পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

মূকাভিনয় ও থিয়েটারের ফিউশনে তৈরি 'তোতার কাহানি'

রবিঠাকুরের 'তোতা কাহিনী'-র নাট্যরূপ তৈরি করেছে বালার্ক নাট্যদল । নাম 'তোতার কাহানি' । নাটকটি তৈরি হয়েছে মাইম ও থিয়েটারের সংমিশ্রণে ।

By

Published : Sep 22, 2019, 2:42 PM IST

Updated : Sep 22, 2019, 2:48 PM IST

তোতার কাহানি

কলকাতা : 'রবীন্দ্র উৎসব 2019'-এ বিদেশি বিভিন্ন দলের সঙ্গে কলকাতার বালার্ক নাট্যদলও অংশগ্রহণ করেছে । তাঁরা মঞ্চে তুলে ধরলেন প্রতিবাদী রবীন্দ্রনাথকে । রবিঠাকুরের 'তোতা কাহিনী'-র নাট্যরূপ তৈরি করেছে এই নাট্যদল । নাম 'তোতার কাহানি' । নাটকটি তৈরি হয়েছে মাইম ও থিয়েটারের সংমিশ্রণে । এই নাটক নিয়ে প্রবীন মাইম শিল্পী বিদ্যুৎ দত্ত ও বসন্ত পাথ্রডকর কথা বললেন ETV ভারত সিতারার সঙ্গে ।

বসন্ত বলেন, "তোতাকাহিনী রবীন্দ্রনাথের লেখা ছোটোগল্প । লিপিকাতে প্রকাশিত হয়েছিল । তা নিয়ে আমরা কাজ করার কথা ভাবি । তবে ঠিক করা হয় তোতাকাহিনীকে একই রাখব না । গল্পটি আজকের দিনে কতটা প্রাসঙ্গিক বা আজকের সমাজব্যবস্থার জন্য কতটা প্রাসঙ্গিক সেই বিষয়টি তুলে ধরা হয়েছে । শুধুমাত্র শিক্ষাক্ষেত্রে না থেকে কীভাবে সমাজের ক্ষেত্রেও সম্পৃক্ত হয়ে যায়, তা আমরা আমাদের কাজের মধ্যে দিয়ে তুলে ধরেছি । তাই নাম বদলে তোতার কাহানি রাখা হল ।"

দেখুন ভিডিয়ো...

বিদ্যুৎ দত্ত বলেন, "মাইম ও থিয়েটারের ফিউশন করা খুব কঠিন । ছেলেমেয়েদের আমি তিন বছর ট্রেনিং দিয়েছি । কেউ যদি নাটকটা দেখেন, বুঝতে পারবেন কত কঠিন ট্রেনিং । কোরিওগ্রাফি করেছে বসন্ত । ফিজ়িকাল অ্যাক্টিং ও আর্ট অর্থাৎ জেসচার ল্যাঙ্গুয়েজের মাধ্যমে মূকাভিনয় করা হয়েছে । যে কারণে নাটকে কোনও সেটও ব্যবহার করা হয়নি ।"

Last Updated : Sep 22, 2019, 2:48 PM IST

ABOUT THE AUTHOR

...view details