সুবিচার করলেন ভারতীয় ব্যাটার যশস্বী। দ্বিতীয় দিনের শেষে অপরাজিত রইলেন 143 রানে। পাশাপাশি অভিষেক টেস্টে শতরান করে ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের এলিট তালিকায় নাম তুলে ফেললেন ভারতীয় এই তরুণ ।

Yashasvi Jaiswal
যশস্বী জয়সওয়াল

ডমিনিকা, 14 জুলাই:ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্ট ম্যাচে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন যশস্বী জয়সওয়াল। বোলারদের পর ব্যাটারদের দাপটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেষ্টে চালকের আসনে ভারত। যশস্বী জয়সওয়ালের নজির গড়ার দিনে সেঞ্চুরি করলেন অধিনায়ক রোহিত শর্মাও। দুই ওপেনারের জোড়া সেঞ্চুরিতে ভর দিয়ে টেস্টের দ্বিতীয় দিনের শেষে দুই উইকেট হারিয়ে 312 রান তুলেছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের থেকে 162 রানে এগিয়ে। পাশাপাশি প্রথম টেস্টে শতরান করে সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে মহম্মদ আজাহরউদ্দিনের মতো মহারথীদের মাইলফলক স্পর্শ করলেন যস্বশী। প্রবেশ করলেন এলিট ক্লাবে।

টস জিতে ব্যাট করতে নেমে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার সৌজন্যে ওয়েস্ট ইন্ডিজ মাত্র 150 রানে ভেঙে পড়ে। বলাই যায়, খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ক্যারিবিয়ান ক্রিকেট। বিশ্বকাপের মূল পর্বে যোগ্যতা অর্জনের ব্যর্থতার রেশ কাটতে না-কাটতেই ভারতের বিরুদ্ধে পাঁচদিনের ক্রিকেটের শুরুতেই বিপর্যয় ঘটে। ব্যাটার এবং বোলারদের দেখে মনে হচ্ছে না তাঁরা দ্বীপপুঞ্জের সোনালি অতীতের ব্যাটন বাহক। বরং তাঁদের খেলায় শিক্ষানবীশ ছাপ ধরে পড়েছে।

প্রতিপক্ষ দুর্বল বটে তবে যশস্বী জয়সওয়ালের কৃতিত্বকে খাটো করা যাবে না। দিনের শেষে 21 বছর 196 দিন বয়সি ভারতীয় ওপেনার অপরাজিত রয়েছেন 143 রানে। সঙ্গী বিরাট কোহলি। 36 রানে ব্য়াট করছেন 'কিং কোহলি'। এদিকে, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে অভিষেক টেষ্টে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করার তালিকার প্রথম চারে ঢুকে পড়লেন যশস্বী। বাকি তিন ক্রিকেটার হলেন পৃথ্বী শ (18 বছর 329 দিন), আব্বাস আলি বেগ (20 বছর 126 দিন) ও গুন্ডাপ্পা বিশ্বনাথ (20 বছর 276 দিন)।

ভারতীয় ওপেনারদের মধ্যে তৃতীয় হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করলেন যশস্বী। এর আগে শিখর ধওয়ান 2013 সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং পৃথ্বী শ 2018 সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওপেনার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছিলেন। অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ভারতের 14তম ক্রিকেটার যশস্বী ক্যারিবিয়ান বোলারদের বিরুদ্ধে আদর্শ টেস্ট ব্যাটিংয়ের উদাহরণ মেলে ধরেন। একই কথা বলা যায় অধিনায়ক রোহিত শর্মার সম্পর্কেও। টেস্ট জীবনের দশম সেঞ্চুরি রোহিতের সমালোচকদের মুখ বন্ধ করে দিল।

ওয়েস্ট ইন্ডিজের গতিময় বাইশ গজ এখন অতীত। ধীর গতির পিচে ধৈর্য ধরে ব্যাটিং করার যে মুন্সিয়ানা ভারতের দুই ওপেনার দেখিয়েছেন, তা টি-20 দুনিয়ায় অভ্যস্ত ক্রিকেট বিশ্বে বিরল। পিচ এতটাই ধীর গতির যে স্ট্যাম্প মাইক্রোফোনে যশস্বী জয়সওয়ালকে বলতে শোনা যায়, "জোরসে মার রাহা হুঁ। জা হি না রাহা।"

অধিনায়ক রোহিত ব্যক্তিগত 103 রানে ফিরে যান। 221 বলের ইনিংস 10টি বাউণ্ডারি এবং দুটি বিশাল ছক্কায় সাজানো। অন্যদিকে, যশস্বী সারাদিন ব্যাটিং করে 143 রানে অপরাজিত থাকেন। তাঁর 350 বলের ইনিংস আপাতত 10টি বাউন্ডারি দিয়ে সাজানো। 229 রানে ভারত তার প্রথম উইকেট হারায়। 41 বছর আগে 1982 সালে ইংল্যান্ডের বিরুদ্ধে সুনীল গাভাস্কর এবং সুরু নায়েক দুই মুম্বইকর ভারতের হয়ে ইনিংস শুরু করেছিলেন। ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল রোহিত এবং যশস্বীর সৌজন্যে। এই জুটির 229 রান এর আগে 2001 সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সঞ্জয় মঞ্জেকর এবং বীরেন্দ্র সেওয়াগের 201 রান করার কৃতিত্বকে পিছনে ফেলে দিল। সেদিক থেকে আরও একটি নজির এল রোহিত-যশস্বীর হাত ধরে।

আরও পড়ুন: ডমিনিকায় ইতিহাস! তৃতীয় ভারতীয় হিসেবে 700 উইকেটের মালিক অশ্বিন

তিন নম্বরে ব্যাট করতে নেমে শুভমন গিল (6) ব্যর্থ। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি (36)। তবে ভারতীয় ইনিংসের আকর্ষণ যস্বশীর অনবদ্য সেঞ্চুরি। দিনের শেষে 143 রানে অপরাজিত রয়েছেন। পিচ আঁকড়ে পড়ে রয়েছেন তিনি।

Last Updated : Jul 14, 2023, 5:24 PM IST

ABOUT THE AUTHOR

...view details