পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 26, 2020, 7:14 AM IST

Updated : Dec 26, 2020, 1:13 PM IST

ETV Bharat / sports

195 রানে শেষ অস্ট্রেলিয়া, দিনের শেষে 1 উইকেটে 36 ভারত

বিরাটের অনুপস্থিতিতে দলের দায়িত্ব রাহানের কাঁধে । ভারতের হয়ে আন্তর্জাতিক টেস্টে অভিষেক হল শুভমন ও মহম্মদ সিরাজ়ের । প্রথম ইনিংসের শেষে 195 রানে গুটিয়ে গেল অস্ট্রেলিয়া । বুমরা 4 উইকেট, অশ্বিন 3 উইকেট, সিরাজ় 2 টি উইকেট নেন । অজ়ি ইনিংসে ল্যাবুশানের 48 রান সর্বোচ্চ ।

fall wicket
fall wicket

মেলবোর্ন, 26 ডিসেম্বর : লজ্জাজনক হারের পর মেলবোর্নে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আজ দ্বিতীয় টেস্টে নেমেছে ভারত । অজিঙ্কা রাহানের হাতে অধিনায়কের ব্যাটন তুলে দিয়ে দেশে ফিরেছেন বিরাট কোহলি । প্রথম ম্যাচে লজ্জার হার । তার উপর বিরাট, শামির অনুপস্থিতি । দলে দুই তরুণ খেলোয়াড় শুভমন, সিরাজ়ের অভিষেক । ব্যাকফুটে থাকা অজিঙ্কা রাহানে আজ মেলবোর্নে টসে হারেন । টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেন ।

শুরুতেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া । দলের মাত্র 10 রানের মাথায় জো বার্নসকে প্যাভেলিয়ানে ফেরান বুমরা । অস্ট্রেলিয়ান ওপেনার বার্নস নিজের খাতাও খুলতে পারেননি । এরপর জোড়া ধাক্কা অশ্বিনের । দলের প্রাথমিক ধাক্কা সামলে ম্যাথু ওয়েড দলের হাল ধরলেও ব্যক্তিগত ৩০ রানে অশ্বিনের বলে জাদেজার হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন তিনি । স্টিভ স্মিথকেও মাঠ ছাড়তে হয় নিজের খাতা না খুলেই । পূজারার হাতে ক্যাচ দিয়ে ফেরেন । অশ্বিনের দ্বিতীয় শিকার তিনি ।

বক্সিং ডে টেস্টের প্রথম দিনের লাঞ্চের সময়ে অস্ট্রেলিয়ার রান ছিল 3 উইকেটে 65 । ক্রিজে ছিলেন মার্নাস ল্যাবুশানে ও ট্রাভিস হেড ।

ম্যাথু ওয়েডের ক্যাচ ধরার মুহূর্ত

তৃতীয় উইকেটের পর কিছুটা ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া । চতুর্থ উইকেটের পার্টনারশিপে ল্যাবুশানে ও হেড 86 রান যোগ করেন । ব্যক্তিগত 38 রানে হেডকে আউট করে ভারতকে ম্যাচে ফেরান বুমরা । এরপর ল্যাবুশানের উইকেট নেন টেস্টে অভিষেককারী সিরাজ় । ল্যাবুশানে করেন 48 রান । অজ়ি বাহিনীর ষষ্ঠ উইকেটটিও আসে সিরাজ়ের হাত ধরে ।

ক্যামেরুন গ্রিনকে 12 রানে ফেরান সিরাজ় । অষ্ট্রেলিয়ার অধিনায়ক পেইনও বেশিক্ষণ ক্রিজে টিকতে ব্যর্থ । মাত্র 13 রান করে অশ্বিনের বলে বিহারীর হাতে ক্যাচ দেন তিনি ।

বুমরার বাউন্সার সামলাতে না পেরে সিরাজ়ের হাতে ক্যাচ দেন মিচেল স্টার্ক । তিনি করেন 7 রান । এরপর ন্যাথান লায়নকে 20 রানে ফেরান বুমরা । 9 রান করা প্যাট কামিন্সকে আউট করে অজ়ি ইনিংসের যবনিকা পতন ঘটান জাদেজা ।

উইকেট পেয়ে উচ্ছ্বসিত অশ্বিন

প্রথম ইনিংসে 195 রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া । ভারতের হয়ে প্রথম ইনিংস শেষে বুমরার পুঁজিতে 4 উইকেট । অশ্বিনের শিকার 3 উইকেট । অভিষেক ম্যাচে জোড়া উইকেট সিরাজ়ের খাতায় । এবং শেষে একটি উইকেট পান জাদেজা । অজ়ি ইনিংসে ল্যাবুশানের 48, হেডের 38 এবং ওয়েডের 30 রান ছাড়া উল্লেখযোগ্য রান কেউই করেননি ।

জবাবে ব্যাটে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের । ওপেনার ময়াঙ্ক আগরওয়াল খাতা না খুলেই আউট হন । ময়াঙ্ককে ফেরান স্টার্ক । দিনের শেষে 1 উইকেট হারিয়ে 36 রান করে ভারত । অভিষেক ম্যাচে শুরুটা ভালোই করেন শুভমান গিল । তিনি 28 রানে অপরাজিত । অন্যদিকে 7 রানে অপরাজিত রয়েছেন পূজারা ।

Last Updated : Dec 26, 2020, 1:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details