পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

"মদ-তাস-আড্ডার ক্লাবে টাকা দিচ্ছে সরকার, অর্জুন ফেরাতে চাই"

বাংলার গৌরব সম্মান ফেরালেন দুই অর্জুন পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদ।

By

Published : Feb 10, 2019, 7:00 AM IST

ছায়া আদক ও জ্যোৎস্না দত্ত

কলকাতা, ১০ ফেব্রুয়ারি : রাজ্যের ক্লাবগুলোতে টাকা দিচ্ছে সরকার। তাতে খেলাধুলোর উন্নতি হচ্ছে না। যাঁরা দেশের জন্য বা রাজ্যের জন্য পদক আনতে তৈরি, তাঁরা বঞ্চিত হচ্ছেন। এই অভিযোগ এনে এবার রাজ্যের দেওয়া সর্বোচ্চ সম্মান ফিরিয়ে দেওয়ার ঘোষণা করলেন দুই অর্জুন পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদ। মুখ্যমন্ত্রীর ভাই আশিস বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের অলিম্পিক অ্যাসোসিয়েশনের উপরও ক্ষুব্ধ ছায়া আদক ও জ্যোৎস্না দত্ত নামে ওই দুই ক্রীড়াবিদ। গতকাল কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক বৈঠক করে সম্মান ও সেই বাবদ পাওয়া ১ লাখ টাকা ফেরত দেওয়ার ঘোষণা করেন তাঁরা।

সাংবাদিক বৈঠকে তাঁরা বলেন, “আমরা রাজ্য সরকারের দেওয়া একমাত্র সম্মান ফিরিয়ে দিতে চাই। সরকারকে অনুরোধ করছি যেন আমাদের কাছ থেকে সম্মান এবং টাকা ফেরত নেওয়ার ব্যবস্থা করে। আমাদের কোনও গৌরব আর নেই। তাই, বাংলার গৌরব সম্মান রেখে আর কী করব?"

ছায়া আদক আর জ্যোৎস্না দত্ত। বাংলার দুই সোনার মেয়ে। ভারোত্তলনে একটা সময় দেশের মধ্যে বাংলার নাম উজ্জ্বল করেছিলেন দু'জনেই। ছায়া ১০ বছর বাংলাকে রেখেছিলেন দেশের শীর্ষস্থানে। এশিয়াড, কমনওয়েলথ গেমসে জিতেছেন পদক। তারপর CRPF-এ চাকরি করলেও, রাজ্যের জন্য চেষ্টা করে গেছেন প্রতিনিয়ত। অন্যদিকে, জ্যোৎস্নাও এশিয়ান গেমস ও কমনওয়েলথে পদক জিতেছেন। সেই সূত্রেই ২০১৫ এবং ২০১৬ সালে তাঁদের বাংলার গৌরব সম্মান দেয় রাজ্য সরকার।

সম্প্রতি, নাগপুরে বসেছিল দেশের জুনিয়র চ্যাম্পিয়নশিপ। বাংলার হয়ে ৯ জন গেছিলেন ভারোত্তলনে প্রতিদ্বন্দ্বিতা করতে। কিন্তু, তারা প্রতিযোগিতায় অংশ নিতে পারেনি। অভিযোগ, রাজ্যের অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা চাননি বলেই তারা অংশ নিতে পারেনি প্রতিযোগিতায়। ছায়া-জ্যোৎস্নাদের ক্ষোভের এটাও একটি কারণ।

অভিযোগের তালিকাটা অনেক বড়। রাজ্য অলিম্পিক অ্যাসোসিয়েশনের অপদার্থতার পাশাপাশি আছে রাজ্য সরকারের মানসিকতা নিয়ে প্রশ্ন। ছায়া বলেন, “রাজ্যের জন্য বা দেশের জন্য যাঁরা পদক আনতে তৈরি, তাঁদের কাজে রাজ্য সরকার সাহায্য করছে না। মদ, তাস আর আড্ডা চলে এমন ক্লাবে টাকা দেওয়া হচ্ছে। তাতে খেলাধুলোর কোনও উন্নতি হচ্ছে না। তারই প্রতিবাদে আমরা বাংলার দেওয়া সম্মান ফেরত দিচ্ছি।"

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details